ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

সেতু আছে, সড়ক নেই

নিজস্ব সংবাদদাতা, বাকেরগঞ্জ, বরিশাল

প্রকাশিত: ২১:৪১, ২২ অক্টোবর ২০২৪

সেতু আছে, সড়ক নেই

উপজেলার নিয়ামতি ইউনিয়নের খাস মহেশপুর খালের ওপর সেতু নির্মাণের ৪ বছর পরও নেই সড়ক

বাকেরগঞ্জ উপজেলার নিয়ামতি ইউনিয়নের খাস মহেশপুর খালের ওপর সেতু নির্মাণের ৪ বছর পরও সংযোগ সড়ক না হওয়ায় ২ গ্রামের মানুষ সুফল থেকে বঞ্চিত। জানা যায়, ২০২১ সালে উপজেলার নিয়ামতি ইউনিয়নের খাস মহেশপুর খালের ওপর ২৮ লাখ ৮০ হাজার টাকা ব্যয়ে সেতু নির্মাণ করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। তবে সেতুর দুই পাশে সংযোগ সড়ক এখনো করা হয়নি।খাস মহেশপুর গ্রামের বেলায়েত হোসেন জানান, সেতুর দুই পাশে সংযোগ সড়ক নির্মাণের জন্য জনপ্রতিনিধিদের কাছে একাধিকবার অভিযোগ দিয়ে এলেও এখন পর্যন্ত নির্মাণ করা হয়নি। 
সেতু নির্মাণের বহু দিন পর স্থানীয়দের উদ্যোগে কিছু মাটি ফেলে প্রয়োজনের তুলনায় অনেকটা নিচু করে সড়ক তৈরি করা হলেও বর্ষা মৌসুমে পানিতে ভেসে যায়। এখন এই সেতুটি দিয়ে কেউ চলাচল করতে পারে না। ৪ বছর ধরে স্থানীয়রা সেতুর সংযোগ সড়কটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে গেলেও সুরাহা হয়নি। ঠিকাদার সোহেল সিকদার জানান, এ সংযোগ সড়ক নির্মাণ ও সেতু নির্মাণে প্রকল্পের টাকা দিয়ে সামান্য মাটির কাজ করা হয়েছিল।

সংযোগ সড়ক নির্মাণ করতে যে পরিমাণ অর্থের প্রয়োজন ছিল তা এলজিইডি থেকে দেওয়া হয়নি। উপজেলা এলজিইডির প্রকৌশলী হাসনাইন হোসেন জানান, সেতু নির্মাণের পরও ৪ বছরে দুই পাশের সংযোগ সড়ক নির্মাণ বাস্তবায়ন করেনি ঠিকাদার। যা অত্যন্ত দুঃখজনক। এ সেতুর সংযোগ সড়ক সংস্কারের জন্য শীঘ্রই প্রকল্পের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হবে।
মাগুরা  
নিজস্ব সংবাদদাতা, মাগুরা থেকে জানান, মাগুরায়  ব্রীজের উভয় পাশে সংযোগ সড়ক নির্মাণ হয়নি। ফলে ভোগান্তিতে এলাকাবাসী। দ্রুত এ রাস্তার সংস্কার দাবি করেছেন  এলাকাবাসী। জানা গেছে,  মাগুরা পৌরসভার ৯ নং ওয়ার্ডের ইসলামপাড়া সংলগ্ন নবগঙ্গা নদীতে খেয়াঘাটের ব্রিজের উভয় পাশের সংযোগ সড়ক নির্মিত হয়নি। দীর্ঘদিন যাতায়াতে ভোগান্তিতে রয়েছে পারন্দুয়ালীর চরপাড়ার হাজারো মানুষ। প্রতিদিন পারনান্দুয়ালী চরপাড়া এলাকায় অধিকাংশ মানুষ ব্যবসাসহ নানা পেশার সঙ্গে জড়িত।

কেউ আবার চাকরিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ শহরে। এ  এলাকা থেকে প্রতিদিন শত শত শিক্ষার্থী শহরে যাতায়াত করে স্কুলে। কিন্তু সংযোগ সড়কের উভয় পাশের রাস্তায় গর্ত হয়ে থাকার কারণে দীর্ঘদিন যাতায়াত ব্যাহত হচ্ছে তাদের। বিশেষ করে যারা শহরে ব্যবসা করে রাতে বাড়ি ফেরেন তাদের পড়তে হয় বেশি ভোগান্তিতে। দারুস সালাম জামে মসজিদের ইমাম মোতাসিন বিল্লাহ সাংবাদিকদের  জানান, খেয়াঘাটের ব্রিজটি অনেক আগেই উদ্বোধন হয়েছে।

কিন্তু ব্রিজের সঙ্গে  ঘাটের দু’পাশের রাস্তা করা নিয়ে চলছে অনেক সমস্যা। কেউ তার নিজ বাড়ি ভেঙে নিয়ে রাস্তার জায়গা দিতে চায় না। ফলে হচ্ছে না কোন রাস্তা। মাগুরা পৌরসভা কর্তৃপক্ষ জানান, রাস্তা করার জন্য ব্রিজ সংলগ্ন এলাকায় কিছু সমস্যা রয়েছে সেটি আমরা সমাধানের জন্য এলাকাবাসীর সঙ্গে চেষ্টা করছি।

×