ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

‘সিন্ডিকেট ভাঙতে’ ন্যায্য মূলে শাকসবজি বিক্রি শিক্ষার্থীদের

নিজস্ব সংবাদদাতা, বাকেরগঞ্জ, বরিশাল

প্রকাশিত: ২০:২৫, ২২ অক্টোবর ২০২৪

‘সিন্ডিকেট ভাঙতে’ ন্যায্য মূলে শাকসবজি বিক্রি শিক্ষার্থীদের

সাশ্রয়ী মূল্যে সবজি বিক্রি করছে শিক্ষার্থীরা। ছবি: জনকণ্ঠ

বরিশালের বাকেরগঞ্জে ২২ অক্টোবর সকাল ৮ টায় স্থানীয় বাজারের তুলনায় শাকসবজির দাম কেজি প্রতি ১০-৩০ টাকা কমে বিক্রয় শুরু করেছে শিক্ষার্থীরা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে সাশ্রয়ী মূল্যে সবজি কিনতে সেখানে ভিড় করেন নানা শ্রেণি-পেশার মানুষ। 

সকলের মাঝে ন্যায্যমূল্যে শাকসবজি পৌঁছে দেওয়ার এই কার্যক্রম শুরু করেছেন বাকেরগঞ্জ কলেজের একদল শিক্ষার্থীরা। এই দোকানে দুপুর ১২টা পর্যন্ত চলে ক্রায় বিক্রয়। বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত এ দোকান চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন আয়োজকেরা।

বাকেরগঞ্জ বাস স্ট্যান্ড কাঁচা বাজারের প্রধান ফটকের বিপরীত দিকেই বসানো হয়েছে এই দোকান। ‘সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগ’ রাস্তার ফুটপাতে বসে দোকন  চালানো হচ্ছে। আর এই দোকানে সাজিয়ে রাখা হয়েছে বিভিন্ন ধরনের শাকসবজি।

দোকানগুরোতে ১২ ধরনের সবজি বিক্রি করতে দেখা যায় শিক্ষার্থীদের। স্থানীয় বাজার থেকে এই দোকানে কম দামে সবজি বিক্রি করেন তাঁরা। কাঁচা মরিচ এই দোকানে  ১৯০ টাকা কেজি দরে বিক্রি হলেও বাজারে ৩০০-৪০০ টাকায় বিক্রি হচ্ছিল। ঢ্যাঁড়স ৪৫ টাকা বিক্রি করলেও বাজারে ৮০ থেকে ১০০ টাকা। শসা ৪০ টাকা কেজি বিক্রি হলেও বাজারে দাম ৭০-৮০ টাকা। পটোল  ৫০ টাকা বিক্রি হলেও বাজারে ৮০টাকা, লাউ প্রতিটি ৫০ টাকা বিক্রি হলেও বাজারে ৭০-১০০ টাকা। 

পুঁইশাক  ৩৫ টাকা আঁটি বিক্রি হলেও বাজারে ৪০ থেকে ৫০ টাকা। পেঁপে ৩০ টাকা বিক্রি হলেও বাজারে ৪০ থেকে ৫০ টাকা, করোলা ৪৫ টাকা বিক্রি হলোও বাজারে ৭০থেকে ৮০টাকা, মূলা৩৫ টাকা বিক্রি করলেও বাজারে ৫০ থেকে ৬০ টাকা,কাঁচা কলার হালি ৩০ টাকা বিক্রি করলেও বাজারে ৪০ থেকে ৫০ টাকা, ঝিঙ্গা ৫০ টাকা বিক্রি করলেও বাজারে ৭০ থেকে ৮০ টাকা,

বাকেরগঞ্জ কলেজের ১০-১২ জন শিক্ষার্থী ন্যায্যমূল্যে সবজি বিক্রির উদ্যোগটি নিয়েছেন। উদ্যোক্তাদের একজন আরিফ হোসেন। তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বাকেরগঞ্জ আন্দোলনের সংযুক্ত ছিল । তিনি বলেন, ‘প্রান্তিক পর্যায়ের কৃষকদের কাছ থেকে আমরা সংগ্রহ করায় কম দামে বিক্রি করতে পারছি। 

বাজারে আসা সবজি কৃষক থেকে বাজারে আসতে কয়েকটি হাতবদল হওয়ায় দাম বেড়ে যায়। কৃষকদের কাছ থেকে সংগ্রহ করে পরিবহন খরচ যোগ করে বিক্রি করেও বাজারের চেয়ে ২০-৩০ টাকা কমে সবকিছু বিক্রি করা যাচ্ছে।

 এসআর

×