ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

সেতু আছে, সড়ক নেই

নিজস্ব সংবাদদাতা,বাকেরগঞ্জ,বরিশাল

প্রকাশিত: ০০:৩৩, ২১ অক্টোবর ২০২৪

সেতু আছে, সড়ক নেই

বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার নিয়ামতি ইউনিয়নের খাস মহেশপুর খালের উপর সেতু নির্মাণের ৪ বছর পরও সংযোগ সড়ক না হওয়ায় ২ গ্রামের মানুষ সুফল থেকে বঞ্চিত। 

 

 

জানা যায়, ২০২১ সালে উপজেলার নিয়ামতি ইউনিয়নের খাস মহেশপুর খালের ওপর ২৮ লাখ ৮০ হাজার টাকা ব্যয় সেতু নির্মাণ করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। তবে সেতুর দুই পাশে সংযোগ সড়ক এখনো করা হয়নি।

 

 

খাস মহেশপুর গ্রামের বেলায়েত হোসেন জানান, সেতুর দুই পাশে সংযোগ সড়ক নির্মাণের জন্য জনপ্রতিনিধিদের কাছে একাধিকবার অভিযোগ দিয়ে আসলোও এখন পর্যন্ত নির্মাণ করা হয়নি। সেতু নির্মাণের বহু দিন পর স্থানীয়দের উদ্যোগে কিছু মাটি ফেলে প্রয়োজনের তুলনায় অনেকটা নিচু করে সড়ক তৈরি করা হলেও বর্ষা মৌসুমে পানিতে ভেসে যায়।এখন এই সেতুটি দিয়ে কেউ চলাচল করতে পারে না। ৪ বছর ধরে স্থানীয়রা সেতুর সংযোগ সড়কটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে গেলেও সুরাহা হয়নি। 

 

 

সরেজমিনে দেখা যায়, নিয়ামতি ইউনিয়নের ৬ নং ওয়ার্ড খাস মহেশপুর ও ৭ নং ওয়ার্ড চামটা এই দুই গ্রামের হাজার হাজার মানুষ প্রতিদিন এই সেতুটি দিয়ে চলাচল করে। সেতুটির দুই পাশের সংযোগ সড়ক না থাকায় কোন প্রকার যানবাহন চলছে না এই সেতু দিয়ে। এমন অবস্থায় সেতুটি পারাপার হতে গিয়ে প্রায় দুর্ঘটনার শিকার হচ্ছে স্থানীয়রা। সেতুর দুই পাশের সড়ক সংস্কার করা হলে এলাকাবাসী এর সুফল ভোগ করবে। এ ছাড়া স্থানীয়রা কৃষিপণ্য আনা-নেওয়াসহ স্কুল মাদরাসা ও কলেজের শিক্ষার্থীরা নির্বিঘ্নে যাতায়াত করতে পারবে।

 

সেতু নির্মাণের ঠিকাদার সোহেল সিকদার জানান, এ সেতুর সংযোগ সড়ক নির্মাণে সেতু নির্মানে প্রকল্পের টাকা দিয়ে সামান্য মাটির কাজ করা হয়েছিল। সংযোগ সড়ক নির্মাণ করতে যে পরিমাণ অর্থের প্রয়োজন ছিল তা এলজিইডি থেকে দেয়া হয়নি। এলজিইডি চাইলে একটি প্রকল্প দিয়ে সেতুর সংযোগ সড়ক দুটি নির্মাণ করতে পারে। কয়েক বছর ধরে এলজিইডির প্রকৌশলীকে একাধিকবার বলা হলেও আশ্বাস দিয়ে আসছে। 

 

উপজেলা এলজিইডির প্রকৌশলী হাসনাইন হোসেন জানান, সেতু নির্মাণের পরও ৪ বছরে দুই পাশের সংযোগ সড়ক নির্মাণ বাস্তবায়ন করেনি ঠিকেদার। যাহা অত্যন্ত দুঃখজনক। এ সেতুর সংযোগ সড়ক সংস্কারের জন্য শীঘ্রই প্রকল্পের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হবে।

ফুয়াদ

×