ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

চিঠির জন্য অপেক্ষা

প্রকাশিত: ০১:৪৪, ১৯ অক্টোবর ২০২৪

চিঠির জন্য অপেক্ষা

চিঠির বক্স

খোলা হয় না চিঠির বক্স। চিঠি আসে না, চিঠি দেওয়া হয় না। চিঠির জন্য অপেক্ষায় থাকতে হয় না। পিয়ন দেখলে আগের মতো সালাম দিয়ে চিঠির কথা বলা হয় না। বাড়ির পাশে কাউকে ডেকে চিঠি পড়ে শোনা হয় না। কাউকে দিয়ে চিঠি লেখানো হয় না। ডিজিটালের ছোঁয়ায় যোগাযোগের পরিবর্তন হয়েছে। মুখ থুবড়ে পড়েছে পোস্ট অফিসগুলো। পোস্ট অফিসগুলো চিঠির গুরুত্ব হারিয়ে যাওয়ায় পরিবর্তন করেছে সেবার ধরন। 
তবে খোঁজ নিয়ে জানা যায়, পোস্ট অফিসগুলো চিঠির গুরুত্ব হারালেও সেবার পরিবর্তন করেছে। আর সেবার কৌশল পরিবর্তন করায় জনবান্ধব হয়ে আজও সুনামের সঙ্গে কাজ করছে ডাক বিভাগের পোস্ট অফিসগুলো।  এখন পরিবর্তনের ছোঁয়ায় উন্নয়নের জোয়ার দেশের পোস্ট অফিসগুলো। প্রতিষ্ঠা লগ্নের পর থেকে আজও সুনামের সঙ্গে বাংলাদেশ ডাক বিভাগগুলো দায়িত্ব পালন করে আসছে। তবে উন্নয়নের ছোঁয়া লাগলেও জনবল সংকট থাকায় উপজেলার পোস্ট অফিস সেবা মুখ থুবড়ে পড়েছে। 
বর্তমান পোস্ট অফিসের উন্নতমানে সেবা বঞ্চিত হওযার সত্যতা নিশ্চিত করে গোয়ালন্দ উপজেলা পোস্ট মাস্টার মিথিলা কবির খান বলেন, পোস্ট অফিসে এখন চিঠির গুরুত্ব না থাকলেও ব্যস্ততা কমেনি। বরং বৃদ্ধি পেয়েছে। কিন্তু এই অফিসে জনবল সংকট থাকায় সেবাপ্রার্থীদের কাক্সিক্ষত সেবা দেওয়া যায় না। তিনি বলেন, ৬টি পদের মধ্যে ৬টি গুরুত্বপূর্ণ পদ শূন্য রয়েছে। এর মধ্যে ঝাড়ুদার ও নৈশপহরী চুক্তিভিত্তিক দিনমজুর হিসেবে কাজ করেন। বাকি মাত্র দুজন কর্মরত রয়েছে এই অফিসে। যে কারণে গোয়ালন্দ পোস্ট অফিসে ডিজিটাল অনেক সেবা থেকে বঞ্চিত সেবাপ্রার্থীরা। 
রাজবাড়ী প্রধান ডাকঘর অফিস সূত্রে জানা যায়, চিঠিপত্রের যুগ শেষ হওয়ায় বড় চ্যালেঞ্জ ছিল দুর্দশাগ্রস্ত ডাক সার্ভিসকে একটা ভালো অবস্থানে নিয়ে যাওয়া। তবে ই-কমার্সের জন্য ডাকঘর এখন নির্ভরযোগ্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। হিমায়িত খাবার থেকে শুরু করে, নিত্যপ্রয়োজনীয় পণ্য প্রত্যন্ত ও দুর্গম এলাকায় ক্রেতার হাতে পৌঁছে দিতে ডাকঘরের বিকল্প নেই। 
কৃষকের ফল, সবজি পরিবহন থেকে শুরু করে চিকিৎসা সরঞ্জাম পৌঁছে দিচ্ছে ডাকসেবা। ডাকঘর ডিজিটাইজেশনের অভিযাত্রায় প্রেরক এবং গ্রাহকরা ডাকদ্রব্যের সর্বশেষ অবস্থান বা বিতরণের তথ্য ট্রেক করেই জানতে পারছেন। ডাকঘর ডিজিটাইজেশনের ধারাবাহিকতায় পয়েন্টস অব সেলস মেশিনের মাধ্যমে ডাকদ্রব্যে সংযুক্ত বারকোড স্ক্যান করা হয়েছে। এত প্রয়োজনীয় তথ্য ইনপুটসহ প্রেরক-প্রাপকের ঠিকানার ছবিসংযুক্ত করে বুকিং সম্পন্ন করার ফলে, গ্রাহকরা সহজেই বারকোড স্ক্যান দিয়ে তাদের ডাকদ্রব্যের অবস্থান শনাক্ত করতে পারছেন।
১৮৭৪ সালের ৯অক্টোবর সুইজারল্যান্ডের বার্ন শহরে ২২ দেশের প্রতিনিধিদের অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে ‘ইউনির্ভাসেল পোস্টাল ইউনিয়ন’ গঠিত হয়। পরে এ সংগঠনের পক্ষ থেকে জাতিসংঘে উত্থাপিত প্রস্তাব পাসের মাধ্যমে ১৯৬৯ সালে ৯ অক্টোবরকে বিশ্ব ডাক দিবস হিসেবে ঘোষণা করা হয়।
সরকারি গোয়ালন্দ কামরুল ইসলাম কলেজের প্রফেসার মো. আমিনুল ইসলাম বলেন, কুরিয়ার, মোবাইল ডাক বিভাগের জনপ্রিয়তা দখল করে নেয়।

কিন্তু ডাক বিভাগ তাদের জনপ্রিয়তা ধরে রাখার জন্য কৌশল পরিবর্তন করে। এখন ডাক বিভাগের সেবা ডিজিটাল হয়ে উন্নয়নের জোয়ারে রয়েছে। তবে প্রচার বিমুখ থাকায় এই সেবার বিষয়ে সাধারণ মানুষ অবগত নয়। সুতরাং ডাক বিভাগের সেবামান নিয়ে প্রচারণা প্রয়োজন। 
শফিকুল ইসলাম শামীম, রাজবাড়ী

×