ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

আরিচা-কাজিরহাট নৌরুটে সৃষ্ট ডুবোচর ও ফেরি স্বল্পতায় পারাপারে দুর্ভোগ

নিজস্ব সংবাদদাতা, শিবালয় মানিকগঞ্জ

প্রকাশিত: ১৭:২০, ১৮ অক্টোবর ২০২৪

আরিচা-কাজিরহাট নৌরুটে সৃষ্ট ডুবোচর ও ফেরি স্বল্পতায় পারাপারে দুর্ভোগ

 আরিচা-কাজিরহাট নৌরুটের বিভিন্ন অংশে সৃষ্ট ডুবোচর ও ফেরি স্বল্পতায় যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্থ হয়ে পড়েছে। এরুটের ৫টি ফেরির মধ্যে সচল রয়েছে মাত্র তিনটি। ফেরি পারাপারের জন্য আসা বিভন্ন ধরনের যানবাহনগুলো যথাসময়ে পার হতে না পারায় উভয় ঘাট এলাকায়  ঘন্টার পর ঘন্টা অপেক্ষায় থাকছে। বহরের ৫টি রো-রো ফেরির মধ্যে ধানশিড়ি ও রুহুর আমীন নাকম ফেরি দুটি বেশ কিছু দিন যাবৎ বিকল হয়ে পড়ে আছে। এতে কাঙ্ক্ষিত যানবাহন পারাপার সমস্যা আরোও প্রকট আকার ধারন করেছে। পারের অপেক্ষায় দীর্ঘ সময় আটকে থাকা বিভিন্ন ধরনের যানবাহন শ্রমিক ও যাত্রীসাধারণ দুর্ভোগ পোহাচ্ছে। পাশাপাশি যোগাযোগ ব্যবস্থা দেখা দিয়েছে অচালাবস্থা। 

 


অপরদিকে, এ নৌরুটের মোল্লার চরসহ আরিচা ঘাটের কাছে এপ্রোচ চ্যানেলের বেশ কয়েকটি পয়েন্টে ড্রেজিং কার্যক্রম চলমান থাকায় নিদৃষ্টরুটে ফেরি চলাচলেও ঘটছে বিঘ্ন । শুক্রবার সকালে ঘাটের কাছে এপ্রোচ চ্যানেল অতিক্রমকালে ড্রেজারের সাথে চিত্রা নামক একটি রো-রো ফেরির সংঘর্ষ ঘটে। এতে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা হলেও ফেরির কিছু অংশ ক্ষতিগ্রস্থ হয়। সব মিলিয়ে এরুটে বেশ সর্তকতার সহিত ফেরি, লঞ্চসহ অন্যান্য নৌযান চলাচল করছে ঝুঁকি নিয়ে।        

 



শুক্রবার দুপুরে আরিচায় ফেরি পারের অপেক্ষায় থাকা পণ্যবাহী ট্রাক চালক ইউনুস আলী জানান, সহজ ও বাড়তি সুবিধায় যমুনা সেতু এড়িয়ে এরুটের ফেরি পারের জন্য আমাদের আসা। কিন্তু ঘাট পর্যাপ্ত ফেরি না থাকায় পারের জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে। অনুরুপ অপেক্ষায় থাকা ট্রাক শ্রমিক সিরাজুল ইসলাম জানান, ফেরিতে সহজে নদী পারের জন্য ব্রিজ এড়িয়ে এ পথে এসে আটকে পড়েছি। ঘাটে যানবাহনের লম্বা লাইন কখন ফেরির দেখা মিলবে বলা দায়।

 


এদিকে, এরুটে চলাচলকারী ফেরি খানজাহান আলীর মাস্টার ইনচার্জ শাহীদুর রহমান জানিয়েছেন, আরিচা-কাজিরহাট নৌরুটের বিভিন্ন স্থানে সৃষ্ট ডুবোচরে ফেরি চালনায় বিশেষ সর্তকতা অবলম্বন করতে হচ্ছে। যে কারনে স্বাভাবিক চলাচলেও বিঘ্ন ঘটছে। এছাড়া, নদীতে ক্রমাগত পানি কমার ফলে উভয় ঘাটের পন্টুন গুলো মূল ঘাট থেকে অনেক নিচে নেমে আসায় ফেরিতে যানবাহন লোড-আনলোডেও অতিরিক্ত সময় ব্যয় হওয়ায় ফেরির ট্রিপ সংখ্যাও কম হচ্ছে।


 

ফুয়াদ

×