ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

জব্দকৃত ইলিশ এতিমখানায়, চোরা শিকারিদের কারাদণ্ড 

নিজস্ব সংবাদদাতা, শিবালয়, মানিকগঞ্জ

প্রকাশিত: ১৩:৩৯, ১৮ অক্টোবর ২০২৪

জব্দকৃত ইলিশ এতিমখানায়, চোরা শিকারিদের কারাদণ্ড 

নিষেধাজ্ঞা অমান্য করে মানিকগঞ্জের শিবালয়ে পদ্মা-যমুনায় মা'ইলিশ শিকারের দায়ে ২১ চোরা শিকারীকে বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। জব্দকৃত তিন মনের অধিক ইলিশ বিতরণ করা হয়েছে স্থানীয় এতিমখানা ও মাদ্রাসায়। আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে প্রায় দুই লাখ মিটার অবৈধ কারেন্ট জাল।

গত ৫দিন পদ্মা-যমুনায় নিয়মিত অভিযান পরিচালনা করছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এসএম ফয়েজ উদ্দিন। মৎস্য অফিস, আনসার বাহিনী ও কোস্ট গার্ড সদস্যরা এতে সহায়তা করছেন। 

জানাযায়, মা'ইলিশ রক্ষায় উপজেলা প্রশাসন গত ১৩ অক্টোবর থেকে পদ্মা-যমুনার শিবালয় অংশে নিয়মিত অভিযান পরিচালনা করছে। গত ৫ দিনের কয়েক দফা অভিযানে এদের হাতে আটক হয়েছে বিভিন্ন বয়সী ২১ জন চোরা শিকারী। উপজেলা প্রশাসনের গঠিত ভ্রাম্যমান আদালতের বিচারক এদের প্রত্যেককে বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছে। ২১ জনের ৩ জনকে ১৫ দিনের ও বাকি ১৮ জনের প্রত্যেককে ১৮ দিনের কারাদন্ড দেয়া হয়েছে।  দন্ডপ্রাপ্ত চোরা শিকারীরা যমুনার চরাঞ্চলসহ পার্শ্ববর্তী বিভিন্ন উপজেলার বাসিন্দা।

এছাড়া, জব্দকৃত সকল ইলিশ স্থানীয় এতিমখানা ও মাদ্রাসায় বিতরণসহ অবৈধ জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। আগামী ৩ নভেম্বর পর্যন্ত মা'ইলিশ রক্ষায় অভিযান চলমান থাকবে। 

এসআর

×