ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

ঝুঁকিপূর্ণ সেতুতে পারাপার, যে কোন মুহুর্তে দূর্ঘটনার শঙ্কা

নিজস্ব সংবাদদাতা, সাটুরিয়া,মানিকগঞ্জ

প্রকাশিত: ২২:১১, ১৭ অক্টোবর ২০২৪

ঝুঁকিপূর্ণ সেতুতে পারাপার, যে কোন মুহুর্তে দূর্ঘটনার শঙ্কা

ঝুঁকিপূর্ণ ডাইবেশন সেতু

মানিকগঞ্জের সাটুরিয়ায় গাজীখালী নদীর উপর নির্মিত বিকল্প সেতুটি ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে। যে কোন সময়ই ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা।এই ঝুঁকিপূর্ণ সেতুটি দিয়েই প্রতিনিয়ত চলাচল করছে শত শত মানুষ।সেতুটি যেন এখন মানুষের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। সেতুটির দু'পাশ ডেবে গিয়ে সংযোগ সড়কের মাঝে বিশাল আকারের গর্তের সৃষ্টি হয়েছে।

জানা যায়,প্রায় ১১ বছর আগের নির্মিত এই ডাইবেশন সেতুটি স্থানীয় বাসিন্দাদের অনুরোধে সড়ক ও জনপথ তুলে না নেওয়ায় পথচারীরা এই সেতুটি দিয়ে চলাচল করে থাকে। কিন্তু বর্তমানে সেতুটির পাটাতন মরিচা ধরে ভেঙ্গে যাওয়ায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে। একটুও অসাবধানতার কারণে যেকোন সময় সেতুটির ভাঙ্গা পাটাতনের অংশে পা পড়ে পথচারীদের বড় ধরনের দুঘর্টনার কবলে পড়ার আশংঙ্খা রয়েছে। ঝুঁকিপূর্ণ সেতুটি দিয়ে চলাচলে সড়ক ও জনপথের পক্ষ থেকেও  জনসাধারণের চলাচলে সম্পূর্ণরূপে নিষেধ সম্বলিত সাইনবোর্ড দেওয়া হলেও মানছে না। কেউ। 

জানা গেছে, ২০১৩ সালে সাটুরিয়া উপজেলার গাজীখালী নদীর উপর একটি সেতু নির্মাণ করার টেন্ডার আহবান করেন সড়ক ও জনপথ বিভাগ।এ সময় পথচারীরদের চলাচল করার জন্য সেতুর কাছাকাছি একটি ডাইবেশনের তৈরী করে তার উপর স্টীলের সেতু করা হয়। নতুন সেতুটি নির্মাণ কাজ শেষ হলে ২০১৫ সালের ১৫ আক্টোবর সেতুটি উদ্ভোধন করা হয়।এরপর জনসাধারণের জন্য সেতুটি খুলে দেওয়া হয়।কিন্তু সড়ক ও জনপথ দীর্ঘ ১১ বছর ধরে ডাইবেশনের উপর অস্থায়ী সেতু তোলে না নেওয়ায় আজ সেটা হুমকি হয়ে দাঁড়িয়েছে।

গত কয়েকদিনের টানা বৃষ্টির ঢলে ডাইবেশনের মাঝখানের মাটি সড়ে গিয়ে বিশাল আকৃতির গর্ত হয়।সেতুর সংযোগ সড়কের ইটের সলিং ভেঙ্গে যায়।ডাইবেশনের একপাশ নিচু হয়ে ডেবে গেছে। ওই স্টীলের সেতু এক পাশ কাত হলেও তার উপর দিয়ে মানুষ চলাচল করছে।বিশেষ করে রাতের বেলায় অচেনা মানুষ না জেনে এই সেতু দিয়ে চলাচলের সময় দুঘর্টনার কবলে পড়ার সম্ভাবনা রয়েছে।

সেতুটি সাটুরিয়া সদর বাজার ও হাসপাতালের পাশে অবস্থিত হওয়ায় প্রতিনিয়ত বিকল্প রাস্তা হিসাবে কয়েক হাজার সাধারণ পথচারীরা ঝুঁকিপূর্ণ এই বেইলী সেতুটি দিয়ে চলাচল করছে। স্থানীয় এলাকাবাসী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ঝুঁকিপূর্ণ সেতুটি  দ্রুত সংস্কার করে সাধারণ জনগণের চলাচলের উপযোগী করার দাবি জানান।

স্থানীয় বাসিন্দা মাহমুদুল হাসান মনি বলেন,ডাইবেশন সেতুটি অনেক আগে থেকেই মরিচা ধরে পাতাটনের বিভিন্ন স্থানে মরিচা ধরে খুলে খুলে পড়ছে  বড় অনেক গর্তের সৃষ্টি হয়েছে।এ ছাড়াও সেতুটি একপাশ কাত হয়ে গেছে।ফলে যে কোন সময়ই দুর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে।

সাটুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন পিন্টু বলেন,এই ডাইবেশন সেতুটি দিয়ে প্রতিদিন হাজারো মানুষ চলাচল করে থাকে।কিন্তু বর্তমানে সেতুটি দিয়ে চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।তাই তিনি সেতুটি দ্রুত  সংস্কার করে সাধারণ মানুষের চলাচলের উপযোগী করার দাবি জানান।

এ বিষয়ে জানতে মানিকগঞ্জ সড়ক ও জনপথের উপ-বিভাগীয় প্রকৌশলী দেবাশীষ সাহা বলেন,সেতুটি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শহিদ

×