ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

যানজটের শহর সিরাজগঞ্জ

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ 

প্রকাশিত: ১৯:৩২, ১৬ অক্টোবর ২০২৪

যানজটের শহর সিরাজগঞ্জ

তীব্র যানজট। 

যানজটের শহর সিরাজগঞ্জ। প্রতিদিন কমপক্ষে শহরের ১০টি পয়েন্টে যানবাহনের জট লাগে। শুধু জট বললে ভুল হবে, তীব্র যানজট। যানজট নিযন্ত্রণে পৌর পুলিশ কাজ করছে, ট্রাফিক পুলিশও কাজ করছে। কিন্তু যানজটের নাকাল পরিস্থিতি থেকে শহরবাসীর পরিত্রাণ হচ্ছে না।
 
সিরাজগঞ্জ প্রথম শ্রেণির পৌর শহর। কিন্তু রাস্তা-ঘাট যানবাহন চলাচলে প্রথম শ্রেণির কোন ছোঁয়া নেই। শহরের  প্রবেশ মুখ কাঠেরপুল, কাজিপুর সড়ক মোড়, চান্দালীর মোড়সহ শহরের ভেতরের চৌরাস্তা মোড়, ইলিয়ট ব্রীজের পশ্চিমপাদদেশ মোড়, বড় বাজার মোড়, বাজার ষ্টেশন গোলচত্তর, রেলগেট, মুক্তা প্লাজা মোড় সহ কমপক্ষে ১০টি স্থানে যানবাহনের চাপে স্বাভাবিক চলাচল বিঘ্ন ঘটছে। অফিসগামী স্কুলগামী এমনকি জরুরি রোগী পরিবহণেও স্বস্তি নেই। কেন এতো যানজট প্রশ্নের সহজ উত্তর নেই। যানবাহনের  অনিয়ন্ত্রিত অতিরিক্ত চাপ, চালকদের ওভারটেকিং প্রবণতা, ফুটপাতসহ রাস্তা দখল করে পসরা সাজিয়ে দোকান, রিকশার নির্দিষ্ট স্ট্যান্ড না থাকাকে মুলত দায়ী করা হয়েছে। দাবি করা হচ্ছে পৌরসভা কর্তৃপক্ষসহ ট্রাফিক পুলিশের সমন্বয়ে সমন্বিত উদ্যোগ গ্রহণের।

যানজট নিরসনের উদ্যোগ নিয়ে শহরের প্রবেশমুখ সহ প্রায় প্রতিটি পয়েন্টে ট্রাফিক পুলিশসহ পৌর ট্রাফিক পুলিশ কাজ করছে। ট্রাফিক পরিদর্শক (প্রশাসন) মোফাখ্খারুল ইসলাম জানান, ট্রাফিক বিভাগে জনবল কম। তবুও শহরের যানজট কমানোর চেস্টা করা হচ্ছে। সব সময়ই যানজট থাকে না, আকস্মিক কোথাও যানজট দেখা দিলে তা দ্রুত নিরসন করা হচ্ছে।

 

এম হাসান

×