ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারে মনোনীত সুহানা রহমান

নিজস্ব সংবাদদাতা, দাউদকান্দি, কুমিল্লা

প্রকাশিত: ১৩:১৪, ১১ অক্টোবর ২০২৪; আপডেট: ১৩:১৮, ১১ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারে মনোনীত সুহানা রহমান

সুহানা রহমান সুকন্যা

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারে মনোনীত হলেন, কুমিল্লা তিতাসের মেয়ে সুহানা রহমান সুকন্যা। নেদারল্যান্ডসের আমস্টারডামে অবস্থিত শিশুদের সহায়তা এবং অ্যাডভোকেসি সংস্থা কিডস রাইট ফাউন্ডেশন প্রতি বছর আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন দেশের শিশুদের অধিকার রক্ষায় বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণকারী শিশুদের কাজের মান বিচার করে এই পুরস্কারের জন্য মনোনয়ন প্রদান করে থাকে। 

২০২৪ সালে এই পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন তিতাস উপজেলার মেয়ে সুহানা রহমান সুকন্যা। সে ঢাকার বীর শ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি ভার্সনের দশম শ্রেণির ছাত্রী। 

Let’s break the silence around mental health and suicide. Together, we can create a world where everz teenager feels heard, supported, and valued” এই উপপাদ্যকে সামনে রেখে সুহানা শিশু, কিশোর-কিশোরীদের প্রতি সহানুভূতিশীল ও দায়িত্ববোধ থেকে তাদের অনাকাক্সিক্ষত আত্মহনন রোধ ও সমাজের স্বাভাবিক পরিবেশে বেড়ে ওঠার জন্য খেলাধুলা,পারস্পরিক যোগাযোগ,স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি, মতবিনিময় ও সামাজিক যোগাযোগের মাধ্যমে শিশুদের মানসিক শক্তি বৃদ্ধির চেষ্টা করে যাচ্ছেন। 

তারই প্রতিফলন হিসেবে তিনি এই পুরস্কারের জন্য কুমিল্লার মেয়ে সুহানা সদস্য হিসেবে মনোনীত হয়েছে। এই পুরস্কারের জন্য সারাবিশ্ব থেকে মনোনীত ১০০ জন কিশোর-কিশোরীর মধ্যে তিনি শীর্ষস্থানে রয়েছেন। সুহানা ছাড়াও এই তালিকায় বাংলাদেশের আরো ১২ জন কিশোর-কিশোরী রয়েছে।

সুহানা একজন স্বেচ্ছাসেবী হিসেবে Talk Hope Support Center এর তথ্য-উপাত্তের মাধ্যমে কিশোর-কিশোরীদের দিকনির্দেশনা প্রদান করে থাকে। সে সামাজিক যোগাযোগ মাধ্যমে পাঁচ হাজারের অধিক কিশোর-কিশোরীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং সরাসরি দুই শতাধিকের অধিক কিশোর-কিশোরীর সাথে সম্পর্কিত হয়ে বিভিন্ন ওয়ার্কসপ ও সেমিনারের মাধ্যমে এই কাজ করে যাচ্ছে। ৫০০ এর অধিক কিশোর-কিশোরী সরাসরি এই কর্মকাণ্ডে উপকৃত হচ্ছেন।

সুহানা তিতাস উপজেলা সদর কড়িকান্দি ইউনিয়ন বন্দরামপুর গ্রামের ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কেন্দ্রীয় ছাপাখানা দপ্তরের সিনিয়র স্টোর অফিসার মুহাম্মদ শোয়েবুর রহমান ও খালেদা সুলতানা দম্পতির বড় মেয়ে। 

তার দাদা বন্দরামপুর গ্রামের বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার জয়নাল আবেদীন। তার এক ভাই ও এক বোন রয়েছে। সুহানা রহমান সুকন্যা দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

 এসআর

×