ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১১ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

শারদীয় দুর্গোৎসব

মণ্ডপে মণ্ডপে ভক্তের ঢল

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ০০:২২, ১১ অক্টোবর ২০২৪

মণ্ডপে মণ্ডপে ভক্তের ঢল

সদরের ফাড়াবাড়ি সার্বজনীন দুর্গা মন্দির প্রাঙ্গণে শতকণ্ঠে গীতাপাঠ

শারদীয় দুর্গোৎসবের দোলা লেগেছে প্রকৃতিতেও। সাজ সাজ রব চারদিকে। ম-পে ম-পে ঢল নেমেছে ভক্তদের। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

বাগেরহাট 
দেবী দুর্গা মর্ত্যে আগমন করেছেন। ঢাকে কাঠি পড়েছে। শারদীয়া উৎসবের দোলা লেগেছে প্রকৃতিতে। বাঙালি মনেও সেই দোলার ঢেউ আছড়ে পড়ছে। সাজ সাজ রব চারপাশে। আর এই সাজসজ্জার আড়ম্বরে এবারই প্রথম ১৫১ প্রতিমা-বিগ্রহ নিয়ে শারদীয় দুর্গোৎসবের আয়োজন করেছে ৬৩ বছরের প্রাচীন চরবানিয়ারীর চ-ীভিটা সর্বজনীন দুর্গামন্দির কর্তৃপক্ষ। এক মন্দিরে এত প্রতিমা নিয়ে সনাতন ধর্মের সর্ববৃহৎ ধর্মীয় শারদোৎসবের আয়োজনে ব্যাপক সাড়া পড়েছে। একাত্তরের মুক্তাঞ্চল খ্যাত চিতলমারীর ‘দশমহল’ এলাকার এই মন্দিরের দূর-দূরান্ত হতে ভক্ত-দর্শনার্থীরা আসছেন। 
১৫১টি প্রতিমা তৈরি করে দুর্গাপূজা আয়োজনকারী চরবানিয়ারী পশ্চিমপাড়া গ্রামের চ-ীভিটা সর্বজনীন দুর্গামন্দির কমিটির সভাপতি সুনীল ঘরামী, পূজা উদযাপন কমিটির সম্পাদক কৃষ্ণদাস বিশ^াস জানান, ‘প্রতিমা’ মানে বিভিন্ন দেব- দেবীর অবয়ব এবং ‘বিগ্রহ’ মানে দেব-দেবীগণের বাহক, যেমন সিংহ, ইঁদুর, সাপ, ময়ূর, পেঁচা, ঘোড়া। চারজন ভাস্কর্য শিল্পী গত মে মাস থেকে এই প্রতিমা তৈরি করেন। 
উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অলীপ সাহা কালা এবং চিতলমারী দুর্গাপূজা উদযাপন ফ্রন্টের সভাপতি অধ্যাপক জহর লাল সরকার জানান, সরকারিভাবে এ বছর প্রতিটি মন্দিরের দুর্গাপূজার জন্য প্রায় ২১ হাজার টাকা করে বরাদ্দ দেওয়ায় সরকারের প্রতি তারা কৃতজ্ঞতা প্রকাশ করেন। এই বরাদ্দ পূর্বের তুলনায় বাড়ানো হয়েছে বলে তারা জানান।

ঠাকুরগাঁও 
পূজাম-পে উৎসবমুখর পরিবেশে শতাধিক ভক্ত একযোগে গীতাপাঠ করে এলাকায় সবার দৃষ্টি আকর্ষণ করেছেন। বৃহস্পতিবার দুর্গাপূজার মহাসপ্তমীর দিনে সকাল ১০টায় জেলা সদরের ফাড়াবাড়ি সার্বজনীন দুর্গা মন্দির প্রাঙ্গণে এ আয়োজন করেছিল পূজা উদ্যাপন কমিটি। দেশ ও জাতির মঙ্গল কামনায় দেবীদুর্গার কাছে প্রার্থনা আর একযোগে গীতাপাঠে অংশ নেন ভক্তরা। এমন আয়োজন উপভোগ করতে সনাতনী ধর্মাবলম্বীসহ বিভিন্ন ধর্মের মানুষজনও সেখানে উপস্থিত হয়েছিলেন। ফাড়াবড়ি সার্বজনীন শ্রী শ্রী দুর্গা মন্দির কমিটির সভাপতি অনিল চন্দ্র বর্মণ বলেন, ভালোভাবেই পূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিবছরই তাদের ম-পে পূজা উদ্যাপনে ব্যতিক্রমী আয়োজন করা হয় এবং সেজন্য দূর-দূরান্ত থেকে অসংখ্য ভক্ত ভিড় করেন।

মাগুরা 
বৃহস্পতিবার দুপুরে হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে মাগুরার শ্রীপুরে মোটরসাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শ্রীপুর এম সি হাইস্কুল প্রাঙ্গণ থেকে মোটরসাইকেল শোভাযাত্রা বের হয়ে শ্রীপুরের বিভিন্ন পূজাম-প পরিদর্শন করে। শোভাযাত্রায় শতাধিক মোটরসাইকেল অংশ নেয়। ঢাকের বাদ্যে সকালে মহাসপ্তমী পূজা অনুষ্ঠিত হয়। 
শ্রীপুর পূজা উদযাপন পরিষদ প্রতিবছর মহাসপ্তমীর দিনে মোটর সাইকেল শোভাযাত্রার আয়োজন করে আসছে। মোটরসাইকেল শোভাযাত্রায় পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ অংশ নেন।

নওগাঁ
মহাদেবপুরে ম-পে ম-পে দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। থানার অফিসার ইনচার্জ ওসি হাসমত আলী জানান, হিন্দু সম্প্রদায়ের মানুষরা যাতে তাদের এ বৃহৎত্তম পূজা উদ্বেগ ও উৎকণ্ঠা ছাড়াই আনন্দ ও উৎসবমুখর পরিবেশে পালন করতে পারে সে লক্ষ্যে উপজেলার ১৫০ টি অস্থায়ী এবং স্থায়ী দুর্গাপূজা ম-পে পূজা শুরুর দিন থেকে থানার একজন এএসআই-এর নেতৃত্বে আনসার ও ভিডিপি এবং গ্রাম পুলিশ মোতায়েন রয়েছে। উপজেলা নির্বাহী অফিসার আরিফুজ্জামান বলেন, এ পূজা নিয়ে শান্তিপূর্ণ পরিস্থিতিকে যদি কোনো রকম কেউ বিঘিœত করার চেষ্টা করে তার বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর হস্তে দমন করার পাশাপাশি অপরাধীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

নাটোর
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ৫শ’ হিন্দু সম্প্রদায় ব্যক্তির মাঝে উপহারসামগ্রী বিতরণ করেছেন জেলা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক ও সিংড়া উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক দাউদার মাহমুদ। বৃহস্পতিবার বেলা ১১টায় সিংড়া বাসস্ট্যান্ড এলাকায় ব্যক্তিগত কার্যালয়ে এসব বিতরণ করেন তিনি।  এ সময় উপস্থিত ছিলেন সিংড়া পৌর বিএনপির সদস্য সচিব তায়েজুল ইসলাম, পৌর বিএনপির সাবেক সহ-সভাপতি খালেকুজ্জামান, পৌর যুবদলের আহ্বায়ক অ্যাডভোকেট নাজমুল হক, সদস্য সচিব আমিনুল হক, পৌর শ্রমিক দলের আহ্বায়ক ফরহাদ আলী, যুবদল নেতা আব্দুল্লাহ আল মমিন, শ্রী জয়দেব সাহা প্রমুখ।

লালমনিরহাট
কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও লালমনিরহাট জেলা বিএনপির সদস্য ব্যারিস্টার হাসান রাজীব প্রধান বলেছেন, সাবেক এমপির বাধার কারণেন ইচ্ছে থাকার পরও পূজাম-পে আসতে পারিনি, আপনাদের সঙ্গে কাজ করতে পারিনি। যারা আমার সঙ্গে সম্পর্ক রেখেছিলেন তাদের ওপরও চাপ সৃষ্টি করা হয়েছিল। এখন আর সে সমস্যা নেই। আপনারা মুক্ত, আপনারা স্বাধীন। আমি আপনাদের সঙ্গে আছি এবং থাকব। আপনারা বিএনপির হাতকে শক্তিশালী করতে কাজ করবেন। বৃহস্পতিবার বিকেলে লালমনিরহাটের হাতীবান্ধা কেন্দ্রীয় মন্দিরে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বিএনপি নেতা ব্যারিস্টার হাসান রাজীব প্রধানের সঙ্গে হাতীবান্ধার ৭১টি পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের শুভেচ্ছা ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। মতবিনিময় শেষে হাসান রাজীব প্রধান ৭১টি মন্দিরে নেতৃবৃন্দকে ৫০ কেজি করে চাল ও ১০ কেজি করে ডাল বিতরণ করেন। এসময় বিএনপির আহবায়ক মোশাররফ হোসেন, সদস্য সচিব আফজাল হোসেন, যুগ্ম আহ্বায়ক রফিকুল ইসলাম, উপজেলা পূজা উদযাপন কমিটির সাবেক সভাপতি কিশোব চন্দ্র বর্মণ, সাধারণ সম্পাদক গজেন্দ্র নাথ রায়, দুলাল চন্দ্র অধিকারী, শাওন রায় উপস্থিত ছিলেন। 

গোপালগঞ্জ
বিভিন্ন পূজাম-প পরিদর্শন করেছেন সেনাবাহিনীর ২১ পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাজহার আল কবির খোকন, এএফডব্লিউসি, পিএসসি। পরিদর্শনকালে তিনি মন্দির কমিটির সদস্যদের সঙ্গে মতবিনিময় করেন এবং পূজা পালনে কোনো সমস্যার সম্মুখীন হলে তাদের তাৎক্ষণিক সেনাবাহিনী ও স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন। এছাড়াও তিনি জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে তিনি গোপালগঞ্জ জেলার ওরাকান্দি ঠাকুরবাড়ি সর্বজনীন মন্দির, শ্রী শ্রী গণেশ আশ্রম সর্বজনীন মন্দির, কোটালীপাড়া কেন্দ্রীয় সর্বজনীন কালীমন্দির এবং কোটালীপাড়া শ্রী শ্রী গণেশ পাগল কেন্দ্রীয় সেবাশ্রম পরিদর্শন করেন।

ঝালকাঠি 
বুধবার রাত সাড়ে ১০ টায় ষষ্ঠী ও বৃহস্পতিবার ভোর সাড়ে ৩টায় সপ্তমীর বিহিত পূজা অর্চনার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শারদীয় দুর্গাপূজা শুরু হয়েছে।  জেলার ৪টি উপজেলার মধ্যে সদর উপজেলায় ৭৪টি, নলছিটি উপজেলায় ২৩টি, রাজপুর উপজেলায় ১৯টি ও কাঠালিয়া উপজেলায় ৪১টি পূজাম-প রয়েছে। ইতোমধ্যেই শান্তিশৃঙ্খলা ও ম-পের নিরাপত্তায় স্থায়ীভাবে পূজার দিনগুলোর জন্য পুলিশ ও আনসার নিয়োগ করা হয়েছে। প্রতিটি পূজাম-পে ঝুঁকি বিবেচনায় সর্বোচ্চ ৫জন থেকে ৩জন করে পুলিশ সদস্য নিয়োগ করা হয়েছে এবং ২জন মহিলাসহ ৬জন করে আনসার-ভিডিপির সদস্য নিয়োগ নিয়োগ করা হয়েছে।

জামালপুর
জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের পক্ষ থেকে প্রতিটি ম-পে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি প্রদীপ কুমার সোম রানু জানান, জামালপুর পৌর শহরে ২০টিসহ সদর উপজেলায় ৪৬টি, মাদারগঞ্জ উপজেলায় ২৮টি, বকশীগঞ্জ উপজেলায় ১২টি, দেওয়ানগঞ্জ উপজেলায় ২৩টি, ইসলামপুর উপজেলায় ১৫টি, মেলান্দহ উপজেলায় ২১টি, সরিষাবাড়ী উপজেলায় ৪৪টি ম-পে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। দুর্গাপূজা উপলক্ষে ইতোমধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে জেলা প্রশাসন। এ বিষয়ে জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সিদ্ধার্থ শংকর রায় বলেন, এ পর্যন্ত আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

নরসিংদী 
শারদীয় দুর্গোৎসব ২০২৪ উপলক্ষে বৃহস্পতিবার নরসিংদী পৌরসভা সংলগ্ন মনিটরিং ক্যাম্পে এক চেক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রাশেদ হোসেন চৌধুরী। স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ও নরসিংদী পৌরসভার প্রশাসক মৌসুমি সরকার রাখীর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অনীল চন্দ্র ঘোষ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি রঞ্জন কুমার সাহা, নরসিংদী প্রেস ক্লাবের সাবেক সভাপতি নিবারণ রায়, ঢাকা বিশ^বিদ্যালয়ের সিনেট সদস্য রঞ্জিত কুমার সাহা, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যাণ ফ্রন্টের সাধারণ সম্পাদক দীপক কুমার বর্মন প্রিন্স, নরসিংদী পূজা উদযাপন পরিষদের অন্যতম সদস্য কাজল সাহা, বিনয় সাহা, তুষার মিত্র প্রমুখ। পরে  চেক বিতরণ অনুষ্ঠানে নরসিংদী পৌরসভার ৩৩টি পূজাম-পের প্রতিটিতে ১০ হাজার টাকা করে মোট ৩ লাখ ৩০ হাজার টাকা বিতরণ করা হয়।

×