ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

মহাষষ্ঠীর অর্চনার মধ্যদিয়ে দুর্গোৎসব শুরু

প্রকাশিত: ২২:১৪, ৯ অক্টোবর ২০২৪

মহাষষ্ঠীর অর্চনার মধ্যদিয়ে দুর্গোৎসব শুরু

 প্রতিমা

মহাষষ্ঠীর পূজা অর্চনার মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতনীদের বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। বর্ণিল সাজে সাজানো হয়েছে ম-পগুলো। অনুষ্ঠিত হয়েছে আগমনী শোভাযাত্রা। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

রাজশাহী ॥ মহাষষ্ঠীর পূজা অর্চনার মধ্য দিয়ে রাজশাহী নগর ও জেলার ৪১২টি ম-পে দুর্গাপূজা শুরু হয়েছে। বুধবার থেকে রাজশাহীর ম-পে ম-পে দুর্গা দেবীর প্রতিমা থানে ওঠানো হয়। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে এরই মধ্যে বর্ণিল সাজে সাজানো হয়েছে পুরো রাজশাহী মহানগর। 

বিপুল আনন্দ, উৎসব ও উদ্দীপনার মধ্য দিয়ে দুর্গোৎসব উদযাপনে এবার মহানগরজুড়েই নেওয়া হয়েছে নিশ্চিদ্র নিরাপত্তা। বুধবার সকাল সাড়ে ৭টায় সায়ংকালে কল্পারম্ভ এবং বোধন আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে উৎসবের প্রথম দিন ষষ্ঠীপূজা সম্পন্ন হয়। 

রাজশাহী জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) সরকার অসীম কুমার জানান, এ বছর মহানগরের ৭৭টি এবং জেলার নয় উপজেলার ৩৩৫টি মিলিয়ে মোট ৪১২টি ম-পে দুর্গাপূজা শুরু হয়েছে। পূজা চলাকালীন কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এদিকে দুর্গোৎসবের নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে হটলাইন চালু করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। যে কোনো জরুরি প্রয়োজনে আরএমপি হটলাইন নম্বর (টেলিফোন: +৮৮০২৫৮৮৮০১৩৫১ অথবা মোবাইল: ০১৩২০-০৬৩৯৯৯) যোগাযোগ করতে আহ্বান জানানো হয়েছে।

রাঙ্গামাটি ॥ ঢাকের বাদ্যের সঙ্গে উলুধ্বনিতে ষষ্ঠীপূজার মধ্যদিয়ে বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। জেলা প্রশাসন, পুলিশ ও বিজিবি প্রশাসন শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষে আগাম প্রস্তুতিমূলক সভা করে সকল পূজা ম-পের কর্মকর্তাদেরকে করণীয় বিষয় জানিয়ে দিয়েছেন। প্রতিটা ম-পে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা করেছে স্থানীয় প্রশাসন।

শেরপুর ॥ হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বর্ণাঢ্য আগমনী শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে জেলা পূজা উদযাপন পরিষদের আয়োজনে জেলা শহরের গোপাল জিউর মন্দির প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য আগমনী শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একই জায়গায় গিয়ে শেষ হয়। 

পরে মন্দির প্রাঙ্গণে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক হযরত আলী। ওই সময় তিনি শেরপুর জেলাবাসীকে শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা জানিয়ে বলেন, শারদীয় দুর্গোৎসব শান্তিপূর্ণভাবে পালনের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি জেলা বিএনপির নেতাকর্মীরা আপনাদের পাশে আছে। বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মাসুদ, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আবু রায়হান রূপন, জেলা পূজা উদযাপন পরিষদের আহ্বায়ক জিতেন্দ্র চন্দ্র মজুমদার, সদস্য সচিব সুব্রত চন্দ্র দেসহ জেলা বিএনপির অন্যান্য নেতৃবৃন্দ, জেলা পূজা উদযাপন পরিষদ, মন্দির ও ক্লাবের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কেরানীগঞ্জ, ঢাকা ॥ মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। বুধবার দেবীর ষষ্ঠাদি কল্পারম্ভের মধ্য দিয়ে শুরু হয় মহাষষ্ঠীর আনুষ্ঠানিকতা। এ সময় ঢাক-ঢোলের বাজনা, কাঁসা, শঙ্খের আওয়াজ এবং ভক্তদের উলুধ্বনিতে দেবীদুর্গাকে অশুভশক্তির বিনাশে পৃথিবীতে স্বাগত জানানো হয়। আগামী ১৩ অক্টোবর রবিবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসবের।

চাটখিল, নোয়াখালী ॥ এ বছর এক অভিন্ন দুর্গোৎসব পালিত হচ্ছে চাটখিলে। নির্বিঘেœ শারদীয় দুর্গোৎসব পালনে উপজেলা প্রশাসন নিয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পরাজিত রাজনৈতিক শক্তির দোসররা যেন কোনো অপ্রীতিকর ঘটনা ঘটিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে না পারে সেজন্য বাংলাদেশ জামায়াতে ইসলামী, ছাত্রশিবির, বিএনপি ও ছাত্রদলের নেতাকর্মীরা মন্দির পাহারাসহ সার্বিক সহযোগিতা করছে। এ যেন সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য নজির স্থাপন হয়েছে। উপজেলা পূজা উদযাপন আহ্বায়ক কমিটির সদস্য সচিব মানিক দেবনাথ জানান, উপজেলায় ১২টি পূজাম-পে বুধবার থেকে শারদীয় দুর্গোৎসব শুরু হয়েছে। কোথাও নিরাপত্তা জনিত কোনো ঘাটতি বা ভয়ের কারণ নেই।

ঝালকাঠি ॥ জেলার ৪টি উপজেলার মধ্যে সদর উপজেলায় ৭৪টি পূজাম-প, নলছিটি উপজেলায় ২৩টি, রাজপুর উপজেলায় ১৯টি ও কাঁঠালিয়া উপজেলায় ৪১টি পূজাম-প রয়েছে। ইতোমধ্যেই শান্তিশৃঙ্খলা ও ম-পের নিরাপত্তায় স্থায়ীভাবে পূজার দিনগুলোর জন্য পুলিশ ও আনসার নিয়োগ করা হয়েছে। প্রতিটি পূজাম-পে ঝুঁকি বিবেচনায় সর্বোচ্চ ৫ থেকে ৩জন করে পুলিশ সদস্য নিয়োগ করা হয়েছে এবং ২জন মহিলাসহ ৬জন করে আনসার ভিডিপির সদস্য নিয়োগ করা হয়েছে। 
ঝালকাঠির পুলিশ সুপারের নেতৃত্বে ২জন অতিরিক্ত পুলিশ সুপারসহ ৩১জন পুলিশ পরিদর্শক, ৬২ এসআই ও ৬১জন এ এস আই এবং ২৪৩জন পুলিশ সদস্যসহ ৩৯৯জন পূজাম-পের দায়িত্ব পালন করছেন। এছাড়াও পুলিশ ও র‌্যাবের স্ট্রাইকিং, ব্যাটালিয়ন আনসার স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করছেন। বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা অবিরতভাবে বিভিন্ন পূজামন্ডপ ঘুরে ঘুরে পর্যবেক্ষণ করছেন।

ফেনী ॥ এবার দেবীদুর্গা আসছে দোলায় করে যাবে ঘোটকে। তবে গেল বছরের তুলনায় এবার পূজা মন্দিরে পূজার্থীদের উপস্থিতি ছিল কম। সকালে মন্দিরগুলোতে খুব বেশি দেখা যায়নি ভক্তদের। যারা এসছেন, তাদের মাঝেও ছিল না উৎসবের আমেজ। ভক্তদের চাওয়া- যে কোনো বিঘœ ছাড়াই যেন শেষ হয় দুর্গাপূজা। এদিনে অপশক্তি মোকাবিলায় দুর্গাদেবীর কাছে শক্তি প্রার্থনা তাদের। আনন্দঘন পরিবেশে দুর্গাপূজা সম্পন্ন করতে জেলা পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে দাবি পুলিশ সুপারের। অপরদিকে পূজাম-প পরিদর্শন করেছেন আনসার ভিডিপির কুমিলা অঞ্চলের কমান্ডার আশীষ চক্রবর্তী। 

ধামরাই, ঢাকা ॥ পূজা উদযাপনে কোনো ধরনের কোনো হুমকি নেই। পুলিশের কাছেও এমন কোনো তথ্য নেই বলে জানিয়েছেন তিনি। 
বুধবার দুপুরের দিকে ধামরাই পৌরসভার কায়েতপাড়া এলাকায় মাধব মন্দির পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন ঢাকা জেলা প্রশাসক (ডিসি) তানভীর আহমেদ।
এ সময় উপস্থিত ছিলেন ঢাকা জেলা পুলিশ সুপার (এসপি) আহম্মদ মুঈদ, ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) প্রশান্ত কুমার বৈদ্য, ধামরাই উপজেলা বিএনপির সভাপতি তমিজ উদ্দিন, ঢাকা জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন, ধামরাই পূজা উদযাপন কমিটির সভাপতি অজিত কুমার চক্রবর্তী।

মধুপুর, টাঙ্গাইল ॥ বুধবার বিকেলে ধনবাড়ী পৌরশহরের বিভিন্ন পূজাম-প পরিদর্শন করেন ধনবাড়ী থানা পুলিশের চৌকস টিম। ধনবাড়ীর নবাগত ওসি এসএম শহিদুল্লাহর নেতৃত্বে এ টহল পরিচালিত হয়। বিভিন্ন পূজাম-পে দায়িত্বরত পুলিশ, আনসার ও ভিডিপিসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি নেন থানার ওসি শহিদুল্লাহ।

নড়াইল ॥ বিভিন্ন পূজাম-প পরিদর্শন করেছেন সেনাবাহিনীর ২১ পদাতিক ব্রিগেডের ব্রিগেডিয়ার জেনারেল মাজহার আল কবির খোকন। এ সময় তিনি মন্দির কমিটির সঙ্গে কথা বলেন এবং পূজা পালনে কোনো সমস্যার সৃষ্টি হলে তাদের তাৎক্ষণিক সেনাবাহিনী ও স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন।
এছাড়াও তিনি উপজেলা পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বুধবার দুপুরে কালিয়া উপজেলা কেন্দ্রীয় হরিবাসর মন্দির, পাটনা পশ্চিমপাড়া দুর্গা মন্দির, ব্রাহ্মণ পাটনা দুর্গা মন্দিরসহ উপজেলার বিভিন্ন দুর্গামন্দির পরিদর্শন করেন তিনি।

দৌলতপুর, কুষ্টিয়া ॥ দৌলতপুরে ম-পে ম-পে শোভা পাচ্ছে দেবীদুর্গা। এবছর দৌলতপুরে মাত্র ৭টি পূজাম-পে অনুষ্ঠিত হচ্ছে দুর্গাপূজা। দৌলতপুরে যে সকল ম-পে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে তার মধ্যে রয়েছে, আল্লারদর্গা, তারাগুনিয়া শালিমপুর, ফিলিপনগর কর্মকারপাড়া, ওমরপুর, ছাতারপাড়া এবং খলিসাকুন্ডি দাসপাড়া ও খলিসাকু-ি কর্মকারপাড়া। দুর্গোৎসবকে নির্বিঘ্নে ও শান্তিপূর্ণভাবে পালনের জন্য প্রতিটি ম-পে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

তাড়াশ, সিরাজগঞ্জ ॥ তাড়াশে পূজা উদযাপন পরিষদ নেতৃবৃন্দের সঙ্গে পৌর জামায়াতে ইসলামীর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে উপজেলা জামায়াতে ইসলামের কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 পৌর জামায়াতের সভাপতি কাওছার হাবিবের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন উপজেলা জামায়াতে ইসলামীর আমির খ ম সাকলাইন, চলনবিল উন্নয়ন ফাউন্ডেশনের সভাপতি ডাঃ মো. আব্দুর সাত্তার, উপজেলা জামায়াতের সেক্রেটারি মাওলানা মো. শাহজাহান আলী, উপজেলা আদর্শ শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক মো. আবুল বাশার, জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক ও তাড়াশ পৌর বিএনপির আহ্বায়ক তপন কুমার গোস্বামী, পূজা উদযাপন পরিষদ নেতা নির্মল সরকার, তাড়াশ পৌর পূজা উদযাপন পরিষদের সভাপতি সুব্রত সরকার প্রমুখ।

শহিদ

×