ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

নিহত ১, উদ্ধার ৪৭ ॥ নাশকতা সন্দেহ বিএসসি এমডির

চট্টগ্রাম বন্দরে আবারও অয়েল ট্যাঙ্কারে আগুন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস

প্রকাশিত: ২৩:৪৪, ৫ অক্টোবর ২০২৪

চট্টগ্রাম বন্দরে আবারও অয়েল ট্যাঙ্কারে আগুন

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে শুক্রবার রাতে বিএসসির অয়েল ট্যাঙ্কার বাংলার সৌরভে অগ্নিকা- ঘটে

রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) আরও একটি অয়েল ট্যাঙ্কারে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। এমটি ‘বাংলার সৌরভ’ নামের ওই ট্যাঙ্কারে আগুনের ঘটনায় প্রাণ হারিয়েছেন এক নাবিক। উদ্ধার হয়েছে ক্যাপ্টেনসহ অপর ৪৭ নাবিক, কর্মকর্তা ও কর্মচারী। 
শুক্রবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গর এলাকায় জাহাজটিতে কয়েক দফায় স্ফুলিঙ্গের পর অগ্নিকা-ের সৃষ্টি হয়। ঘটনাটি নাশকতা বলে সন্দেহ করছেন জাহাজ মালিক সংস্থা বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর মাহমুদুল মালেক। এর পাশাপাশি তিনি বিএসসির দুটি জাহাজে ৫ দিনের ব্যবধানে আগুনের ঘটনাকে জাতীয় জ্বালানি নিরাপত্তা বিঘিœত করার অপচেষ্টা হতে পারে বলেও আশঙ্কা ব্যক্ত করেছেন। ঘটনা তদন্তে সংস্থার পক্ষ থেকে ৮ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। 
এর আগে গত ৩০ সেপ্টেম্বর এমটি বাংলার জ্যোতি। এই জাহাজে আগুনের ঘটনায় তিনজন প্রাণ হারায়। বিএসসি সূত্রে জানানো হয়েছে, শুক্রবার মধ্যরাতের পর বহির্নোঙ্গরে অবস্থানরত বাংলার সৌরভের সম্মুখভাগে ৪টি স্থানে স্ফুলিঙ্গের সৃষ্টির পর আগুনের সূত্রপাত হয়। এ সময় জাহাজে ক্যাপ্টেনসহ মোট ৪৮ নাবিক ছিলেন। আগুন লাগার পর এর লেলিহান শিখা যখন দ্রুত ছড়িয়ে পড়তে থাকে তখন দুই নাবিক প্রাণ বাঁচাতে সাগরে ঝাঁপ দেন। 
নৌবাহিনী, কোস্টগার্ড ও বন্দরের টাগবোট দ্রুত ঘটনাস্থলে গিয়ে অপর ৪৭ জন নাবিক, কর্মকর্তা ও কর্মচারীকে উদ্ধার করে। এর মধ্যে স্টুয়ার্ড সাদেক মিয়া (৫৯) উদ্ধার হওয়ার পর হাসপাতালে নেয়ার পথে মৃত্যুবরণ করেন। তার বাড়ি কুমিল্লার নাঙ্গলকোট এলাকায় এবং মৃত ইউনুস মিয়ার পুত্র। সাগরে টহলরত কোস্টগার্ডের মেটাল শার্ক নামে একটি স্পিডবোট সর্বপ্রথম উদ্ধার তৎপরতা চালায়। ঘটনার সময় সমুদ্র খুব উত্তাল ছিল। বাতাসের গতিবেগ বেশি থাকায় আগুন নিয়ন্ত্রণে আনা কষ্টকর হয়ে যায়। অল্প সময়ের মধ্যে নৌবাহিনী, কোস্টগার্ড এবং চট্টগ্রাম বন্দরের ৭টি টাগবোট একযোগে অপারেশন পরিচালনা করে।
বিএসসি সূত্রে জানা গেছে, বিদেশ থেকে চার্টার্ড করা ৩০ হাজার টন ক্রুড অয়েলবাহী একটি মাদার ট্যাঙ্কার থেকে বহির্নোঙ্গরে বাংলার সৌরভ লাইটারিং কাজে যুক্ত ছিল। লাইটারিংকালে বাংলার সৌরভে ১১ হাজার ৫৫ টন ক্রুড অয়েল ছিল। প্রায় ৪ ঘণ্টা পর শনিবার ভোর সাড়ে ৪টার দিকে আগুন সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে আসে। জাহাজে থাকা ক্রুড অয়েল অক্ষত রয়েছে।
এদিকে, কোস্টগার্ডের মিডিয়া কর্মকর্তা লে. শাকিব জানিয়েছেন, জাহাজে আগুন লাগার পর টাগবোট দিয়ে প্রথমে ২৪ জনকে উদ্ধার করে। পরে নৌবাহিনী ও কোস্টগার্ডের অন্যান্য উদ্ধারকারী জাহাজ বাকিদের উদ্ধার করে। সাগর থেকে স্টুয়ার্ড সাদেক মিয়াকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করার পর চমেক হাসপাতালে পাঠানো হয়। তবে হাসপাতালে পৌঁছার আগেই তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। উল্লেখ্য, ১৯৮৭ সালে ডেনমার্কে নির্মিত বাংলার সৌরভ। প্রায় ৩৭ বছরের পুরনো এই জাহাজটির এটাই ছিল শেষ লাইটারিং কার্যক্রম। 
নাশকতা হতে পারেÑ বিএসসি ॥ এদিকে, শনিবার সকালে বিএসসির সম্মেলন কক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে সংস্থার এমডি কমোডর মাহমুদুল মালেক আশঙ্কা করেছেন সংস্থার পর পর দুটি অয়েল ট্যাঙ্কারে অগ্নিকা-ের ঘটনা জাতীয় জ্বালানি নিরাপত্তা বিঘিœত করার অপচেষ্টা হতে পারে। তিনি বলেন, শুক্রবার দিবাগত রাত সাড়ে ১২টায় জাহাজে কোনো কাজ ছিল না।

জাহাজটির সম্মুখভাগে ৪টি পয়েন্টে আগুনের স্ফুলিঙ্গ সৃষ্টি হয়। এরপর অগ্নিকা-ের ঘটনা ঘটে। এর আগে জাহাজটির পাশ দিয়ে একটি স্পিডবোট চলে যায়। তাই আমাদের আশঙ্কা এটি নাশকতা হতে পারে। তিনি আরও বলেন, গত ৩০ সেপ্টেম্বর সংস্থার অপর অয়েল ট্যাঙ্কার বাংলার জ্যোতিতে আগুন লেগেছিল। এরপর আগুন লাগল অপর অয়েল ট্যাঙ্কার বাংলার সৌরভে। তাই আমি ধারণা করছি, এ ঘটনা জাতীয় জ্বালানি নিরাপত্তা হুমকিতে ফেলার অপচেষ্টা। এই  ঘটনায় যারা জড়িত তাদের শনাক্ত করা উচিত। তিনি জানান, বাংলার সৌরভে এটাই ছিল লাস্ট সার্ভিস। কারণ এসপিএম পদ্ধতি চালু হলে লাইটারিং প্রক্রিয়া বন্ধ হয়ে যাবে। 
কমোডর মালেক আরও জানান, সংস্থার এই দুই ট্যাঙ্কারকে জ্বালানি পরিবহনের কাছ থেকে প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বাংলার সৌরভ শেষবারের মতো তেল পরিবহন করছে। বাংলার সৌরভে থাকা জ্বালানি তেল কীভাবে স্থানান্তর করা হবে সে পদক্ষেপ নেয়া হচ্ছে। তিনি বলেন, আগুন নেভানোর সময় আহত হয়েছেন চট্টগ্রাম বন্দরে টাগবোটের লস্কর মো. সোহেল রানা। তিনি হাসপাতালে চিকিৎসাধীন। তিনি আরও জানিয়েছেন, তদন্ত কমিটির রিপোর্ট পাওয়ার পর নাশকতার বিষয়টি নিশ্চিত হওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 
উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর বিএসসির অয়েল ট্যাঙ্কার বাংলার জ্যোতিতে ভয়াবহ বিস্ফোরণের পর অগ্নিকা-ের ঘটনা ঘটে। এতে তিনজনের মৃত্যু হয়। জাহাজটি ইস্টার্ন রিফাইনারি ডলফিন জেটিতে তেল সরবরাহের সময় বিস্ফোরণে ঘটনা ঘটে। বাংলার জ্যোতিতে অগ্নিকা-ের ঘটনা নিয়ে ইস্টার্ন রিফাইনারি তদন্ত প্রতিবেদনে থিনার থেকে নির্গত গ্যাসের বৈদ্যুতিক স্পার্ক হওয়ায় বিস্ফোরণ ও অগ্নিকা-ের ঘটনা ঘটেছে বলে বলা হয়েছে। অগ্নিকা-ের আগে কয়েক মিনিটের মধ্যে তিনবার বিস্ফোরণের ঘটনা ঘটে। তদন্ত কমিটি এ ব্যাপারে ১৪ দফা সুপারিশ পেশ করেছে।

×