ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

​​​​​​​বিজয়ীদের জন্য আকর্ষণীয় পুরস্কার

ভেলাবাইচ-বোয়ালামারীতে অন্যরকম আয়োজন

​​​​​​​নিজস্ব সংবাদদাতা, বোয়ালমারী, ফরিদপুর

প্রকাশিত: ২২:০০, ৪ অক্টোবর ২০২৪

ভেলাবাইচ-বোয়ালামারীতে অন্যরকম আয়োজন

বোয়ালমারীর দাদুরিয়াবিলে ঐতিহ্যবাহী ভেলাবাইচ

কলা গাছের ভেলা। আর সেই ভেলা দিয়ে হয় বাইচ প্রতিযোগিতা- যার নামভেলাবাইচ গ্রাম-বাংলার নৌকা বাইচের ঐতিহ্য ধরে রাখতে এই প্রতিযোগিতার আয়োজন হয়ে থাকে ফরিদপুরের বোয়ালমারী উপজেলায়। শুক্রবার শরতের মেঘে ঢাকা বিকেলে উপজেলার লোকনাথ গ্রামের যুব সমাজের উদ্যোগে দাদুরিয়াবিলে ভেলাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। স্থানীয় যুবসমাজের আয়োজনে প্রতিযোগিতা সরাসরি প্রত্যক্ষ করতে দূর-দূরান্ত থেকে হাজারো মানুষের ঢল নামে নদীর পাড়ে। এত মানুষের সমাগম যেখানে সেখানে মেলা তো বসতেই হবে।

আয়োজক কমিটির মতে, সময়ের বিবর্তনে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যের নৌকাবাইচ।

বর্ষায় নদী-নালা, খাল-বিলে এখন আর আগের মতো পানি হয় না। কোনো শূন্যস্থান সব সময় খালি থাকে না। কেউ না কেউ এসে তা পূরণ করে। এটা প্রকৃতির নিয়ম। নৌকাবাইচ এখন নেই বললেই চলে। সেই স্থান দখল করে নিচ্ছে ভেলাবাইচ। কমিটির সদস্য মো. মিলু মোল্লা শফিকুল মোল্লা বলেন, আমরা গ্রাম-বাংলার হারানো ঐতিহ্য ধরে রাখতে চাই। বিলে এখন তেমন পানি নেই। তাই, নৌকা বাইচের পরিবর্তে মানুষের বিনোদনের জন্য ভেলা বাইচের আয়োজন করা হয়। বাইচ প্রতিযোগিতায় ছোট-বড় মিলে মোট ১৬টি ভেলা অংশ নেয়। বিজয়ীদের মধ্যে প্রথম, দ্বিতীয় তৃতীয় স্থান অধিকারীদের আকর্ষণীয় পুরস্কার দেওয়া হয়। প্রতিযোগিতা দেখতে আসা মো. ফারুক হোসেন বলেন, ভেলা বাইচের কথা শুনে এখানে এসেছি। খুব ভালো লেগেছে। আয়োজকদের ধন্যবাদ জানাই।

ভেলাবাইচেঅংশ নেওয়া রহিম শেখ, মারুফ শেখ, মিকাইল শেখ বলেন, এখন আর আগের মতো বর্ষা হয় না। তাই নৌকা বাইচও হয় না। ভেলা বাইচে অংশ নিতে কলাগাছ দিয়ে ভেলা তৈরি করে বাইচে অংশ নিয়েছি। ব্যতিক্রমী এই আয়োজনে অংশগ্রহণ করতে পেরে ভালো লাগছে। বিষয়ে বোয়ালমারী পৌরসভার সদ্য সাবেক কাউন্সিলর আব্দুল মান্নান মোল্লা বলেন, লোকনাথ গ্রামের যুব সমাজের উদ্যোগে ভেলা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এই ভেলা বাইচ দেখতে দূর-দূরান্ত থেকে হাজার হাজার মানুষ ভিড় করেন।

×