ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৩ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

চাকরিসহ বিভিন্ন দাবি

শ্রমিক বিক্ষোভ:  বিশৃঙ্খলা এড়াতে প্রায় ৪০টি কারখানা ছুটি

স্টাফ রিপোর্টার, গাজীপুর 

প্রকাশিত: ২০:৪২, ২ অক্টোবর ২০২৪

শ্রমিক বিক্ষোভ:  বিশৃঙ্খলা এড়াতে প্রায় ৪০টি কারখানা ছুটি

মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে দুর্ভোগে পড়েন পরিবহণ যাত্রীরা

গাজীপুরে চাকুরি প্রদানসহ বিভিন্ন দাবিতে বুধবার বিক্ষোভ করেছে চাকুরি প্রত্যাশী পোশাক শ্রমিকরা। আন্দোলনরতরা মহানগরীর ভোগড়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধও করে। এতে ওই মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে দুর্ভোগে পড়েন পরিবহণ যাত্রীরা। এঘটনায় ভাংচুর ও বিশৃঙ্খলা এড়াতে প্রায় ৪০টি কারখানা ছুটি ঘোষনা করেছে কর্তৃপক্ষ। 
   
বুধবার সকাল থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন চাকুরি প্রত্যাশিরা। সকাল সাড়ে ৯টার দিকে মহাসড়কের ভোগরা এলাকায় তারা বিক্ষোভ-অবরোধ করেছেন। এসময় ওই মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে দুর্ভোগে পরেন পরিবহণ যাত্রীরা। এমতাবস্থায় ভাংচুর ও বিশৃঙ্খলা এড়াতে গাজীপুরে ৪০টি কারখানা ছুটি ঘোষনা করেছে কর্তৃপক্ষ। 

আন্দোলনরত শ্রমিকেরা অভিযোগ করে বলেন, প্রতি মাসের ৫ থেকে ১০ তারিখ পর্যন্ত বেশিরভাগ কারখানায় শ্রমিক নিয়োগ হয়ে থাকে। বর্তমান সময়ে অনেক কারখানার গেইটে শ্রমিক নিয়োগ বন্ধের নোটিশ টানিয়েছে কর্তৃপক্ষ। পুরুষ শ্রমিকেরা চাকরির জন্য কারখানার সামনে ভিড় করলেও গোপনে বিভিন্ন কৌশল অবলম্বন করে কর্তৃপক্ষ নারী শ্রমিকদের নিয়োগ দিচ্ছে। তারা বলেন, মালিক পক্ষ দাবি- পুরুষ শ্রমিকরা বিভিন্ন দাবি নিয়ে কারখানা অভ্যন্তরে বিশৃঙ্খলা করার চেষ্টা করে থাকে। তাই কর্তৃপক্ষ পুরুষ শ্রমিকদেরকে নিয়োগ দিচ্ছে না এবং তাদের অনীহা রয়েছে। আবার অনেক কারখানায় নারী শ্রমিকদেরকেও ছাঁটাই করা হচ্ছে। তারাও আমাদের সাথে বিক্ষোভ করছেন।

পুলিশ ও স্থানীয়রা জানান, চাকরির দাবিতে বুধবার সকাল থেকে মহানগরীর ভোগড়া এলাকায় বিক্ষোভ শুরু করে চাকুরি প্রত্যাশি শ্রমিকরা। একপর্যায়ে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উপর অবস্থান নিয়ে অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এসময় তাদের সঙ্গে আন্দোলনে যোগ দেওয়ার জন্য আশপাশের কারখানায় গিয়ে কর্মরত শ্রমিকদের কারখানা থেকে আহ্বান জানায়। তাদের সঙ্গে কিছু শ্রমিক যোগ দিলেও বেশীরভাগ কারখানায় কর্মরত শ্রমিকরা আন্দোলনরতদের আহবানে সাড়া দেয়যন। এতে উত্তেজিত হয়ে বিক্ষোভকারীরা ওইসব কারখানায় ইট-পাটকেল ছোড়া শুরু করে। এসময় শ্রমিক অসন্তোষের মুখে ভাংচুর ও বিশৃঙ্খলা এড়াতে আশপাশের বেশ কয়েকটি কারখানা ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। 

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) শহিদুল ইসলাম বলেন, চাকরিচ্যুত শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল এবং পুরুষ শ্রমিকদের নিয়োগসহ বিভিন্ন দাবিতে শ্রমিকেরা সকাল থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বিক্ষোভ করে অবরোধ সৃষ্টি করে। শিল্প পুলিশ শ্রমিকদের বুঝিয়ে সকাল সাড়ে ১০টার দিকে সড়ক থেকে সরিয়ে দিলে যানবাহন চলাচল শুরু হয়। 

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের এসপি মো: সারোয়ার আলম জানান, ভোগড়া শিল্প এলাকার ইন্টারলিংক, টেকনো ফাইভার লিমিটেড, ইউরোমিক ট্যাক্স লিমিটেড, রুয়া ফ্যাশন এবং বেলমন্ডসহ গাজীপুরের বিভিন্ন এলাকার প্রায় ৪০টি কারখানা ছুটি দিয়েছে কর্তৃপক্ষ। 

 

 

শহিদ

×