ঢাকা, বাংলাদেশ   বুধবার ০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

জাবিতে দুই দফা দাবিতে প্রশাসনিক ভবনে শিক্ষার্থীদের তালা

জাবি সংবাদদাতা

প্রকাশিত: ২৩:৫০, ১ অক্টোবর ২০২৪

জাবিতে দুই দফা দাবিতে প্রশাসনিক ভবনে শিক্ষার্থীদের তালা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনের ফটকে তালা ঝুলিয়ে অবরোধ করেছে অনুষদের শিক্ষার্থীরা

জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের আইন অনুষদের দুই শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে তাদের তৈরিকৃত পরীক্ষার ফল পুনর্মূল্যায়ন ও আইন অনুষদের জন্য পৃথক অ্যাকাডেমিক ভবনের দাবিতে প্রশাসনিক ভবনের ফটকে তালা ঝুলিয়ে অবরোধ করেছে অনুষদের শিক্ষার্থীরা। মঙ্গলবার  বেলা ১টা থেকে অবরোধ শুরু হয়। এক পর্যায়ে বিকেল পাঁচটায় অবরোধ কর্মসূচি শেষ হয়। 
এ সময় শিক্ষার্থীরা বিশ^বিদ্যালয়ের ফজিলাতুন নেছা হলের পরিত্যক্ত ভবনের স্থানটি দখল করে ‘নির্ধারিত হলো আইন অনুষদের ঠিকানা’ সংবলিত ব্যানার ঝুলিয়ে দেয়। শিক্ষার্থীরা জানায়, আইন অনুষদের সহযোগী অধ্যাপক সহযোগী অধ্যাপক তাপস কুমার দাস ও সুপ্রভাত পালের বিরুদ্ধে গত এক মাসেরও বেশি সময় ধরে দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগ এনে তারা আন্দোলন করছেন। অভিযোগের সুরাহার জন্য বিশ^বিদ্যালয় প্রশাসনের নিকট স্মারকলিপিও প্রদান করা হয়েছে।

এ ছাড়া প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত কোনো স্থায়ী শ্রেণিকক্ষ পায়নি বিভাগটি। ফলে কক্ষ সংকটে অ্যাকাডেমিক কার্যক্রম পরিচালনা কঠিন হয়ে পড়ছে। এসব বিষয় প্রশাসনকে অবগত করা হলেও কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি। দুই শিক্ষকের বিরুদ্ধে আনা অভিযোগগুলোÑ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে জড়িত শিক্ষার্থীদের হেনস্তা, আন্দোলনকারী শিক্ষার্থীদের দুষ্কৃতকারী আখ্যা দেওয়া, শিক্ষার্থীর গায়ে হাত তোলা, ছাত্রীকে যৌন নিপীড়ন,  টুপি, বোরকা ও পর্দা করলে তাদের নানা ভাবে হেনস্তা, মাদ্রাসা শিক্ষার্থীদের সঙ্গে বিরূপ আচরণ, পরিকল্পিতভাবে রেজাল্ট কমিয়ে দেওয়া।

×