ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

দুর্নীতি দমন কমিশনে অভিযোগ 

অবৈধভাবে শত কোটি টাকার সম্পদের মালিক ইউপি চেয়ারম্যান

সংবাদদাতা, নালিতাবাড়ী, শেরপুর

প্রকাশিত: ১৪:৩৭, ২৫ সেপ্টেম্বর ২০২৪

অবৈধভাবে শত কোটি টাকার সম্পদের মালিক ইউপি চেয়ারম্যান

শেরপুরের নালিতাবাড়ী

শেরপুরের নালিতাবাড়ীতে অবৈধভাবে সম্পদ অর্জন করে শত কোটি টাকার মালিক বনে যাওয়া ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফ বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) উপ-পরিচালক জামালপুরের নিকট অভিযোগ করেছেন স্থানীয় এক ব্যাক্তি। 

নালিতাবাড়ী উপজেলার ১০নং যোগানিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল লতিফের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে। যোগানিয়া ইউনিয়নের শাহাদত হোসেন বাদী হয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) উপ-পরিচালক জামালপুরের নিকট ওই লিখিত অভিযোগটি দাখিল  করেন। 

অভিযোগে উল্লেখ করা হয়েছে, সরকারী গাছকাটা, বাজারের শেডঘর নির্মানে অনিয়ম, বিধবা, বয়স্ক, প্রতিবন্ধিভাতা, পুষ্টিভাতা প্রদানে টাকা আদায়, সাব-মার্সিবল পাম্প, টিসিবি কার্ড প্রদানে অতিরিক্ত টাকা আদায় ও ৪০ দিনের কর্মসুচীতে অনিয়মসহ নানা অভিযোগ ওঠেছে। এসব অনিয়ম করে কোটি কোটি টাকা আয় করার অভিযোগ রয়েছে ওই চেয়ারম্যানের বিরুদ্ধে। জানা যায়, ২০০৩-২০০৪ সালে যোগানীয়া ইউনিয়নের তালুকপাড়া রাস্তার পাশে প্রায় ২৫০টি মেহগনি গাছের চারা রোপন করে ওর্য়াল্ড ভিশন নামের একটি বেসরকারী উন্নয়ন সংস্থা। স্থানীয়রা জানান, এনজিও প্রতিষ্ঠান ওর্য়াল্ড ভিশন চারা রোপন কারার সময় শর্ত ছিল গাছগুলো বন বিভাগ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার অনুমতি সাপেক্ষে দরপত্রের মাধ্যমে গাছগুলো বিক্রয় করা হবে। 

বিক্রিত মূল্যের তিনভাগের এক ভাগ পাবে রাস্তার পাশের জায়গার মালিক এক ভাগ পাবে গাছ পরিচর্যাকারী ও বাকি এক ভাগ সরকারী কোষাগারে জমা দেওয়া হবে। প্রায় তিনমাস পূর্বে চেয়ারম্যান আইনের কোন তোয়াক্কা না করে জোড়পূর্বক বড় সাইজের ২২ টি গাছ কেটে নিয়ে যায়। 

গাছ পরিচর্যাকারী ফজিলা বেগমের ছেলে ফজল হক জানান, গাছ কাটার সময় আমরা বাঁধা দিলেও মানে নাই। আমাদের ও রাস্তার পাশের জমির মালিককে কোন অংশ দেয়া হয় নাই।
ওই ইউনয়নের বাসিন্দা আব্দুর রজ্জাক বলেন, অভিযোগের সুষ্ঠভাবে তদন্তকরে অভিযুক্ত চেয়ারম্যানকে তার পদ থেকে  অপসারণসহ শাস্তিমূলক বিচার করতে হবে।

অভিযোগকারী শাহাদাত হোসেন জানান, চেয়ারম্যানের কাছ থেকে যে কোন ধরনের সেবা পেতে গুনতে হয়েছে টাকা। তিনি আরও বলেন, চেয়ার‌্যান তার পিতার পৈত্রিক সম্পত্তির ৭৫ শতাংশের মালিক হলেও বর্তমানে প্রায় শত কোটি টাকার সম্পদ রয়েছে তার। 

এসব সম্পদের মধ্যে রয়েছে রাজধানী ঢাকা, ময়মনসিংহ শহরে প্লট ও ফ্যাল্ট। নালিতাবাড়ী পৌরশহরে ৩০ শতাংশের দুটি বাড়ী, ৭৫ শতাংশের বানিজ্যিক মার্কেট, ৮/১০ একর কৃষি জমি নিজ ও স্ত্রির নামে ব্যাংক ব্যালেন্সসহ শতকোটি টাকার সম্পদ এবং নগদ টাকা রয়েছে। 

এসব অভিযোগের বিষয়ে ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফ বলেন, এসব সকল অভিযোগ মিথ্যা। আমাকে রাজনৈতিকভাবে হেয়প্রতিপন্ন করতে এই অভিযোগগুলো সাজানো হয়েছে।

এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদ রানা বলেন, সরকারি গাছ কাটার এখতিয়ার ইউপি চেয়ারম্যানের নেই। তদন্ত কমিটি করে ওই ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়েছে।
 

 এসআর

×