ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

হবিগঞ্জে ৩ লাখ ৭৬ হাজার টন রোপা আমন ধান উৎপাদনের সম্ভাবনা

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ

প্রকাশিত: ২২:১৮, ২২ সেপ্টেম্বর ২০২৪

হবিগঞ্জে ৩ লাখ ৭৬ হাজার টন রোপা আমন ধান উৎপাদনের সম্ভাবনা

জেলাজুড়ে চলছে রোপা আমন ধানের চারা রোপণ

হবিগঞ্জে বন্যার ক্ষতি কাটিয়ে  রোপা আমনের মাঠ থেকে ৩ লাখ ৭৬ হাজার টন ধান উৎপাদনের সম্ভাবনা রয়েছে। বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৯ হাজার ৪৮৫ টন ধান উৎপাদন হয় সেই পরিমাণ জমি। বর্তমানে জেলার ৯টি উপজেলায় রোপা আমনের আবাদ শেষের দিকে। জমিতে সার প্রয়োগ ও আগাছা পরিষ্কারের কাজ শুরু হবে কয়েকদিনের মধ্যেই। আগামী ধাপগুলোতে ধানের কোনো ক্ষতি না হলে কৃষক ভালো ফলনের আশা করছেন। 
চলতি মৌসুমে হবিগঞ্জে রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৮৮ হাজার ৩২০ হেক্টর।  শুক্রবার পর্যন্ত ৭৯ হাজার ৪৬০ হেক্টর জমির চারা রোপণ করা হয়েছে। বাকি জমি কয়েকদিনের মধ্যেই শেষ হওয়ার কথা।
কৃষি অধিদপ্তরের তথ্যে, সাম্প্রতিক বন্যায় জেলায় আবাদ হওয়া ৯ উপজেলায় ৩ হাজার ১৮৬ হেক্টর জমি তলিয়ে যায়। ক্ষতিগ্রস্ত এসব জমির বেশিরভাগই দ্বিতীয় দফায় রোপণ করা  হয়েছে। তার পরও ৯ হাজার ৪৮৫ টন চালের উৎপাদন কমে যাওয়ার শঙ্কা।
আজমিরীগঞ্জ উপজেলায় কয়েকশ’ কৃষকের গ্রাম পিরিজিপুর। এ  গ্রামের বেশিরভাগ কৃষক জমিতে চারা রোপণের কাজ শেষ করেছেন। তারা এখন জমিতে সার প্রয়োগ ও আগাছা পরিষ্কারে নামার প্রস্তুতি নিচ্ছেন।
হবিগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নূরে আলম সিদ্দিকী বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় ৮৮ হাজার ৩২০ হেক্টর জমি থেকে ৩ লাখ ৭৬ হাজার ৬৩৯ টন ধান উৎপাদনের আশা করা হচ্ছে। চালের হিসাবে গেলে তা হবে ২ লাখ ৫১ হাজার ৯৩ টন।

×