ঢাকা, বাংলাদেশ   রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

গত ১৫ বছরে পুকুর নয়, মহাসাগর চুরি হয়েছে

প্রকাশিত: ১৮:৪৬, ২২ সেপ্টেম্বর ২০২৪

গত ১৫ বছরে পুকুর নয়, মহাসাগর চুরি হয়েছে

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন

নৌপরিবহণ এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন বলেন, গত ১৫ বছরে দেশে পুকুর চুরি নয়, সমুদ্র চুরি হয়েছে।  

রবিবার (২২ সেপ্টেম্বর) সকালে বরিশাল মেরিন একাডেমি পরিদর্শন শেষে স্থানীয় গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, প্রকল্পগুলোতেই বেশি সমস্যা প্রতীয়মান হচ্ছে। অনেক প্রকল্প রয়েছে যা সাধারণ মানুষ জানেও না। তাছাড়া কেনাকাটায়ও বেশ দুর্নীতি হয়েছে। প্রতিটি সেক্টরের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি। এতদিনের অনিয়ম থেকে বের হতে একটু সময় লাগবে।

ড. এম সাখাওয়াত হোসেন বলেন,  নৌ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে ভয়াবহ দুর্নীতি হয়েছে, মহাসাগর চুরি হয়েছে। এমন কোনো ডিপার্টমেন্ট নেই, কোনো সিস্টেম নেই যে করাপ্ট করা হয়নি। বস্ত্র ও পাট মন্ত্রণালয় তো শেষ করে ফেলা হয়েছে, অলমোস্ট ফিনিশড (প্রায় নিঃশেষ)। আমরা চেষ্টা করছি এগুলো ঠিক করার। তবে এটা দুই অথবা তিন বছরে ঠিক করা সম্ভব না। সরকারি পাটকল একটাও চলছে না, আমরা চেষ্টা করছি সেগুলো লিজ দিয়ে চালু করার। সরকারের পক্ষে ব্যবসা করা সম্ভব না। দুর্নীতি রোধে দেশবাসীর কাছে সহায়তাও চাই।

সাখাওয়াত হোসেন আরো বলেন, নৌপরিবহণ মন্ত্রণালয়ে কিছু কিছু প্রজেক্ট আছে, অনেকে জানেই না কেন হয়েছে এই প্রজেক্ট। এগুলো দেশবাসীর সহায়তা ছাড়া ঠিক করা সম্ভব না। চুরি বন্ধ করতে হবে। একটা লোককে ধরলে এখন এক হাজার কোটি টাকা, একটা লোকের ৩৬০টি বাড়ির খবর পাওয়া যায়। আমাদেরও তো অনেক আগে জন্মগ্রহণ করেছি, আমরা তো কখনো দেখেনি দেশে এত বড় বড় জমিদার। দুদিন আগে কী ছিল, আর এখন হয়ে গেছে হাজার হাজার কোটি টাকার মালিক। এটাই জাতির জন্য বড় সমস্যা। করাপশন রিডিউস (দুর্নীতি নির্মূল) করতে হবে, এটাই আমাদের কাছে বড় চ্যালেঞ্জ।

এ সময় আরও উপস্থিত ছিলেন, নৌ পরিবহণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বনিক, বরিশাল ক্যান্টনমেন্টের জিওসি মেজর জেনারেল আবদুল কাইয়ুম মোল্লা, উপ-পুলিশ কমিশনার মোহম্মদ নজরুল হোসেন, জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন, মেরিন একাডেমির কমান্ড্যান্ট ক্যাপ্টেন এস এম আতিকুর রহমান প্রমুখ।

 

শহিদ

×