ঢাকা, বাংলাদেশ   রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

শিমরাইল-ডেমরা সড়ক মেরামতের দাবি

মো. খলিলুর রহমান, নারায়ণগঞ্জ

প্রকাশিত: ২২:৫৬, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিমরাইল-ডেমরা সড়ক মেরামতের দাবি

শিমরাইল-ডেমরা সড়কে সৃষ্টি হয়েছে খানাখন্দ

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ ও ঢাকার ডেমরা এলাকার ব্যস্ততম শিমরাইল-ডেমরা সড়কের কয়েকটি স্পটে সৃষ্টি হয়েছে খানাখন্দ। এতে যানবাহন চলাচলের সময় প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। এতে যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। শনিবার দুপুরে শিমরাইল এলাকায় সরেজমিন গিয়েও এ সড়কে খানাখন্দ দেখতে পাওয়া যায়।

কিন্তু এ খানাখন্দগুলো মেরামত না করায় বিভিন্ন যানবাহন চালক ও স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করেছেন। স্থানীয় বাসিন্দা ও পথচারীরা জরুরী ভিত্তিতে এ সড়কের খানাখন্দগুলো মেরামত করার জোর দাবি জানান।
জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল থেকে শুরু হয়েছে শিমরাইল-ডেমরা সড়কটি। আগে এ সড়কটি ডেমরা-নারায়ণগঞ্জ সড়ক হিসেবেই তৈরি হয়েছিল।

কিন্তু ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল এলাকার চৌরাস্তাটি বন্ধ করে দেওয়ায় এখন শিমরাইল থেকে শিমরাইল-ডেমরা সড়কে পরিণত হয়েছে। শিমরাইল-ডেমরা সড়কটি দিয়ে ঢাকার ডেমরা, যাত্রাবাড়ী, স্টাফ কোয়ার্টার, কোনাপাড়া ও ঢাকার বনশ্রী, গাজীপুর ও এয়ারপোর্টসহ বিভিন্ন স্থানে যাতায়াত করা যাচ্ছে। এ কারণে শিমরাইল-ডেমরা সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে। প্রতিদিন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১ থেকে ১০ নম্বর ওয়ার্ডের বহু মানুষ এ সড়কটি ব্যবহার করে ঢাকার ডেমরা, বনশ্রী ও গাজীপুরসহ বিভিন্ন এলাকায় যাতায়াত করছেন। 

খবর নিয়ে জানা যায়, ইদানীং শিমরাইল-ডেমরা সড়কের শিমরাইল, ঈদগাহ ও গলাকাটা পুল সংলগ্ন এ্যাপোলো কারখানার সামনে সড়কের খানাখন্দ ও গর্তের সৃষ্টি হয়েছে। এতে এ সড়কটি দিয়ে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। তবে শিমরাইল মোড়ের একটি স্পটের খানাখন্দটি মারাত্মক বিপজ্জনক অবস্থায় রয়েছে। খানাখন্দের স্থানে বৃষ্টির পানিতে জমে আছে। 
স্থানীয় বাসিন্দারা জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে ডেমরাগামী যানবাহনগুলো এ সড়ক দিয়েই শিমরাইল অতিক্রম করে চলাচল করছে। এতে যানবাহন চলাচলের সময় খানাখন্দ থাকায় প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। শনিবার দুপুরে সরেজমিন গিয়েও খানাখন্দে বৃষ্টির পানি জমে থাকতে দেখা গেছে। 
শিমরাইল-ডেমরা রুটের অটো চালক সাগর মিয়া বলেন, এ সড়কের শিমরাইলে একটি স্পটে খানাখন্দটি বিপজ্জনক অবস্থায় রয়েছে। এ ছাড়াও ঈদগাহ ও অ্যাপোলো কারখানার সামনেও খান্দাখন্দ সৃষ্টি হয়েছে। এতে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। শিমরাইল এলাকার দোকানি আকমল হোসেন বলেন, খানাখন্দটি রাতের বেলা আরও বিপদ বাড়িয়ে তুলছে। জরুরি ভিত্তিতে এ সড়কের খানাখন্দগুলো মেরামত করার জোর দাবি জানাচ্ছি।
এ বিষয়ে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের নারায়ণগঞ্জ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী নুরে আলম বলেন, শিমরাইল-ডেমরা সড়কটি সওজের ঢাকা বিভাগের অধীনে পড়েছে। তারপরও খানাখন্দের বিষয়ে আমরা খোঁজখবর নিচ্ছি। যদি খানাখন্দের স্পটগুলো আমাদের অধীনে পড়ে থাকে তবে খানাখন্দগুলো জরুরি ভিত্তিতে মেরামত করা হবে।

×