ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

আজ চালু হচ্ছে কাজীপাড়া স্টেশন

সপ্তাহে সাতদিনই চলাচল করবে মেট্রোরেল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:৫৭, ১৯ সেপ্টেম্বর ২০২৪

সপ্তাহে সাতদিনই চলাচল করবে মেট্রোরেল

দীর্ঘ দুই মাস তিনদিন বন্ধ থাকার পর আজ শুক্রবার পুনরায় চালু হচ্ছে

দীর্ঘ দুই মাস তিনদিন বন্ধ থাকার পর আজ শুক্রবার পুনরায় চালু হচ্ছে ক্ষতিগ্রস্ত কাজীপাড়া মেট্রোস্টেশনটি। স্টেশনটি যাত্রীদের ব্যবহারের উপযোগী করতে প্রাথমিকভাবে ২০ লাখ ৫০ হাজার টাকা খরচ হয়েছে। তবে মিরপুর-১০ স্টেশনটি এখনই চালু হচ্ছে না। এই স্টেশনটি চালু করতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কারিগরি কমিটি কাজ করছে।
গত জুলাই মাসে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের ডাকা আন্দোলনের সুযোগ নিয়ে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় স্থাপনায় হামলা চালায় দুর্বৃত্তরা। এ সময় গত ১৯ জুলাই হামলা করা হয় মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশনে। এতে ক্ষতিগ্রস্ত হয় স্টেশন দুটি। দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ২৪ আগস্ট এই স্টেশন দুটি বাদ রেখেই রাজধানীর উত্তরা-মতিঝিল রুটে মেট্রোরেল সার্ভিস চালু হয়। তাই দুই মাস তিনদিন পর প্রাথমিক মেরামত কাজ শেষে আজ শুক্রবার বিকেল থেকে কাজিপাড়া স্টেশনে যাত্রা বিরতি করবে মেট্রোরেল।
একইসঙ্গে আজ শুক্রবার থেকে সপ্তাহে সাতদিন চলাচল করবে মেট্রোরেল। তবে শুক্রবার সকালের দিকে  যাত্রীর চাপ কিছুটা কম থাকায় বিকেল সাড়ে ৩টা থেকে রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত চলাচল করবে। এদিকে গত বুধবার বিয়ারিং প্যাড স্থানাচ্যুত হওয়ায় আগারগাঁও-মতিঝিল রুটে ১২ ঘণ্টা মেট্রোরেল সার্ভিস বন্ধ ছিল। এই বিষয়টি তদন্তে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন ডিএমটিসিএলের ব্যববস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুর রউফ।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ইস্কাটনে ডিএমটিসিএলের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান তিনি।
কাজীপাড়ায় প্রাথমিক খরচ ২০ লাখ ৫০ হাজার টাকা : এ সময় ডিএমটিসিএলের ব্যববস্থাপনা পরিচালক বলেন, শুক্রবার কাজীপাড়া স্টেশন চালু হবে। নির্ধারিত সময়সূচি অনুযায়ী কাজীপাড়াও মেট্রোরেল থামবে। উপদেষ্টা ও সচিবের নির্দেশনায় আমাদের ডিএমটিসিএল টিম অক্লান্ত পরিশ্রম করে স্থানীয় পর্যায়ে বুদ্ধি খাটিয়ে আমরা কাজীপাড়া স্টেশন চলাচলের উপযোগী করেছি। এটা আমাদের ওপর চাপ ছিল। তার পরও মানুষকে সেবা দিতে আমরা দ্রুত সময়ের মধ্যে এ স্টেশন ঠিক করেছি।
তবে কাজীপাড়া স্টেশন চালু হলেও আপাতত বন্ধই থাকছে মিরপুর-১০ স্টেশন। এ বিষয়ে তিনি বলেন, অনিবার্য কারণবশত মিরপুর-১০ স্টেশনে আপাতত মেট্রোরেল থামবে না। 
আমাদের কাজ চলছে। কাজ শেষ করে দ্রুত এ স্টেশন চালু করার আমরা চেষ্টা চালাচ্ছি। ওই স্টেশনে কতটুকু ক্ষতি হয়েছে সেটি নিরূপণে আমাদের টিম কাজ করছে। এ টিমের রিপোর্ট পাওয়ার পর জানা যাবে কতটুকু ক্ষতি হয়েছে। আশা করি এক সপ্তাহের মধ্যে রিপোর্টটি পাব।
কাজীপাড়া স্টেশনে সংস্কার করতে ২০ লাখ ৫০ হাজার টাকা খরচ হয়েছে জানিয়ে ডিএমটিসিএলের এমডি বলেন, ‘অনেক কিছু অন্য স্টেশন থেকে নিয়ে এসেছি। ল্যাব, প্রশিক্ষণ কেন্দ্র ও প্রদর্শনী কেন্দ্র থেকেও বিভিন্ন জিনিস এনে লাগানো হয়েছে। পরে সেগুলো অ্যাসেসমেন্ট করতে হবে। তখন সেগুলো দাম জানা যাবে। প্রাথমিকভাবে এই স্টেশনটি ঠিক করতে ২০ লাখ ৫০ হাজার টাকা খরচ হয়েছে।।
আজ থেকে সাতদিন চলবে মেট্রোরেল : সংবাদ সম্মেলনে ডিএমটিসিএলের এমডি জানান, আজ থেকে সপ্তাহে সাতদিন চলবে মেট্রোরেল সার্ভিস। শুক্রবার সকালের দিকে যাত্রীদের চাপ কম থাকায় বিকেল সাড়ে তিনটা থেকে মেট্রোরেল চলাচল শুরু হবে। শুক্রবার বিকেল সাড়ে ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত উত্তরা উত্তর থেকে মতিঝিল রুটে এবং বিকেল ৩টা ৫০ মিনিট থেকে রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত মতিঝিল থেকে উত্তরা উত্তর রুটে ১২ মিনিট হেডওয়েতে (দুই ট্রেনের মধ্যবর্তী সময়) মেট্রোরেল বাণিজ্যিকভাবে চলাচল করবে। গত ১৯ দিনে যাত্রী পরিবহন হয়েছে ৪ কোটি ৪৯ লাখ ৯ হাজার ৯ জন আর আয় হয়েছে ২০ কোটি ৬৭ লাখ ৩ হাজার ৫৫১।
সাত সদস্যের তদন্ত কমিটি :মেট্রোরেলের  বিজয় সরণি ও ফার্মগেট স্টেশনের মধ্যবর্তী স্থানে লাইনের পিয়ার এবং ভায়াডাক্টের মধ্যবর্তী স্থানের ইলাস্টোমেরিক বিয়ারিং প্যাড স্থানচ্যুত হওয়ার ঘটনায় তদন্ত করা হবে বলে জানিয়েছেন ডিএমটিসিএলের এমডি মোহাম্মদ আবদুর রউফ। 
সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত ১৮ সেপ্টেম্বর মেট্রোরেলের বিজয় সরণি ও ফার্মগেট স্টেশনের মধ্যবর্তী স্থানে লাইনের পিয়ার এবং ভায়াডাক্টের মধ্যবর্তী স্থানের ইলাস্টোমেরিক বিয়ারিং প্যাড স্থানচ্যুত হয়েছিল। প্রতিটি পিয়ারে চারটি করে বিয়ারিং প্যাড থাকে।

এগুলো ট্রেন চলাচলের সময় কিংবা ভূমিকম্পে ঝুঁকি এড়াতে ব্যবহার করা হয়। তবে যেকোনো কারণে এর একটি বিয়ারিং প্যাড সরে গিয়েছিল। যে কারণে দুটি লাইনের মধ্যে উঁচু-নিচু অংশ তৈরি হয়েছিল। বিষয়টি আমাদের নজরে আসার পরপরই নিরাপত্তাজনিত কারণে সকাল ৯টা ৪০ মিনিটে মেট্রোরেল চলাচল বন্ধ করে দেওয়া হয়। এর পরপরই আমরা আমাদের টিম দিয়ে এই প্যাড পুনঃস্থাপন করি। কিন্তু তাপের কারণে আমরা দিনের বেলায় এটি পরীক্ষা করতে পারিনি। তাই আমরা রাতে সেটি পরীক্ষা করে ৮টা ২৫ মিনিটে মেট্রো চলাচল পুনরায় চালু করা হয়।

এ ঘটনার কারণ অনুসন্ধান করতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ডিএসটিসিএল এর প্রকল্প ও পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে সাত সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে এই কমিটি সংশ্লিষ্টদের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবেন।

×