ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সমাজ-সংসারে শান্তি ও সমৃদ্ধি কামনায় কারাম উৎসব 

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও

প্রকাশিত: ২১:৪৩, ১৮ সেপ্টেম্বর ২০২৪

সমাজ-সংসারে শান্তি ও সমৃদ্ধি কামনায় কারাম উৎসব 

ওড়াঁও সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব কারাম পূজায় নৃত্য পরিবেশনা

ঠাকুরগাঁওয়ে প্রতিবছরের মতো এ বছরেও সমাজ-সংসারে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দুই দিনব্যাপী ওড়াঁও সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব কারাম পূজা অনুষ্ঠিত  হয়েছে। মঙ্গলবার রাত সাড়ে ৯টায় জাতীয় আদিবাসী পরিষদ, ঠাকুরগাঁও জেলা শাখার আয়োজনে সদর উপজেলার সালন্দর পাঁচপীরডাঙ্গা গ্রামের ওড়াঁও মহল্লায় এ কারাম উৎসব শুরু হয়।

যুগ যুগ ধরে তারা প্রতিবছর এ উৎসব পালন করে আসছে। এবারও তার ব্যতিক্রম হয়নি। উৎসবে ওড়াঁও সম্প্রদায়ের লোকজন উপবাস করে কারামগাছের ডাল কেটে এনে স্থায়ী ও অস্থায়ী পূজামন্ডপে পূঁতে রেখে পূজা-অর্চনা করেন। 
কারাম একটি গাছের নাম। ওড়াঁও জাতিগোষ্ঠীর কাছে এটি একটি পবিত্র গাছ। মঙ্গলেরও প্রতীক। প্রতিবছর বাংলা ভাদ্র মাসের শেষে ও আশ্বিনের শুরুতে এই গাছের ডালকে বিপদ-আপদ থেকে মুক্তি, সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় পূজা-অর্চনা করেন এই সম্প্রদায়ের মানুষরা। জাতীয় আদিবাসী পরিষদ জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মনি কেরকেটা বলেন, আমরা এখানে আদিকাল থেকে বংশ পরম্পরায় কারাম পূজা ও উৎসব করে আসছি।

মূলত বিপদ আপদ থেকে মুক্তি, সংসারের সুখ-শান্তি ও সমৃদ্ধি এবং ভালো ফসল উৎপাদন কামনায় এই পূজা আমরা করে থাকি। পূজা উদযাপন কমিটির সভাপতি বিশ্বনাথ কেটকেটার সভাপতিত্বে জেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা, চেয়ারম্যান ফজলে এলাহী মুকুট চৌধুরীসহ গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।

×