ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কেশবপুরে টানা বৃষ্টি, ১শ’ ৪ গ্রামে জলাবদ্ধতা

নিজস্ব সংবাদদাতা, কেশবপুর, যশোর

প্রকাশিত: ২১:৪২, ১৮ সেপ্টেম্বর ২০২৪

কেশবপুরে টানা বৃষ্টি, ১শ’ ৪ গ্রামে জলাবদ্ধতা

যশোরের কেশবপুরে টানা বৃষ্টিতে জলাবদ্ধ গ্রাম

টানা চারদিনের ভারি বৃষ্টিতে কেশবপুর পৌর শহরসহ উপজেলার ১০৪ গ্রাম পানিতে তলিয়ে গেছে। নদ-নদীর নাব্য না থাকায় বৃষ্টির পানি বের হতে পারছে না। ফলে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতার। উপজেলার ৩ হাজার ৮শ’ ৩০টি পরিবারের ৩৯ হাজার ৩শ’ ২০ জন মানুষ জলাবদ্ধতার কবলে পড়ে পানিবন্দি হয়ে পড়েছে। তারা খুবই মানবেতর জীবনযাপন করছে।

এ ছাড়াও ঘের ভেসে গিয়ে মৎস্য ও কৃষিখাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। খেটে খাওয়া দিনমজুররা বেকার হয়ে পড়েছে। তারা জীবিকা নির্বাহ করতে না পেরে মানবেতর জীবনযাপন করছে। জলাবদ্ধ পরিবারের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে বলে জানা গেছে।
জানা গেছে, নিম্নচাপের প্রভাবে কেশবপুর উপজেলায় শুক্র, শনি, রবি ও সোমবার চারদিন যাবৎ টানা ভারি বৃষ্টিপাতে উপজেলার ১শ’৪৪টি গ্রামের মধ্যে ১শ’ ৪টি গ্রামের মানুষ জলাবদ্ধতার কবলে পড়েছে। এতে উপজেলার ৩ হাজার ৮শ’ ৩০টি পরিবারের ৩৯ হাজার ৩শ’ ২০ জন মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানিবন্দি গ্রামগুলোর মধ্যে রয়েছে পৌরসভার মধ্যকুল, হাবাসপোল, বালিয়াডাঙ্গা, আলতাপোল, সাবদিয়া, বায়সা, ভবানিপুর, ভোগতী-নরেন্দ্রপুর, বাজিতপুরসহ উপজেলার বিভিন্ন গ্রামের ঘরে-ঘরে পানি জমে গেছে। 
কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার তুহিন হোসেন বলেন, কেশবপুর উপজেলার ১০৪টি গ্রাম বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। উপজেলায় জলাবদ্ধ পরিবারের জন্য প্রতিটি ইউনিয়নে প্রাথমিক পর্যায়ে ১ টন চাল ও নগদ অর্থ ও শিশুদের জন্য শিশুখাদ্য প্রদান করা হয়েছে।

×