ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কোটালীপাড়ায় বন্ধ হয়ে গেল ২শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ

নিজস্ব সংবাদদাতা, কোটালীপাড়া,গোপালগঞ্জ

প্রকাশিত: ১৯:১৯, ১৭ সেপ্টেম্বর ২০২৪

কোটালীপাড়ায় বন্ধ হয়ে গেল ২শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ

২শত বছরের পুরাতন ঐতিহ্যবাহী নৌকা বাইচটি বন্ধ

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের সাথে সাথে বদলে গেছে গোপালগঞ্জের কোটালীপাড়ার রাজনৈতিক ও সামাজিক চিত্র। যেখানে প্রতিদিনই রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে এ উপজেলার রাজনৈতিক নেতাকর্মী এবং সাংস্কৃতিক ব্যক্তিদের দিন কাঁটতো সেখানে এখন আর তাদের দেখা মিলছে না। অনুষ্ঠিত হচ্ছে না কোন প্রকার রাজনৈতিক ও সামাজিক অনুষ্ঠান।

আজ মঙ্গলবার এমনই অবস্থার দেখা মিললো উপজেলার ঘাঘর নদীর কালীগঞ্জ বাজার নামক স্থানে। এখানে প্রায় ২শত বছর ধরে বিশ্বকর্মা পূজা উপলক্ষে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়ে আসছে। ৫ই আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের কারণে ২শত বছরের পুরাতন ঐতিহ্যবাহী নৌকা বাইচটি বন্ধ হয়ে গেছে বলে স্থানীয় জনসাধারণ জানিয়েছেন।

গত বছর বিশ্বকর্মা পূজার দিনে সেখানে শতাধিক বাচারি নৌকা এই বাইচে অংশগ্রহণ করেছিল সেখানে এ বছর মাত্র দুটি বাচারি নৌকা বাইচে অংশগ্রহণ করে।

এই নৌকা বাইচ দেখার জন্য প্রতি বছরের ন্যায় এ বছরও কোটালীপাড়া উপজেলার আশপাশের কয়েকটি জেলা, উপজেলা থেকে হাজার হাজার মানুষ এসেছিল। নৌকা বাইচ অনুষ্ঠিত না হওয়ায় তাদেরকে মনোক্ষুন্ন হয়ে ফিরে যেতে দেখা যায়।

নৌকা বাইচ দেখতে আসা বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলার পয়সারহাট গ্রামের সুধির বাগচী (৬০) বলেন, আমি প্রায় ৪০ বছর ধরে এখানে বিশ্বকর্মা পূজার দিনে নৌকা বাইচ দেখতে আসি। এ বছরও নৌকা বাইচ দেখতে এসেছিলাম। কিন্তু বাইচ না হওয়ায় ফিরে যাচ্ছি। আমরা চাই বাঙ্গালি জাতির ঐতিহ্যে লালিত ২শত বছরের এই নৌকা বাইচটি যেন এখানে অনুষ্ঠিত হয়।

কলাবাড়ি ইউনিয়নের কুমরিয়া গ্রামের বৃদ্ধা মালতি বিশ্বাস বলেন, সেই ছোটবেলা থেকে এখানে নৌকা বাইচ হইতে দেখছি। এবার বাইচ হইলো না।

নাম প্রকাশ না করার শর্তে কলাবাড়ি গ্রামের একজন বাচারি নৌকার মালিক বলেন, এখানে নৌকা বাইচ মিলাতে কারো আয়োজন করতে হয়না। সবাই স্বতঃস্ফূর্তভাবে এখানে বাচারি নৌকা নিয়ে বাইচে অংশগ্রহণ করে।

কলাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান এডভোকেট বিজন বিশ্বাস বলেন, প্রায় ২শত বছর ধরে এখানে নৌকা বাইচ হয়ে আসছে। এই বাইচের কোন আয়োজন নেই। দেওয়া হয়না কোন পুরস্কার। তারপরও মানুষ শত শত বাচারি নৌকা নিয়ে বিগত বছরগুলোতে এখানে বাইচে অংশগ্রহণ করেছে।

এই বাইচ দেখার জন্য দেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষ এখানে উপস্থিত হতো। নৌকা বাইচকে কেন্দ্র করে এলাকায় মেলা বসতো। এলাকার প্রতিটি বাড়িতে বাড়িতে থাকতো উৎসবের আমেজ। কিন্তু এবছর কেন এরা নৌকা নিয়ে বাইচ দিতে আসেনি তাহা আমার জানা নেই।

এবি

×