ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

আশুলিয়ায় সংঘর্ষে নারী শ্রমিক নিহত

প্রকাশিত: ১২:৫১, ১৭ সেপ্টেম্বর ২০২৪

আশুলিয়ায় সংঘর্ষে নারী শ্রমিক নিহত

নিহত মোছা. রোকেয়া বেগম।

শিল্পাঞ্চল আশুলিয়ায় শ্রমিকদের দুই গ্রুপের সংঘর্ষে মাসকট গার্মেন্টসের মোছা. রোকেয়া বেগম নামের এক নারী শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন শ্রমিক। 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকালে এ ঘটনা ঘটে। শিল্পাঞ্চলে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাগুলোর সামনে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ সদস্য। এছাড়া অব্যাহত আছে সেনা টহল।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, আশুলিয়ার জিরাবো এলাকার বন্ধ মাসকট কারখানার সামনে অবস্থান নেন ওই কারখানার শ্রমিকরা। এ সময় সেনাবাহিনী ও পুলিশ তাদেরকে সরিয়ে দিতে গেলে বিক্ষুব্ধ শ্রমিকরা পাশে থাকা রেডিয়েন্স গার্মেন্টস লি. কারখানায় ইট পাটকেল নিক্ষেপ করেন। এক পর্যায়ে রেডিয়েন্সের শ্রমিকরা তাদের বাধা দিলে শুরু হয় ধাওয়া পাল্টাধাওয়া। এ সময় ইট পাটকেল ছুড়লে ইটের আঘাতে রোকেয়া নামের এক শ্রমিকের মৃত্যু হয়। আহত হন বেশ কয়েকজন। আহতরা স্থানীয় কয়েকটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

নিহত ওই শ্রমিকের নাম মোছা. রোকেয়া বেগম (৩৫)। তিনি সহকারী সেলাই মেশিন অপারেটর হিসেবে মাসকট গার্মেন্টসে কর্মরত ছিলেন। তার গ্রামের বাড়ি গাইবান্ধা সদরের গুদারহাট গ্রামে।

এদিকে, আজ শিল্পাঞ্চল আশুলিয়ার অধিকাংশ পোশাক কারখানা উৎপাদনে ফিরেছে। তবে এখনো বন্ধ রয়েছে ১৯টি পোশাক কারখানার উৎপাদন। এদের মধ্যে অনির্দিষ্টকালের জন্য শ্রম আইনে বন্ধ রয়েছে ১৮টি ও বাকি একটি কারখানায় দেওয়া চলছে সাধারণ ছুটি। সকাল ৮টা থেকে কারখানার শ্রমিকরা কর্মস্থলে যোগ দিয়ে উৎপাদন শুরু করেন।

এম হাসান

×