ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

কুড়িগ্রামে সোলার প্যানেল বন্যায় নষ্ট

সেচের অভাবে মাঠে নষ্ট হচ্ছে ধান

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম

প্রকাশিত: ০০:০৮, ১৫ সেপ্টেম্বর ২০২৪

সেচের অভাবে মাঠে নষ্ট হচ্ছে ধান

হোলখকানায় সোলার প্যানেল নষ্ট হওয়ায় পানি উঠছে না পাম্পে।  আমন খেত শুকিয়ে মরে যাচ্ছে চারা 

বন্যার পরে কুড়িগ্রামের চরাঞ্চলের বরেন্দ্র ও বিএডিসির সোলার প্যানেলগুলো নষ্ট হয়ে পড়ে আছে। এতে  বিদ্যুৎ উৎপাদন না হওয়ায় ডিপ মেশিনগুলো থেকে পানি উঠছে না। পানির অভাবে শত শত একরের ধানখেত নষ্ট হওয়ার উপক্রম হচ্ছে। পানির অভাবে খেত নষ্ট হওয়ার কারণে দিশাহারা হয়ে পড়েছে চর-দ্বীপচরের কৃষক।

সময়ের সঙ্গে সঙ্গে কুড়িগ্রাম ও তার আশপাশে প্রযুক্তিনির্ভর হয়ে কৃষকরা চাষ আবাদ করছে। চর-দ্বীপচরগুলোর কৃষক কয়েক বছর থেকে সোলারের মাধ্যমে উৎপাদিত বিদ্যুৎ দিয়ে ডিপটিউবওয়েলের মাধ্যমে জমিতে পানি দিয়ে থাকে। কিন্তু কুড়িগ্রামে দু’দফা বন্যায় সোলার প্যানেলগুলোর বন্যার পানিতে তলিয়ে যাওয়া নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। দ্রুত সংস্কার জরুরি হয়ে পড়েছে। এ কারণে  ডিপটিউবওয়েলগুলোতে পানি উঠছে না। বিপাকে পড়েছেন কৃষক।

কুড়িগ্রামের হোলখানা, সারডোব, জয়কুমোর, সন্ন্যাসীসহ বিভিন্ন সোলার প্যানেলগুলোতে বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে না। এতে কৃষকরা তাদের ধানখেতগুলোতে পানি দিতে পারছে না। অধিকাংশ খেত পানির অভাবে নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। এসব অঞ্চলের প্রায় ৪শ’ একর জমির ধানখেত পানির অভাবে নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। চরম ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছেন কৃষক।

কৃষক আবদুল বাতেন, আনিসুর ও শাহাজাদা জানান, বন্যার কারণ সোলারগুলো কয়েকদিন পানির নিচে তলিয়ে ছিল। এতে নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। এ কারণে সোলার প্যানেলগুলো  কোনো কাজ করছে না। এর সংস্কার খুবই জরুরি। পানি না ওঠার কারণে মাঠ শুকিয়ে যাচ্ছে। এতে ফলন বিপর্যয়ের সম্ভাবনা দেখা দিয়েছে। 
সন্যাসী গ্রামের সোলার ম্যানেজার ওসমান, সারডোব গ্রামের ম্যানেজার কাচু মিয়া জানান বন্যার সময় সোলারের মেশিনগুলো গুটিয়ে রাখতে হয়। পরবর্তীতে আবার চালু রাখতে হয়। আকস্মিক বন্যায় মেশিনগুলোা গুটিয়ে রাখার সময় পাইনি।  পানিতে ডুবে যাওয়ায় কিছুটা ক্ষতি হয়েছে।

সংস্কার হলে মেশিনগুলো আবার সেট করব। হোলখানা ইউনিয়নের চেয়ারম্যান রেজাউল করিম রেজা জানান, আমার ইউনিয়নে বন্যার কারণে সোলারগুলো নষ্ট হয়েছে। তিনি অনুরোধ করেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যেন দ্রুততম সময়ের মধ্যে সোলার প্যানেলগুলো মেরামত করে।

×