ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

বৈরী আবহাওয়ায় পাটুরিয়া ও আরিচা নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ

সংবাদদাতা, শিবালয়, মানিকগঞ্জ 

প্রকাশিত: ২০:৪০, ১৪ সেপ্টেম্বর ২০২৪

বৈরী আবহাওয়ায় পাটুরিয়া ও আরিচা নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ

লঞ্চ চলাচল সাময়িক বন্ধ।

সৃষ্ট বৈরী আবহাওয়ায় শিবালয়ের পদ্মা-যমুনা উত্তাল হয়ে উঠায় স্পর্শকাতর পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌরুটে দুর্ঘটনা এড়াতে লঞ্চ চলাচল সাময়িক বন্ধ রাখা হয়েছে। 

শনিবার (১৪ সেপ্টেম্বর) ভোর রাত থেকে আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি, লঞ্চ চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। সকাল ৮ টার দিকে পাটুরিয়া ও বিকেল ৩টার পর আরিচা রুটের  ফেরি চলাচল শুরু হলেও বন্ধ রয়েছে লঞ্চ-স্পীডবোট ও ইঞ্জিনচালিত নৌকাসহ সকল প্রকার নৌযান।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ আরিচা অঞ্চলের বন্দর কর্মকর্তা মো. মামুনুর রশীদ জনকণ্ঠকে জানান, বৈরী আবহাওয়ার কারণে নদী উত্তাল ও বাতাশে সৃষ্ঠ প্রচন্ড ঢেউয়ের ফলে উল্লেখিত রুটের ফেরি-লঞ্চ চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠে। এসময় নৌ-দুর্ঘটনা এড়াতে ফেরিসহ লঞ্চ-স্পীডবোট চলাচল বন্ধ করে দেয়া হয়।

তিনি জানান, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ থাকবে। পরিবেশ স্বাভাবিক হলে কর্তৃপক্ষের নির্দেশনায় পুনরায় লঞ্চ চলাচল শুরু হবে।

ফেরি সেক্টর বিআইডব্লিউটিসি আরিচা অঞ্চলের পাটুরিয়া ঘাট শাখার এজিএম মো. সালাম হোসেন জানান, বৈরী আবহাওয়ায় নদী উত্তাল হওয়ায় পাটুরিয়ায় ভোর সোয় ৪টা থেকে সকাল ৮টা পর্যন্ত ও আরিচা রুটে বিকেল ৩টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ রাখা হয়। এরপর থেকে উভয় রুটে ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে। আরিচা ও পাটুরিয়া রুটে ছোট-বড় ২২টি ফেরি চলাচল করছে।
 
এদিকে, বৈরী আবহাওয়ায় দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ব্যস্ততম এ নৌ-রুট দিয়ে প্রতিনিয়ত অসংখ্য ছোট-বড় যানবাহন ও যাত্রীসাধারণ চলাচল করে। সৃষ্ঠ বৈরী আবহাওয়ায় ফেরি-লঞ্চ, স্পীডবোট ও ইঞ্জিনচালিত নৌকা চলাচল বিঘ্ন ঘটায় এসকল যানবাহন মালিক-শ্রমিক ও যাত্রীসাধারণ চরম বিপাকে পড়েছে।

 

এম হাসান

×