ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

আশুলিয়ার ২১৯ কারখানা আজও বন্ধ

প্রকাশিত: ১২:৩৩, ১২ সেপ্টেম্বর ২০২৪

আশুলিয়ার ২১৯ কারখানা আজও বন্ধ

পোশাক শ্রমিকরা।

শ্রমিক অসন্তোষ ও অস্থিতিশীল পরিস্থিতির জন্য শিল্পাঞ্চল আশুলিয়ার ২১৯টি কারখানা আজও বন্ধ রয়েছে। এর মধ্যে অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ রয়েছে ৮৬টি কারখানা। তবে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল ১১টায় শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, বুধবার বিজিএমইএ নেতৃবৃন্দ ও স্থানীয় রাজনৈতিক দলের আহ্বানের পর আজ সকল কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। তবে সকাল ৮টার দিকে অনেক কারখানা খুলে দেওয়া হলেও ৮৬টি কারখানা অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ রাখে কারখানা কর্তৃপক্ষ। কিন্তু সময় বাড়ার সঙ্গে সঙ্গে ১৩৩টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম জানান, শিল্পাঞ্চলের কোথাও সড়ক অবরোধসহ কারখানায় হামলা বা ভাঙচুরের খবর পাওয়া যায়নি। তবে আগে থেকেই কিছু কারখানায় অভ্যন্তরীণ বেশ কিছু দাবি-দাওয়া নিয়ে শ্রমিক অসন্তোষ চলছিল। সেসব কারখানার শ্রমিকরা আজ কাজে ফেরেনি। এছাড়া আজ সকালেও বেশ কিছু কারখানার শ্রমিকরা প্রবেশের পর কর্মবিরতিসহ কারখানা থেকে বের হয়ে গেলে সব মিলিয়ে শিল্পাঞ্চলের ২১৯টি কারখানায় উৎপাদন বন্ধ হয়ে যায়। এরমধ্যে শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক বন্ধ ঘোষণা করা হয়েছে ৮৬টি কারখানা। আর বাকি ১৩৩টি কারখানায় আজকের জন্য সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

তিনি জানান, শিল্পাঞ্চলে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাগুলোর সামনে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ সদস্য। এছাড়া শিল্পাঞ্চলে যৌথবাহিনীর টহল অব্যাহত রয়েছে।

এম হাসান

×