ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার

নয় কোটি টাকায় নির্মিত পাঁচ বহুতল ভবনের মালামাল লোপাট

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ

প্রকাশিত: ০০:০৯, ১২ সেপ্টেম্বর ২০২৪

নয় কোটি টাকায় নির্মিত পাঁচ বহুতল ভবনের মালামাল লোপাট

 কেন্দ্রীয় কারাগারের নবনির্মিত আবাসিক ভবন হস্তান্তরের আগেই লোপাট দরজা, জানালা ও গ্রিলসহ বৈদ্যুতিক সরঞ্জামাদি

ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারের নবনির্মিত আবাসিক ভবন হস্তান্তরের আগেই লোপাট হয়ে গেছে এর দরজা, জানালা ও গ্রিলসহ বৈদ্যুতিক সরঞ্জামাদি। স্থানীয়দের অভিযোগ, কোনো নজরদারি না থাকায় নেশাখোর ও পেশাদার চোরচক্র দিনে-রাতে লোপাট করে নিয়ে গেছে ভবনের সবকিছু। এ নিয়ে বাস্তবায়নকারী সংস্থা ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছে। 
অভিযোগ, বাস্তবায়নকারী সংস্থা ও ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতির কারণেই এমনটি হয়েছে। এ নিয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোতোয়ালি মডেল থানায় সাধারণ ডায়েরি করা হলেও পুলিশ কোনো পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ। ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারের প্রিজন্স জাহানারা বেগম জানান, ভবনে যাতাযাতের রাস্তা, পানি ও বিদ্যুৎ সংযোগসহ পুরো কাজ শেষ না করায় নতুন আবাসিক ভবন বুঝে নেয়নি কারা কর্তৃপক্ষ।

ফলে নতুন ভবনের মালামাল লুটপাটের দায় নেবে না স্থানীয় কারা কর্তৃপক্ষ। কারারক্ষীদের জন্য নতুন ভবন নির্মাণের বাস্তবায়নকারী সংস্থা গণপূর্ত বিভাগের স্থানীয় নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জিল্লুর রহমান সিদ্দিকী ডিজাইন ও প্রাক্কলন তৈরিতে গাফিলতির কথা স্বীকার করলেও ঠিকাদারি প্রতিষ্ঠান নূরানী কনস্ট্রাকশনের প্রতিনিধি কামরুল হাসান টোটন জানান, চুক্তিপত্রের বাইরে যেটুকু কাজ বাকি ছিল বাস্তবায়নকারী সংস্থা চাইলে ভবন বুঝে নিয়েও সেসব করিয়ে নিতে পারত।

তাহলে ভবনের মালামাল সামগ্রী লুটপাটের এমন ঘটনা ঘটত না। ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারের উল্টোদিকে পুরনো ব্রহ্মপুত্র নদপাড়ে সরকারের প্রায় ৯ কোটি টাকা ব্যয়ে পুরুষ কারারক্ষীদের জন্য এসব ভবন নির্মাণ করা হয়েছিল। পড়ে থাকা এসব ভবন কবে ব্যবহার উপযোগী হবে এ নিয়েও এখন নতুন করে অনিশ্চয়তা দেখা দিয়েছে। অথচ ভবনের পুরো কাজ শেষ না করেই ঠিকাদার বিল উত্তোলন করে নিয়ে গেছে বলে জানা গেছে।

×