ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

বরিশালে পোর্ট রোড সড়ক বেহাল

স্টাফ রিপোর্টার, বরিশাল

প্রকাশিত: ০০:০১, ১২ সেপ্টেম্বর ২০২৪

বরিশালে পোর্ট রোড সড়ক বেহাল

নগরীর বাণিজ্যিক এলাকায় পোর্ট রোড সড়কে খানাখন্দ

সংস্কারের অভাবে চরম বিপজ্জনক হয়ে উঠেছে নগরীর বাণিজ্যিক এলাকায় পোর্ট রোড সড়ক। দেখে চেনার কোনো উপায় নেই এটি ব্যস্তময় বাণিজ্যিক এলাকার চিত্র। প্রতিদিন হাজার হাজার যানবাহন ও মানুষের পদচারণায় মুখরিত সড়কটি বেহালদশায় পরিণত হয়েছে।
স্থানীয়রা জানিয়েছেন, সড়কজুড়ে বড় বড় খানাখন্দে ভরা সড়ক দিয়ে চলাচল করতে গিয়ে প্রায়ই যানবাহন উল্টে দুর্ঘটনার শিকার হচ্ছে। ইতোমধ্যে এ সড়কে দুর্ঘটনায় আহত হয়ে শিশুসহ বেশ কয়েকজনকে মেডিক্যালে চিকিৎসা নিয়েছেন। তবুও সড়কটি সংস্কারে কোনো দৃষ্টি নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। সরেজমিনে দেখা গেছে, দীর্ঘদিন সংস্কারের অভাবে কার্পেটিং উঠে গিয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে জনগুরুত্বপূর্ণ সড়কটি।

ফলে ব্যবসায়ীদের প্রতিনিয়ত ক্ষতির মুখে পড়তে হচ্ছে। তাই দ্রুত সময়ের মধ্যে সড়কটি সংস্কারের দাবি করেছেন ব্যবসায়ীরা। বাংলাদেশ নদী বন্দর কর্তৃপক্ষের (বি আইডব্লিউটিএ) সহকারী প্রকৌশলী মোহাম্মদ আবু সালেহ সাগর জানান, নগরীর পোর্ট রোডের ৪০৪ মিটার সড়ক সংস্কার ও নতুন করে নির্মাণের জন্য ছয় কোটি টাকার প্রকল্প পাঠানো হয়েছে। প্রকল্পটি পাস হলেই ওয়ার্ক অর্ডারের মাধ্যমে কাজ শুরু করা হবে।

সিটি করপোরেশনের সড়কে সাঁকো
সিটি করপোরেশন এলাকা হলেও বিভিন্ন জায়গায় হাঁটুসমান পানি থাকায় সড়কের ওপর বাঁশের সাঁকো বানিয়ে চরম ঝুঁকির মধ্যে চলাচল করতে হচ্ছে সাধারণ মানুষকে। 
বুধবার সকালে নগরীর ২৭ নম্বর ওয়ার্ডের সরদারবাড়ি সড়কের ওই বাঁশের সাঁকোর স্থানে গিয়ে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, কয়েক বছর আগে পিচ ঢালাইয়ের রাস্তা করে দেওয়ার নামে রাস্তার ইট উঠিয়ে ফেলায় এ ভোগান্তিতে পড়েছেন ওই এলাকার বাসিন্দারা। স্থানীয় বাসিন্দা বাবুল হাওলাদার বলেন, ২৭ নম্বর ওয়ার্ডের মাঝের দোকান এলাকার সরদার বাড়ি থেকে চাপরাশিবাড়ি পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার পথ সিটি করপোরেশনের।

এর পর থেকে সদর উপজেলার রায়পাশা-কড়াপুর ইউনিয়ন শুরু। ওই ইউনিয়নের রাস্তাঘাট মাটির হলেও সরদারবাড়ি থেকে চাপরাশিবাড়ির দিক যেতে অনেকটা পথ হ্যারিংবোন করা ছিল। কিন্তু গত ইউনিয়ন পরিষদ নির্বাচনের আগে নতুন কার্পেটিং রাস্তা করে দেওয়ার নামে রাস্তার ইট তুলে নেওয়া হয়েছে। রায়পাশা-কড়াপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহম্মদ শাহরিয়ারের ব্যবহৃত মোবাইল নম্বরে একাধিকবার যোগাযোগ করা হলেও তা বন্ধ থাকায় কোনো বক্তব্য পাওয়া যায়নি। স্থানীয়রা জানিয়েছেন, আওয়ামী লীগ সরকার পতনের পর প্রভাবশালী এই জনপ্রতিনিধির আর দেখা মেলেনি। 
অপরদিকে রাস্তার ইট উঠিয়ে নেওয়া কিংবা ভবিষ্যৎ নির্মাণের বিষয়ে কিছুই জানাতে পারেনি সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগ।

×