ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

আইডিয়াল ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ, সাংবাদিকসহ আহত ১৪

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:০৬, ১০ সেপ্টেম্বর ২০২৪

আইডিয়াল ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ, সাংবাদিকসহ আহত ১৪

সায়েন্সল্যাবে মঙ্গলবার ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ হয়

রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে আইডিয়াল কলেজ ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটেছে। ঢাকা কলেজের এক শিক্ষার্থীকে মারধরকে কেন্দ্র করে মঙ্গলবার দুপুর দেড়টার দিকে সংঘর্ষে জড়ায় তারা। এতে ১৪ শিক্ষার্থী ও বেশ কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন।

পাশাপাশি সায়েন্সল্যাব ও এর আশপাশের সড়কগুলোতে তীব্র যানজটের সৃষ্টি হয়। সংঘর্ষের একপর্যায়ে ঢাকা কলেজের শিক্ষার্থীরা আইডিয়াল কলেজের সাইনবোর্ড খুলে নিয়ে যায়। বিশাল আকৃতির সাইনবোর্ড খুলে নেওয়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হতে দেখা যায়।

এদিকে সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার পর সড়কে যান চলাচল স্বাভাবিক হয়। জানা গেছে, পাভেল নামে ঢাকা কলেজের এক শিক্ষার্থীকে মারধর করে আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা। এমন অভিযোগে ঢাকা কলেজের শিক্ষার্থীরা লাঠিসোটা নিয়ে বের হয়। পরে তারা সায়েন্সল্যাব মোড়ে সংঘর্ষে জড়ায়। একপর্যায়ে আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা পিছু হটলে ঢাকা কলেজের শিক্ষার্থীরা আইডিয়াল কলেজে গিয়ে ভাঙচুর চালায়।

কলেজটির বিশাল আকৃতির সাইনবোর্ড খুলে ঢাকা কলেজে নিয়ে এসে ভাঙচুর চালানো হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, ঢাকা কলেজের শিক্ষার্থীরা সাইনবোর্ডটি প্রধান সড়ক দিয়ে নিয়ে যাচ্ছে। এ সময় শতাধিক শিক্ষার্থীর উপস্থিতি দেখা যায়। পরে তারা সাইনবোর্ডটি নিজেদের কলেজে নিয়ে ভাঙচুর করে। এ সময় শিক্ষার্থীদের অনেককেই ভাঙচুরের ভিডিও ধারণ করতে দেখা যায়। 

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পুলিশ ক্যাম্পের ইনচার্জ (ইন্সপেক্টর) মো. ফারুক জানান, ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের ছাত্রদের মধ্যে মারামারির ঘটনায় ১৪ জন শিক্ষার্থী আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।
আহতরা হলেন- ঢাকা কলেজের ছাত্র অভি, মুসা, আব্দুল্লাহ, সিয়াম (১৮), বাধন (১৭), আব্দুল্লাহ (১৭), তৌহিদুর রহমান (১৭), সামির (১৭), বকতিয়ার (১৭), শামীম (১৭)। আর আইডিয়াল কলেজের উসাইব (১৮), তানভির (২০) ও সিয়াম (১৭)। এছাড়া ওই সময় রাস্তা দিয়ে হেটে যাওয়া গভর্মেন্ট ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ ইয়াছিন আরাফাত নামে এক শিক্ষার্থীও ইটের আঘাতে আহত হয়েছে। 
ঢাকা কলেজের আহত ছাত্ররা জানায়, মঙ্গলবার তাদের কলেজে নবীন বরণ অনুষ্ঠান। অনুষ্ঠান শেষ করে বের হওয়ার সঙ্গে সঙ্গে বিজয় চত্বর নাঈমের গলির গেটের সামনে পৌঁছালে আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা তাদের লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। নিক্ষেপ করা ইটের আঘাতে বেশ কয়েকজন শিক্ষার্থীর মাথা ফেটে যায়।
এদিকে ঢাকা কলেজের অপর এক আহত শিক্ষার্থী জানান, যতটুকু শোনা গেছে, সকালে আইডিয়াল কলেজের কয়েকজন শিক্ষার্থীকে কে বা কারা মারধর করেছে। এই কারণে আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা মনে করেছে ঢাকা কলেজের ছাত্ররা তাদের মারধর করেছে। এমন অভিযোগে তারা ঢাকা কলেজের ক্যাম্পাসে এসে আমাদের ওপর হামলা করে।

ডিএমপির নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) তারিক লতিফ সামী বলেন, দুপুর দেড়টা থেকে দুই কলেজের ছাত্রদের সংঘর্ষ শুরু হয়। তবে কী কারণে এ সংঘর্ষ তা এখনো নিশ্চিত হতে পারিনি। তবে অল্প সময়ের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।

×