ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

টানা দেড় মাস পর বন্ধ থাকার পর বেনাপোল দিয়ে রেলপথে আমদানি-রপ্তানি শুরু

প্রকাশিত: ০১:৩৪, ৬ সেপ্টেম্বর ২০২৪

টানা দেড় মাস পর বন্ধ থাকার পর বেনাপোল দিয়ে রেলপথে আমদানি-রপ্তানি শুরু

টানা দেড় মাস বন্ধ থাকার পর বেনাপোল স্থলবন্দর দিয়ে রেলপথে আমদানি-রপ্তানি শুরু

টানা দেড় মাস বন্ধ থাকার পর বেনাপোল স্থলবন্দর দিয়ে রেলপথে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রেলযোগে দুই চালানে দুই হাজার ৪৬০ টন জিপসাম সার এবং ৬১টি ট্রাক্টর আমদানি হয়েছে। তবে এখনও বন্ধ রয়েছে যাত্রী পারাপারের বন্ধন এক্সপ্রেস।

এর আগে ১৯ জুলাই থেকে নিরাপত্তাজনিত কারণে দুই দেশের মধ্যে রেলপথে পণ্য পরিবহন এবং যাত্রী যাতায়াত বন্ধ রাখে ভারতীয় রেল কর্তৃপক্ষ।

বন্দর সূত্রে জানা যায়, সড়ক পথের পাশাপাশি রেলপথে ভারতের সঙ্গে বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্যসহ পাসপোর্ট যাত্রী যাতায়াত করে থাকে। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর অন্তর্বর্তীকালীন সরকার ব্যবস্থায় স্বাভাবিক হয় দেশ। এরপর ১২ আগস্ট বাণিজ্য ও যাত্রী চলাচলের দাবিতে ভারতীয় রেল কর্তৃপক্ষকে একটি চিঠি দেয় রেলওয়ে। কিন্তু বিভিন্ন কারণ দেখিয়ে সাড়া না দেওয়ায় বাংলাদেশে বাণিজ্যিক ক্ষতির পাশাপাশি বাংলাদেশ নির্ভর ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানও অর্থনৈতিক ক্ষতির মুখে পড়ে। পরে বৃহস্পতিবার রেলপথে পণ্য পরিবহন সেবা চালু হয়।

আমদানিকারক সাজেদুর রহমান বলেন, এ বন্দর দিয়ে ভারত থেকে রেলপথে পাথর, জিপসাম ও সিমেন্ট তৈরির সামগ্রী আমদানির পাশাপাশি গার্মেন্টস, কেমিকেল, কারসহ বিভিন্ন ধরনের পণ্য আমদানি হয়। ভারতের কলকাতা থেকে সড়ক পথে ট্রাকে পণ্য পরিবহনে ৫-৭ দিন সময় লেগে যায়। সেখানে রেলপথে ৩-৪ ঘণ্টায় বেনাপোল বন্দরে পণ্য পৌঁছে।

বেনাপোল ল্যান্ডপোর্ট ইমপোর্টাস অ্যান্ড এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান বলেন, ছাত্র-জনতার আন্দোলনের সময় নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে বেনাপোল দিয়ে রেলপথে আমদানি বাণিজ্য বন্ধ থাকে। এতে ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়েন। পুনরায় এ বন্দর দিয়ে রেলপথে আমদানি বাণিজ্য চালু হওয়ায় ব্যবসায়ীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। তাড়াতাড়ি রেলপথে যাত্রীবাহী ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’ চালুর দাবি জানাচ্ছি।

বেনাপোল আন্তর্জাতিক রেলওয়ের স্টেশন মাস্টার মো. সাইদুজ্জামান জানান, বেনাপোল দিয়ে রেলপথে বাণিজ্য ও যাত্রী পরিবহন চালুর জন্য ১২ আগস্ট ভারতীয় রেল কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছিল। এরপর আজ (বৃহস্পতিবার) থেকে পুনরায় রেলপথে পণ্য আমদানি চালু হয়েছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) রাশেদুল সজিব নাজির জানান, দীর্ঘদিন রেলপথে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকার পর পুনরায় ভারতের সঙ্গে বাণিজ্য শুরু হয়েছে এবং পণ্য দ্রুত খালাসের ব্যবস্থা করা হচ্ছে।

বারাত

×