ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১

রাতভর উত্যপ্ত বরিশাল নগরী

বরিশাল বিশ্ববিদ্যালয় ও বিএম কলেজ শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ

স্টাফ রিপোর্টার, বরিশাল

প্রকাশিত: ১০:৫০, ৪ সেপ্টেম্বর ২০২৪

বরিশাল বিশ্ববিদ্যালয় ও বিএম কলেজ শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ

শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থী ও সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ শিক্ষার্থীদের মধ্যে মঙ্গলবার দিবাগত রাতে লাঠিসোটা নিয়ে সংঘর্ষ, ধাওয়া পাল্টা ধাওয়া চলছে। এ ঘটনায় দুই গ্রুপের অন্তত ৫০ জন আহত হয়েছে।

এসময় ববির একটি বাসে ভাংচুর চালায় বিএম কলেজ শিক্ষার্থীরা। এরপর ববি শিক্ষার্থীরা বিএম কলেজ এলাকায় গিয়ে কলেজের তিনটি বাস ভাংচুর করেছে।
 
মঙ্গলবার দিনগত রাত সাড়ে ১১টার দিকে শুরু হয়ে রাত সাড়ে তিনটা পর্যন্ত হামলা ও ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। ঘটনাস্থলে বিপুল সংখ্যক সেনাসদস্য ও পুলিশ উপস্থিত হয়েছেন।

তথ্যের সত্যতা নিশ্চিত করে কোতয়ালী মডেল থানার ওসি মোস্তাফিজুর রহমান জানান, সোমবার দিবাগত রাতে বিএম কলেজের সমন্বয়ক মোস্তাফিজুর রহমান রাফিকে মারধর করে ববি'র শিক্ষার্থীরা।

এ ঘটনার পর মঙ্গলবার রাত ১১টার দিকে নগরীর বটতলা এলাকায় অবস্থানকালে দুইজন ববি শিক্ষার্থীকে মারধর করে বিএম কলেজ শিক্ষার্থীরা।

আহত দুই ববি শিক্ষার্থীকে উদ্ধার করে বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দুই ববি শিক্ষার্থীদের মারধরের খবর ছড়িয়ে পরলে দুই গ্রুপের মধ্যে হামলা ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিযোগ, সোমবার রাতে নগরীর ব্যাস্টিস্ট মিশন রোডে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাসনুভা চৌধুরী জোয়ার পরিবারের বিরোধীয় বাড়ি দখল করতে হুমকি ও দুই নারীকে হেনস্থা করে বিএম কলেজ সমন্বয়ক মোস্তাফিজুর রহমান রাফি।

তখন ববি শিক্ষার্থীরা ঘটনাস্থলে হাজির হলে রাফিকে মারধর করা হয়। এরপর মঙ্গলবার রাতে চাঁদাবাজির অভিযোগ তুলে ববি'র দুই শিক্ষার্থীকে মারধর করে বিএম কলেজের শিক্ষার্থীরা।

এ খবর ছড়িয়ে পড়লে তিনটি বাসে চড়ে ববি শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকে নগরীর বটতলা এলাকার দিকে রওনা দেন। একটি বাস বটতলা এলাকায় পৌঁছানোর পথে শিক্ষার্থী বোঝাই বাসে হামলা চালিয়ে ভাঙচুর করে বিএম কলেজের শিক্ষার্থীরা।

এসময় ববি'র ২৫ জন  শিক্ষার্থী আহত হয়েছে। তাদের মধ্যে ১৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি দুইটি বাস আসার পথে মোড়ে অবস্থান নিয়ে ধারালো অস্ত্র লাঠিসোটা নিয়ে হামলা চালায় বিএম কলেজের শিক্ষার্থীরা। এতে আরও অসংখ্য ববি শিক্ষার্থীরা আহত হয়। 

অপরদিকে বিএম কলেজের শিক্ষার্থীরা বলেন, তাদের সমন্বয়ককে মারধর করা হয়েছে। এর প্রতিবাদে বিক্ষুদ্ধ হয়ে উঠেছে শিক্ষার্থীরা।

তাদের উপর হামলা চালিয়ে অসংখ্য বিএম কলেজ শিক্ষার্থীদের আহত করা হয়েছে। লাঠিসোটা নিয়ে হামলা চালিয়ে তিনটি বাস ভাংচুর করা হয়েছে। এখনও হামলা চলছে বলে জানায় শিক্ষার্থীরা।
 
সূত্রমতে, বিরোধীয় জমি দখল নিয়ে সৃষ্ট জটিলতায় দুই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মঙ্গলবার বিকেলে স্ব স্ব ক্যাম্পাসের সামনে মানববন্ধন করেছে। এ কর্মসূচির পরই রাতে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

তাসমিম

×