ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

মানবপাচার চক্রের সদস্যদের বিচার দাবিতে বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর

প্রকাশিত: ২৩:৩৭, ৩ সেপ্টেম্বর ২০২৪

মানবপাচার চক্রের সদস্যদের বিচার দাবিতে বিক্ষোভ

মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন

মানবপাচার চক্রের সক্রিয় সদস্যদের বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে ভুক্তভোগী অর্ধশত পরিবার। মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়। এ সময় বক্তারা মানবপাচার চক্রের সক্রিয় সদস্য দোলেয়ার সরদার ও এমদাদ ফকিরের বিচার দাবি করেন।
ভুক্তভোগীরা জানান, সদর উপজেলার মোস্তফাপুর ইউনিয়নের বালিয়া গ্রামের দেলোয়ার সরদার ও এমদাদ ফকির দীর্ঘদিন ধরে এলাকার সহজ সরল যুবকদের ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে নেওয়ার প্রলোভন দেখায়। এই প্রলোভনে পড়ে অর্ধশত যুবকের পরিবার লাখ লাখ টাকা তুলে দেয় ওই দুই দালালদের হাতে। পরে ইতালির উদ্দেশে যুবকরা যাত্রা করলে লিবিয়ায় তাদের বন্দি করে দালাল চক্র। এরপর মাফিয়াদের কাছে বিক্রি করে পরিবারের কাছে থেকে আদায় করা হয় মুক্তিপণের লাখ লাখ টাকা।

তবুও মিলছে না বন্দি যুবকদের মুক্তি। এ ব্যাপারে একাধিক মামলা হলেও ধরাছোঁয়ার বাইরে দালালচক্র। শুধু দেলোয়ার সরদার ও এমদাদ ফকির নয়, তাদের সঙ্গে হাত মিলিয়েছে এলাকার অনেকেই। হাতিয়ে নিয়েছে লাখ লাখ টাকা। এ ঘটনায় দালাল চক্রের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন ভুক্তভোগীর পরিবার। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করেন স্বজনরা।

পরে জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের কাছে স্মারকলিপি প্রদান করেন ভুক্তভোগীদের পরিবার। এ সময় প্রশাসনের মাধ্যমে আটক যুবকদের মুক্তি ও দালালদের কঠোর শাস্তি দাবি করেন তারা। এ ব্যাপারে আইনগত সহযোগিতার আশ্বাস দেন প্রশাসনের কর্মকর্তারা। জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান বলেন, ‘মানবপাচার চক্রের সদস্যদের ধরতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশকে বলা হয়েছে। এছাড়া অবৈধভাবে কোন যুবক যেন, বিদেশে পাড়ি না জমান সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকতেও বলা হয়েছে।’

×