ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

হবিগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক

সংস্কারে প্রয়োজন ১৩৬ কোটি টাকা

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ

প্রকাশিত: ২৩:৩৬, ৩ সেপ্টেম্বর ২০২৪

সংস্কারে প্রয়োজন ১৩৬ কোটি টাকা

সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক

বন্যায় হবিগঞ্জ জেলার ৭ উপজেলার ১৬৭ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব সড়ক মেরামতে প্রয়োজন প্রায় ১৩৬ কোটি টাকা। বন্যায় এ পরিমাণ ক্ষতি শুধু স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) মাধ্যমে নির্মিত ৬২টি সড়কের। পানি নেমে যাওয়ার পর সড়কগুলোতে ১৬৭ কিলোমিটারজুড়ে বন্যার ক্ষত ভেসে উঠেছে।
সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবিগঞ্জ সদর উপজেলা। এ উপজেলার ৫৮ কিলোমিটার দৈর্ঘ্যরে ২৪টি সড়কে ছোটবড় গর্ত ও অনেক স্থানে ভেঙে গেছে। মেরামতে প্রয়োজন ৩৭ কোটি টাকা। বন্যাকবলিত সড়কের ৪০ কিলোমিটার বানিয়াচং উপজেলায়। এ ছাড়া আজমিরীগঞ্জে ৩১ কিলোমিটার, চুনারুঘাটে ১৪, বাহুবলে ১১, মাধবপুরে ৭ ও লাখাই উপজেলায় ৫ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ার হিসাব দিয়েছে এলজিইডি।

সরেজমিন দেখা যায়, হবিগঞ্জ সদর উপজেলায় খোয়াই নদীর বাঁধে এলজিইডির ২১ কিলোমিটার সড়ক ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। লোকড়া ও রিচি ইউনিয়নের লোকজন এতে দুর্ভোগে পড়েছেন। 
পানির স্রোতে জালাবাবাদ এলাকায় খোয়াই নদীর বাঁধে প্রায় ৫০ ফুট প্রস্থ ভাঙন আছে। সেখানে নদী ও হাওড় যুক্ত হয়ে গেছে। ফলে মানুষ ও যান চলাচল বন্ধ। মাছুলিয়া-মশাজান এলাকায়ও নদীর দুপাড়ের বাঁধে নির্মিত এলজিইডির সড়ক ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এলজিইডি হবিগঞ্জের সিনিয়র সহকারী প্রকৌশলী ইসতিয়াক হাসান জানান, বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে সড়কগুলো। ১৬৭ কিলোমিটার সড়ক মেরামতের জন্য প্রায় ১৩৬ কোটি টাকার চাহিদা প্রেরণ করা হয়েছে।

ঝালকাঠিতে নগদ টাকা ও টিন বিতরণ
নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি থেকে জানান, ঝালকাঠি গত ২৬ মে জেলার ওপর দিয়ে ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত মানুষের ঘর-বাড়ি মেরামতের জন্য সরকার ৪ হাজার ৩৫৪টি পরিবারকে ঢেউ টিন ও মেরামত খরচ বাবদ ৫ কোটি ৫৫ লাখ ১৩ হাজার টাকা বরাদ্দ দিয়েছে। প্রতিটি পরিবারকে ১ বান্ডেল করে ঢেউ টিন ও মেরামত খরচ বাবদ ৫ হাজার করে টাকা প্রদান করেছে। ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলায় ১১২টি পরিবারের গৃহনির্মাণের জন্য ১৪ লাখ ২৮ হাজার টাকা।

রাজাপুর উপজেলায় ৪৬৮টি পরিবারের জন্য ৫৯ লাখ ৬৭ হাজার টাকা, নলছিটি উপজেলায় ৩ হাজার ৫৫৪টি পরিবারের জন্য ৪ কোটি ৫১ লাখ ৬০ হাজার টাকা ও ঝালকাঠি সদর উপজেলার ২৩২টি পরিবারের জন্য ২৯ লাখ ৫৮ হাজার টাকা বরাদ্দ দিয়েছে।

×