ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ভাঙনকবলিত ৪ নং ঘাট বন্ধ

দৌলতদিয়া ফেরিঘাট হুমকির মুখে

নিজস্ব সংবাদদাতা, রাজবাড়ী

প্রকাশিত: ০০:২৬, ২ সেপ্টেম্বর ২০২৪

দৌলতদিয়া ফেরিঘাট হুমকির মুখে

ভাঙন থেকে রক্ষা পাওয়ার জন্য বালি ভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে

হঠাৎ পদ্মা নদীর দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় ভাঙনের কারণে ৪নং ঘাট বন্ধ করেন বাংলাদেশ অভ্যন্তরিণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। ভাঙন প্রতিরোধ করার জন্য বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ বালুভর্তি জিও ব্যাগ নদীতে  ফেলে ভাঙনরোধ করার চেষ্টা করছেন। রবিবার দৌলতদিয়া ৪নং ফেরিঘাট এলাকায় সরেজমিন ঘুরে ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং একাধিক এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, শুক্রবার দিবাগত রাত ২টার সময় থেকে হঠাৎ ৪নং ফেরিঘাটের পন্টুনের পাশ থেকে নদী ভাঙন শুরু হয়।

তাৎক্ষণিকভাবে আশপাশে থাকা ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো নিরাপদ স্থানে নেওয়া হয়।  এ সময় বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ ৪নং  ফেরিঘাটের পন্টুন নিরাপদ স্থানে সরিয়ে নেয় এবং ঘাটটি তাৎক্ষণিক বন্ধ ঘোষণা করেন। এদিকে শনিবার বিকেল থেকে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ ৪নং ফেরিঘাট রক্ষার্থে তাৎক্ষণিকভাবে বালুভর্তি জিও ব্যাগ নদীতে ফেলে ভাঙনরোধ করার চেষ্টা করছেন। কিন্ত এদিকে ভাঙন আতঙ্কে দৌলতদিয়া লঞ্চ ও ফেরিঘাট নদী ভাঙন আতঙ্কে রয়েছে। 
ভাঙন আতঙ্কে রয়েছে এলাকার শত শত ব্যবসায় প্রতিষ্ঠান ও বসতবাড়ি। এসময় ঘাটের পাশে একাধিক ব্যক্তি বলেন, বর্ষার শুরু থেকে দৌলতদিয়ার ৬ ও ৭নং ফেরিঘাট নদী ভাঙন কবলে পড়ে। তখন একাধিক বসতভিটা ও ব্যবসায় প্রতিষ্ঠানের ভিটা নদীগর্ভে চলে যায়। তখন বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ ভাঙন প্রতিরোধ করেনি। তখন ভাঙন প্রতিরোধে  চেষ্টা করা হলে এই সময়ে এসে নদীতে পুনরায় ভাঙন দেখা দিত না। নাম প্রকাশ না করার শর্তে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের এক প্রকৌশলী বলেন, আমাদের পর্যাপ্ত পরিমাণ বাজেট নেই। 
বাজেট থাকলে সময়মতো ভাঙনরোধের ব্যবস্থা নেওয়া যেত। সময়মতো ভাঙনরোধের ব্যবস্থা নিলে আজ দৌলতদিয়া পারের ঘাটগুলো নদী ভাঙনে পড়ত না। আতঙ্কে থাকতে হতো না এখানে বসবাসকারী ও ব্যবসায়ীদের। বিআইডব্লিউটিএ আরিচা বন্দরের নির্বাহী প্রকৌশলী নেপাল চন্দ্র দেবনাথ বলেন, দৌলতদিয়াপাড়ের ৪নং ফেরিঘাট হঠাৎ নদী ভাঙনের কবলে পড়ে।

তবে আমরা তাৎক্ষণিকভাবে ভাঙন প্রতিরোধ করার জন্য বালুভর্তি জিও ব্যাগ নদীতে দিচ্ছি। আমরা ভাঙন প্রতিরোধের জন্য বালুভর্তি জিও ব্যাগ নদীতে ফেলাব। আশা করি, আগামীকাল দৌলতদিয়াপাড়ের ৪নং ফেরিঘাট সচল করা সম্ভব হবে।

×