ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়ক

মহাসড়কে বড় বড় গর্ত ॥ মানুষের ভোগান্তি

​​​​​​​নিজস্ব সংবাদদাতা, নান্দাইল, ময়মনসিংহ

প্রকাশিত: ২১:২৭, ৩০ আগস্ট ২০২৪

মহাসড়কে বড় বড় গর্ত ॥  মানুষের ভোগান্তি

ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের নান্দাইল চৌরাস্তা এলাকা

মহাসড়কের পিচ পাথর উঠে গেছে। সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। কোথাও কোথাও এই গর্ত দেড় দুই ফুটে ঠেকেছে। প্রথম দেখায় মনেই হয় না এটি সড়ক। এসব স্থানে ভারি যানবাহন চলতে গিয়ে বিকল হচ্ছে। সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজটের। সড়কটি বেহাল হওয়ায় চরম দুর্ভোগ পোহাচ্ছেন লাখো মানুষ। এমন চিত্র দেখা গেছে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের নান্দাইল চৌরাস্তা এলাকায়।

কিশোরগঞ্জ সড়ক জনপথ বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, কিশোরগঞ্জ থেকে ময়মনসিংহ প্রায় ৬৭ কিলোমিটার মহাসড়ক রয়েছে। এই মহাসড়কের নান্দাইল অংশের চৌরাস্তা এলাকায় বর্তমানে চলাচলের একেবারেই অযোগ্য হয়ে পড়েছে। বেশিরভাগ স্থানে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। সরেজমিনে দেখা গেছে, চৌরাস্তা এলাকায় বিটুমিন (পিচ) আর পাথর উঠে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। সৃষ্ট গর্তের কারণে প্রতিনিয়ত ঘটছে ছোট বড় দুর্ঘটনা। সড়ক বিভাগ থেকে মাঝে মধ্যে আস্ত ইট ফেলে সংস্কার করা হলেও সংস্কারের এক সপ্তাহের মধ্যেই আবার গর্তের সৃষ্টি হচ্ছে।

রবিবার ওই সড়কে গিয়ে দেখা যায় হাজার ডিম বোঝাই একটি ইজিবাইক গর্তে পড়ে উল্টে গেছে। এর কিছুক্ষণ পর আরেকটি পণ্যবোঝাই পিকআপ আটকে যায়। এতে তিব্র যানজটের সৃষ্টি হয়। সময় ইজিবাইক চালক সুমন মিয়া বলেন, পণ্য অথবা যাত্রী নিয়ে চৌরাস্তা এলাকায় এলে বুকটা ধড়ফড় করতে থাকে। অনেক চেষ্টা করেও আজকে গাড়ি নিয়ন্ত্রণ করতে পারিনি। ডিম ব্যবসায়ী হারুন মিয়া বলেন, আমার অন্তত হাজারের ওপরে ডিম ভেঙে গেছে। সড়কের এই অবস্থার জন্য ব্যবসা বন্ধ রাখা ছাড়া উপায় নেই। চট্টগ্রামগামী বাস চালক স্বপন মিয়া বলেন, গাড়ি নিয়ে চৌরাস্তা এলাকায় এলে আগেই যাত্রীদের সতর্ক করে দিতে হয়। যে কোনো সময় গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনা ঘটে যেতে পারে।

ময়মনসিংহ থেকে সিলেট এবং কিশোরগঞ্জ থেকে রাজশাহী চলাচলকারী একাধিক বাসের চালক জানায়, সড়কটির দুই পাশে ঢালের মাঝ বরাবর বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এতে একটি গাড়ি আরেকটিকে পাশ কাটিয়ে যেতে পারছে না। গর্তের কারণে ধীরগতিতে চলাচল করতে হচ্ছে। আবার দুর্ঘটনাও ঘটছে। স্থানীয় বাসিন্দারা বলছেন, সড়কটি দিয়ে ভারি যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে। প্রতিদিনই কয়েকটি দুর্ঘটনা ঘটছে। বর্তমানে সড়কটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। চৌরাস্তা শ্রমিক ইউনিয়নের নেতা শহীদ ভুইয়া বলেন, এই সড়ক দিয়ে আটটি বিভাগের দূরপাল্লার হাজারো গাড়ি চলাচল করে।

সড়কটি এখন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। প্রতিদিনই ছোট বড় গাড়ি গর্তে আটকে যানজটের সৃষ্টি হয়। এই বিষয়ে কিশোরগঞ্জ সড়ক জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী রিশান বড়ুয়া বলেন, ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের চৌরাস্তা অংশের গর্তের কথা জেনেছি। আপাতত মেরামতের ব্যবস্থা করা হবে। দ্রুত ভাঙনের অংশে স্থায়ীভাবে আরসিসি ঢালাই করা হবে। এজন্য টেন্ডার দেওয়া হয়েছে।

 

 

×