ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

একশ’ ইলিশের পাইকারি দাম দেড় লাখ টাকা!

স্টাফ রিপোর্টার, কক্সবাজার

প্রকাশিত: ০০:৪৬, ৩০ আগস্ট ২০২৪

একশ’ ইলিশের পাইকারি দাম দেড় লাখ টাকা!

কক্সবাজারের বাজারে উঠেছে প্রচুর ইলিশ

কক্সবাজার মৎস্য অবতরণ  কেন্দ্র বা ফিশারিঘাটে ১ কেজি ওজনের ১০০টি ইলিশ বিক্রি হচ্ছে দেড় লাখ টাকায়। পাইকারি দামে ট্রলার মালিক থেকে মাছগুলো কিনে নিচ্ছেন ব্যবসায়ীরা। এ ছাড়া ৯০০ গ্রাম ওজনের ১০০টি মাছ ১ লাখ ২৫ থেকে ৩০ হাজার টাকা এবং ৮০০ গ্রাম ওজনের ১০০টি ইলিশ ১ লাখ থেকে ১ লাখ ১৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

বৃহস্পতিবার সকালে সরেজমিন গিয়ে দখা যায়, মৎস্য অবতরণ কেন্দ্রগুলোতে ট্রলার থেকে মাছ নামিয়ে স্তূপ করার পর দরদাম চলছে। যিনি বেশি দাম হাঁকছেন তার কাছেই মাছ বিক্রি করছেন ট্রলার মালিকরা। এর পর মাছগুলো বরফে ঢেকে বিশেষ কায়দায় সংরক্ষণ ও ঝুড়ি ভর্তি করে পরিবহনে তোলা হচ্ছে। এর পর তা চলে যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের নানা প্রান্তে।

ব্যবসায়ীরা জানিয়েছেন বৈরী আবহাওয়ার পরিস্থিতি থাকায় কয়েকদিন মাছ ধরতে যেতে পারেনি জেলেরা। এ কারণে ফিশারিঘাটে মাছের সংখ্যা কম, দাম একটু বেশি। একবারে নি¤œ দর ১০০ পিস থেকে ১ লাখ ১৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে। মাছ ধরে ট্রলার কম এসেছে। এ কারণে দাম একটু বেশি। কিছুদিন পর দাম কমে আসবে। সব ট্রলার এখন সাগরে মাছ ধরছে। 

আল্লাহর দান ট্রলারের মালিক শামশুল আলম জানান, আজকে ট্রলার কম ভিড়েছে। প্রায় ১০টি ট্রলার ভিড়েছে। যেগুলোতে ২০ থেকে ২৫ হাজার ইলিশ হবে। মাছ কম হওয়ায় দাম ভালো পাওয়া যাচ্ছে। ইলিশ ছাড়াও কক্সবাজারের ফিশারিঘাটে টুনা, কোরাল, লইট্যা, ফাইস্যা, চাপিলা, পোয়া মাছসহ বিভিন্ন ধরনের মাছবোঝাই ট্রলার নিয়ে ফিরছেন জেলেরা।

×