ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

চৌগাছায় অবৈধভাবে বালু তোলায় ভেঙে যাচ্ছে ফসলি জমি

স্টাফ রিপোর্টার, যশোর অফিস

প্রকাশিত: ০০:৪২, ৩০ আগস্ট ২০২৪

চৌগাছায় অবৈধভাবে বালু তোলায় ভেঙে যাচ্ছে ফসলি জমি

চৌগাছার বিশ্বনাথপুর গ্রামের সরকারি জমি থেকে বালু তোলায় ভেঙে যাচ্ছে কৃষি জমি

চৌগাছায় সরকারি খাস জমি থেকে অবৈধভাবে বালি তুলে সৃষ্টি করছে গভীর গর্ত। সম্প্রতি বৃষ্টিপাতে ওই গর্তের চারপাশে সৃষ্টি হয়েছে ভাঙন। যার ফলে ফসলি জমি, আম বাগানের জমি ভেঙে বিলীন হচ্ছে গর্তে। এমনকি বসতবাড়ি, পাকা সড়কও রয়েছে হুমকির মুখে। চাষযোগ্য জমি হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন কৃষক।

চৌগাছা উপজেলা সদরের বিশ্বনাথপুর গ্রামের খালি মাঠের মধ্যে সরকারি খাস জমি হতে জগদীশপুর গ্রামের মৃত দুদা মাস্টারের ছেলে পিন্টুর নেতৃত্বে ওহিদুল ইসলাম, শোভন হোসেন, রমজান গং সরকারি সম্পত্তি থেকে বছরের পর বছর ধরে অবৈধভাবে বালি তুলে তা বিক্রি করেছেন। বালি তোলার কারণে ওই স্থানে সৃষ্টি হয়েছে গর্তের।

সম্প্রতি একটানা বৃষ্টিতে পানির ¯্র্েরাতে গর্তের দক্ষিণে একই গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে বিদ্যুতের ১ বিঘা পটল খেতের প্রায় অর্ধেক গর্তের মধ্যে ঢুকে গেছে। এভাবে যে কোনো সময় সুরোত আলী বিশ্বাসের ৩ বিঘা তুলা, আলী কদরের ২ বিঘা ধানের জমি, সাখাওয়াত হোসেনের ১ বিঘা, মুক্তির ১ বিঘা, সেলিম রেজার ১ বিঘা, নজরুল ইসলামের দেড় বিঘা ধানের জমি বিলীন হতে পারে। 
চোখের সামনে ফসলি জমি গর্তে বিলীন হতে দেখেছি কিন্তু রক্ষা করতে পারেনি। ভাঙন রোধ সম্ভব না হলে শুধু ফসলি জমি না গর্তের পশ্চিম পাশে আম বাগান, বসতবাড়ি এবং উত্তরে পাকা সড়কও এই গর্তে বিলীন হওয়ার সম্ভবনা দেখা দিয়েছে। কিভাবে আমরা ভাঙন রোধ করব তার কোনো কুল কিনারা পাচ্ছে না এলাকার জমির মালিক।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট গুঞ্জন বিশ্বাস বলেন, বালি তোলার বিষয়টি আমার জানা ছিল। অভিযান চালিয়ে সেটি বন্ধও করা হয়। তবে বৃষ্টিতে ভাঙনের সৃষ্টি হয়েছে বিষয়টি অজানা, খোঁজ নিয়ে দেখা হচ্ছে।

×