ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

কাপ্তাই বাঁধের ১৬টি স্পিলওয়ে ফের খুলে দেয়া হয়েছে

নিজস্ব সংবাদদাতা, রাঙামাটি

প্রকাশিত: ১৮:৩২, ২৬ আগস্ট ২০২৪; আপডেট: ১৮:৪৫, ২৬ আগস্ট ২০২৪

কাপ্তাই বাঁধের ১৬টি স্পিলওয়ে ফের খুলে দেয়া হয়েছে

কাপ্তাই বাঁধ

রাঙামাটির কাপ্তাই বাধেঁর পানি বিপদ সীমা অতিক্রম করায় দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্র কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ের ১৬টি জলগেইট ৬ ইঞ্চি করে ফের খুলে দেওয়া হয়েছে। এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি কর্ণফুলি নদীতে  নিষ্কাশন হচ্ছে। 

রবিবার সকাল ৮ টায়  স্পিলওয়ের ১৬টি জলগেইট একযোগে খুলে দেওয়া পর ৬ ঘণ্টা পর বন্ধ করা হয়েছে। পুররায় হ্রদের পানির প্রবাহ বৃদ্ধি পাওয়ায় ওইদিন রাত থেকে ফের স্পিলওয়ের ১৬টি জলগেইট একযোগে খুলে হয়েছে বলে নিশ্চিত করেছেন কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী ড. এটিএম আব্দুজ্জাহের
তিনি জানান,  সপ্তাহব্যাপী টানা ভারি বর্ষণ ও উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই লেকের পানি গত কয়েকদিন ধরে দ্রুত বৃদ্ধি পাচ্ছিল। এই দখল সামার দিতে পুনরায় জলকপাট  খুলে দেওয়া চয়েছে। 

সোমবার (২৬ আগস্ট) ১০টা হ্রদে পানির লেভেল গণনা করা হয়েছে ১০৮.৮৪ এমএসল। এই লেভেল বিপদসীমা ক্রস করায় কাছাকাছি আসায়  ব্যবস্থা কমিটির পরামর্শে রবিবার রাত থেকে কাপ্তাই বাধেঁর স্পীল ওয়ের ১৬টি জলকপাট  দিয়ে ৬ ইঞ্চি করে পানি ছেড়ে দিয়েছি।এতে প্রতি সেকেন্ডে ১৬টি গেইট দিয়ে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশন হয়ে পার্শ্ববর্তী কর্ণফুলী নদীতে গিয়ে পড়ছে। কতৃপক্ষ কাপ্তাই বাঁধকে ঝুকি মুক্ত রাখতে  এই ব্যবসস্থা ওনেয়া হয়েছে বলে সূত্রটি জানায়।চলতি বছর এই প্রথম কাপ্তাই বাধেঁর স্পিল ওয়ে খুলে দেয়া হয়েছে।   পানির প্রবাহ না কমলে ১৬টি ইস্লিওয়ে  ৬ ইঞ্চি করে খোলা থাকবে বলে সূক্রচি জানান।
 
কাপ্তাই হ্রদে সর্বোচ্চ পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল। সূত্র মতে, জলবিদ্যুত কেন্দ্রের পাঁচটি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন পুরোদমে চলছে। এই ইউনিট গুলো দিয়ে বর্তমানে প্রতি সেকেন্ড আরও ৩৩ হাজার কিউসেক পানি নিষ্কাশন হচ্ছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, রাঙামাটির কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিট থেকে দৈনিক সর্বমোট ২৩০ হতে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়, যা জাতীয় গ্রিডে সঞ্চালন করা হয়।লেকে পানির স্রোত বৃদ্ধি পাওয়ায় বর্তমানে বিদ্যুৎ উৎপাদনের ৫টি ইউনিট এক যোগে চালু হওয়ায় সেখানে  ২২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

 

এম হাসান

×