ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১

হবিগঞ্জের ৪ উপজেলায় ২৫ হাজার মানুষ পানিবন্দি 

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ 

প্রকাশিত: ১১:৪২, ২২ আগস্ট ২০২৪

হবিগঞ্জের ৪ উপজেলায় ২৫ হাজার মানুষ পানিবন্দি 

পানিতে তলিয়ে গেছে রাস্তাঘাট ও ঘরবাড়ি।

হবিগঞ্জ জেলার চার উপজেলার সাড়ে ৬ হাজার পরিবারের ২৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। কয়েকটি নদীর উজান থেকে নেমে আসা ভারতীয় ঢলে তারা বন্যা কবলিত। জেলার পানিবন্দি উপজেলা হলো চুনারুঘাট, মাধবপুর, শায়েস্তাগঞ্জ ও হবিগঞ্জ সদর। শেষ খবর পাওয়া পর্যন্ত এসব এলাকার মানুষের জন্য ১১৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।  

বৃহস্পতিবার (২২ আগস্ট) সকালে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) সুমি রানি পাল এসব তথ্য জানান।  

তিনি বলেন, ‘শেষ খবর পাওয়া পর্যন্ত ৪ উপজেলায় ১৬টি ইউনিয়নের ৬ হাজার ৪১০টি পরিবারের ২৫ হাজার ৬০৮ জন মানুষ পানিবন্দি। তাদের জন্য ১১৬টি বন্যা কেন্দ্র প্রস্তুত। পানিবন্দি মানুষদের বিতরণের জন্য ৯৬৫ টন চাল, এক হাজার ৫৬০ প্যাকেট শুকনো খাবার ও নগদ ২১ লাখ ২৭ হাজার ৫০০ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।  
এদিকে, চুনারুঘাট উপজেলার বাল্লা পয়েন্টে খোয়াই নদীতে পানির উচ্চতা ছিল ২৩ দশমিক ২১ মিটার, যা বিপৎসীমার ২০১ সেন্টিমিটার ওপরে। একই সময়ে নদীর শায়েস্তাগঞ্জ পয়েন্টে ১৪ দশমিক ২ মিটার বা বিপৎসীমার ১২৭ সেন্টিমিটার ওপরে এবং সদর উপজেলার মাছুলিয়া পয়েন্টে সন্ধ্যায় পানির উচ্চতা মাপা হয় ১১ দশমিক ০০ মিটার। যা বিপৎসীমার ১৯৫ সেন্টিমিটার ওপরে ছিল।’

শেষ খবর পাওয়া পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে নতুন নতুন এলাকার রোপা আমনের বীজতলা ও সবজির জমি প্লাবিত এবং মৎস্য খামার থেকে মাছ ভেসে যাওয়ার খবর পাওয়া গেছে।

এম হাসান

×