ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

হিলিতে বেড়েছে কাঁচা মরিচ আমদানি ॥ কমছে দাম

স্টাফ রিপোর্টার, দিনাজপুর

প্রকাশিত: ২৩:০৫, ২৫ জুলাই ২০২৪

হিলিতে বেড়েছে কাঁচা মরিচ আমদানি ॥ কমছে দাম

কাঁচা মরিচ

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে একদিনে ভারত থেকে আমদানি হয়েছে ২২৭ টন কাঁচা মরিচ। এতে সরবরাহ বাড়ায় একদিনের ব্যবধানে পাইকারিতে দাম কমেছে কেজিতে ৭০-৮০ টাকা। একদিন আগেও বন্দরে প্রতি কেজি কাঁচা মরিচ ২শ’ থেকে ২শ’ ২০ টাকা দরে পাইকারিতে (ট্রাকসেল) বিক্রি হয়েছে। বর্তমানে তা কমে ১৩০-১৪০ টাকায় বিক্রি হচ্ছে।
হিলি স্থলবন্দরে কাঁচা মরিচ কিনতে আসা হুসেন আলী বলেন, ‘দেশী কাঁচা মরিচের সরবরাহ না থাকায় বাজারে দাম অনেকটাই ঊর্ধ্বমুখী। তাই সরবরাহ স্বাভাবিক রাখতে হিলি স্থলবন্দর থেকে কাঁচা মরিচ কিনে দেশের বিভিন্ন মোকামে পাঠাচ্ছি। তবে বাজারে দাম ওঠানামা করছে। বর্তমানে বন্দর দিয়ে কাঁচা মরিচের আমদানি বাড়ায় দাম আবারও কমতে শুরু করেছে। বর্তমানে ১৩০ থেকে ১৪০ টাকায় নেমেছে কাঁচা মরিচের দাম।’

হিলি স্থলবন্দরের কাঁচা মরিচ আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, ‘দেশের বাজারে কাঁচা মরিচের সররবাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে ভারত থেকে আমদানি অব্যাহত রেখেছেন এই বন্দরের আমদানিকারকরা। তবে দেশে চলমান পরিস্থিতির কারণে ইন্টারনেট না থাকায় তারা কাঁচা মরিচের এলসি খুলতে পারছিলেন না। এ ছাড়া নগদ টাকার অভাবে আমদানি করা কাঁচা মরিচের শুল্ক পরিশোধ করতে না পারায় আমদানির পরিমাণ কমে গিয়েছিল।

এতে চাহিদার তুলনায় পণ্যটির সররবাহ কমায় দাম বাড়তির দিকে ছিল। বর্তমানে দেশের বাজারে কাঁচা মরিচের বাড়তি চাহিদা এবং ভালো দাম পাওয়ায় যাদের পুরনো এলসি রয়েছে তারা আমদানির পরিমাণ বাড়িয়েছেন। সেই সঙ্গে বুধবার থেকে ইন্টারনেট সচল হওয়ায় পুনরায় কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। ব্যাংকগুলো খোলার কারণে আমদানিকারকরা কাঁচা মরিচের এলসি খোলায় বন্দর দিয়ে আমদানি বেড়েছে। এতে বাজারে চাহিদার তুলনায় পণ্যটির সরবরাহ বাড়ায় দাম কমতে শুরু করেছে। তবে কাঁচা মরিচ আমদানিতে কেজিপ্রতি ৩৫ টাকা শুল্ক দিতে হচ্ছে। এটি কমানো হলে দাম আরও কমে আসবে।’
হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, ‘দেশের বর্তমান পরিস্থিতির মধ্যেও শুরু থেকেই হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা পণ্য, পেঁয়াজ ও কাঁচা মরিচ আমদানি অব্যাহত ছিল। তবে বর্তমানে বন্দর দিয়ে আগের চেয়ে কাঁচা মরিচ আমদানির পরিমাণ বেড়েছে। বুধবার বন্দর দিয়ে ২৫টি ট্রাকে ২২৭ টন আমদানি হয়েছে। বৃহস্পতিবারও বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি অব্যাহত ছিল।’ দ্রুত যেন আমদানিকারকরা কাঁচা মরিচ খালাস করে নিতে পারেন সেজন্য বন্দর কর্তৃপক্ষ সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে বলেও জানিয়েছেন তিনি।

×