ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

কোটাবিরোধীদের অবস্থান ও ধাওয়া পাল্টা ধাওয়ায় দিনভর উত্তেজনা 

রাজধানীতে যানবাহন চলাচল ব্যাহত দুর্ভোগ

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:৩০, ১৭ জুলাই ২০২৪

রাজধানীতে যানবাহন চলাচল ব্যাহত দুর্ভোগ

কোটা সংস্কার আন্দোলনকারীরা মঙ্গলবার সড়ক অবরোধ করলে বনানীতে যানজটের সৃষ্টি হয়

রাজধানীর বিভিন্ন স্থানে কোটাবিরোধীদের অবস্থানের কারণে স্থবির ছিল রাজধানী ঢাকা। কয়েক জায়গায় কোটাবিরোধীদের সঙ্গে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ায় উত্তেজনাও দেখা গেছে।  ঢাকার বিভিন্ন সড়কে শিক্ষার্থীদের অবস্থান করায় যান চলাচল প্রায় বন্ধ ছিল। রাজধানীর ফার্মগেটে আন্দোলনকারীদের কয়েকজন মেট্রোস্টেশনে লাঠিসোঁটা নিয়ে ঢুকে পড়ায় যাত্রীদের মধ্যে ছড়িয়ে পড়ে আতঙ্ক। সব মিলিয়ে মঙ্গলবার রাজধানীজুড়েই নাগরিক ভোগান্তি ছিল চরমে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়, ঢাকা মেডিক্যাল কলেজ সারাদেশের মানুষের শেষ আশ্রয়স্থল। কিন্তু আন্দোলনের কারণে শত শত রোগী ও স্বজনদের ভোগান্তির শেষ নেই। মহাখালীতে আন্দোলন হওয়ায় বিদেশগামীরাও পড়ে চরম বিপদে। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত বন্ধ রয়েছে রেল যোগাযোগ। অনেকেই গন্তব্যে ছুটতে বিকল্প পথ ব্যবহার করেন। অনেক যাত্রীকে বাসায় ফিরে যেতেও দেখা গেছে।

কোটা সংস্কারের এক দফা দাবিতে মঙ্গলবার ঢাকা বিশ^বিদ্যালয় ও সরকারি কলেজের পাশাপাশি নতুন করে ঢাকার বিভিন্ন সড়কে অবস্থান নেই বেসরকারি বিশ^বিদ্যালয় ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা। নগরীর বিভিন্ন স্থানে সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে তারা। এই রিপোর্ট লেখা পর্যন্ত সর্বশেষ সায়েন্সল্যাব মোড়ে সংঘর্ষ চলছিল। ফলে সারাদিনেই এই সড়কে যান চলাচল করেনি।
রাজধানীর গাবতলী-মোহাম্মদপুর বেড়িবাঁধ, নতুন বাজার, মধ্যবাড্ডা থেকে শুরু করে নদ্দা-বসুন্ধরা আবাসিক এলাকা, কুড়িল বিশ্ব রোড, মহাখালী-বনানী, যাত্রাবাড়ী সড়কসহ বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে কোটাবিরোধী আন্দোলন করেন। মঙ্গলবার সকাল থেকে ছোট ছোট দলে যুক্ত হয়ে তারা রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নেন। রাস্তা অবরোধের কারণে সড়কগুলোতে শত শত যানবাহন আটকা পড়ে। ভোগান্তিতে পড়েন হাজার হাজার যাত্রী।
সায়েন্সল্যাব মোড়ে ঢাকা কলেজ ও সাত কলেজের শিক্ষার্থীরা, গাবতলী-মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকায় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব), নতুন বাজার, সাতারকুল এলাকায় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ), মধ্যবাড্ডায় ব্র্যাক ইউনিভার্সিটি, নদ্দা-বসুন্ধরা আবাসিক এলাকার গেটে নর্থ সাউথ ইউনিভার্সিটি, কুড়িল বিশ্বরোডে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি), মিরপুর ১০ নম্বর মোড়ে বিইউবিটি ও মিরপুর বাঙলা কলেজ, মহাখালী-বনানী সড়কে প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়, উত্তরায় সাধারণ শিক্ষার্থী, তাঁতীবাজার এলাকায় সাধারণ শিক্ষার্থী, বেইলি রোড মোড়ে সাধারণ শিক্ষার্থী এবং বাসাবো বৌদ্ধ মন্দির এলাকায় সাধারণ শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে আন্দোলন চালান। এর ফলে সারা ঢাকা শহরের গাড়ির চাকা মন্থর হয়ে পড়ে। এ সময় বিভিন্ন এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটায় জনমনে তৈরি হয় আতঙ্ক।
নতুনবাজারে আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের সংর্ষ ॥ রাজধানীর নতুন বাজার এলাকায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীদের ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। বেলা ১১টা ৪৫ মিনিটের দিকে এ সংঘর্ষের সূত্রপাত হয়। ডিএমপির বাড্ডা জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) রাজন কুমার সাহা বিষয়টি নিশ্চিত করেন। বেলা সাড়ে ১১টা থেকে নতুন বাজারে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীরা অবরোধ শুরু করেন।

এর পর ছাত্রলীগের নেতাকর্মীরা এসে তাদের ছত্রভঙ্গ করতে গেলে সংঘর্ষ বাধে। নতুনবাজার এলাকা দিয়ে যাতায়াতকারী সব যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। শিক্ষার্থীদের রাস্তা অবরোধের কারণে রাস্তায় শত শত যানবাহন আটকা পড়ে। 
বাড্ডায় ব্র্যাক ও ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সড়ক অবরোধ ॥ সকাল সাড়ে ১০টার দিকে কোটা সংস্কারের একদফা দাবিতে বাড্ডায় সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীদের অবরোধের কারণে বাড্ডা থেকে কুড়িল বিশ্ব রোডমুখী সড়ক বন্ধ হয়ে যায়। বনশ্রী ও আবুল হোটেল হয়ে আসা গণপরিবহন দীর্ঘ জটে পড়ে। অনেকে বিকল্প রাস্তা হিসেবে হাতিরঝিল বেছে নেন। একই এলাকায় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আন্দোলনে যুক্ত হন।
বেড়িবাঁধে ইউল্যাব শিক্ষার্থীদের বিক্ষোভ ॥ কোটা বাতিল এবং শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বেলা ১১টার দিকে রাজধানীর বেড়িবাঁধ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউল্যাবের শিক্ষার্থীরা। ফলে রাজধানীর গাবতলী থেকে মোহাম্মদপুর হয়ে ধানমন্ডি সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।
মিরপুর ১০ নম্বরে শিক্ষার্থীদের রাস্তা অবরোধ ॥ বেসরকারি বিশ্ববিদ্যালয় বিউবিটির (বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি) ও বাঙলা কলেজের শিক্ষার্থীরা বেলা ১২টার পর রাস্তা অবরোধ করে আন্দোলন শুরু করেন। এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকেন। রাস্তা অবরোধের ফলে মিরপুর-১০ নম্বর গোল চত্বর ঘিরে থাকা সবগুলো সড়কে বড় ধরনের যানজটের সৃষ্টি হয়। বিকল্প সড়ক ব্যবহার করে অনেক যানবাহন।
শাপলা চত্বর অবরোধ করল নটর ডেম কলেজের শিক্ষার্থীরা ॥ আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে মতিঝিলে শাপলা চত্বর মোড়ে অবস্থান নিয়েছে নটর ডেম কলেজের শিক্ষার্থীরা। এতে কার্যত অচল হয়ে পড়েছে ব্যাংক পাড়া হিসেবে খ্যাত মতিঝিল এলাকা। দুপুর সাড়ে ১২টার পর শিক্ষার্থীরা সেখানে অবস্থান নেয়। এ সময় ‘আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেব না’ সহ কোটা সংস্কারের দাবিতে অন্যান্য স্লোগান দিতে থাকেন।
সায়েন্সল্যাব ॥ রাজধানীর সায়েন্স-ল্যাবরেটরি মোড়ে ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীদের ধাওয়া পাল্টা ধাওয়া এবং মুখোমুখি সংঘর্ষ হয়েছে। এক ঘণ্টা ধরে এ সংঘর্ষে ৩টি ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটেছে। ধানমন্ডি ল্যাবএইড হাসপাতাল থেকে শুরু করে সায়েন্স ল্যাবরেটরি মোড় পর্যন্ত কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের সমর্থন জানিয়ে আইডিয়াল কলেজ, ঢাকা সিটি কলেজ, ঢাকা কলেজ এবং মুন্সী আব্দুর রউফ কলেজের উচ্চমাধ্যমিক শ্রেণির শতাধিক শিক্ষার্থী রাস্তা অবরোধ করে অবস্থান নিয়েছেন।

বিপরীত পাশে ঢাকা কলেজ ছাত্রলীগ, স্থানীয় ব্যবসায়ী, স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা অবস্থান নেন। থেমে থেমে তাদের মধ্যে চলছে ধাওয়া পাল্টা ধাওয়া এবং ইট পাটকেল নিক্ষেপ। ইটের আঘাতে উভয় পক্ষেরই বেশ কয়েকজন আহত হয়েছেন। 
জগন্নাথ বিশ^বিদ্যালয় ॥ কোটা সংস্কারের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) চার শিক্ষার্থী আহত হয়েছেন।  মঙ্গলবার  বিকেল সাড়ে তিনটার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে কয়েক হাজার আন্দোলনকারী শিক্ষার্থী লাঠিসোঁটা হাতে নিয়ে রায়সাহেব বাজার অতিক্রম করার সময় এ ঘটনা ঘটে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৮ ব্যাচের শিক্ষার্থী ফেরদৌস, ১৭ ব্যাচের অন্তু ও অনিকসহ চারজন গুলিবিদ্ধ হয়েছেন। 
আন্দোলনে মেডিক্যাল শিক্ষার্থীরা ॥ কোটাবিরোধী আন্দোলনে এবার যুক্ত হয়েছে মেডিক্যাল শিক্ষার্থীরা। এরই অংশ হিসেবে পুরান ঢাকায় মাঠে নেমেছে স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজের (মিটফোর্ড) শিক্ষার্থীরা। এ সময় ৬ জনের মতো আহত হয়েছেন বলে জানা গেছে।
বেইলি রোড অবরোধ করল ভিকারুননিসার ছাত্রীরা ॥ কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে নেমেছেন শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। 
রাজধানীর সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ॥ কোটা সংস্কার আন্দোলনকারীরা মঙ্গলবার দুপুরে রাজধানীর মহাখালী এলাকায় রেলপথ অবরোধ করায় ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগা বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়ে রেলপথের যাত্রীরা। তবে পদ্মসেতু হয়ে অন্যান্য রুটের ট্রেন চলাচল স্বাভাবিক ছিল। 
রেলওয়ে সূত্র জানায়, মঙ্গলবার বেলা দুইটার পর ঢাকা থেকে কোনো ট্রেন ছেড়ে যেতে পারেনি। এ সময় কমলাপুর স্টেশনে কোনো ট্রেন প্রবেশও করেনি। এর আগে মঙ্গলবার সকালে চট্টগ্রামের কুমিরায় আন্দোলনকারী শিক্ষার্থীরা রেলপথ অবরোধ করে। এতে এই পথে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। পরে অবরোধ ছেড়ে দিলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।
এ বিষয়ে রেলওয়ের পরিচালক নাহিদ হাসান খান জনকণ্ঠকে বলেন, রেলপথ বন্ধ থাকায় তেজগাঁও স্টেশন সংলগ্ন এলাকায় দুটি ট্রেন আটকে ছিল। এতে কমলাপুর থেকে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। দুপুরের দিকে খুব বেশি ট্রেন চলে না। তাই কমলাপুরে আটকাপড়া ট্রেনের সংখ্যা বেশি নয়। দুই একটি হতে পারে। শিক্ষার্থীদের অবরোধে মহাখালী রেলগেট সংলগ্ন সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। রেল লাইন থেকে শিক্ষার্থী সরে গেলে ট্রেন চলাচল স্বাভাবিক হবে বলে জানান তিনি।

×