ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

চাঁদপুরে আঞ্চলিক সড়কে জলাবদ্ধতা, চরম জনদুর্ভোগ

নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর

প্রকাশিত: ২২:২৬, ১৬ জুলাই ২০২৪

চাঁদপুরে আঞ্চলিক সড়কে জলাবদ্ধতা, চরম জনদুর্ভোগ

বাবুরহাট-মতলব-পেন্নাই আঞ্চলিক সড়কের মতলব দক্ষিণ উপজেলার নায়েরগাঁও বাজার এলাকা

চাঁদপুরের বাবুরহাট-মতলব-পেন্নাই গুরুত্বপূর্ণ আঞ্চলিক ব্যস্ততম সড়কে বৃষ্টির পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। যার ফলে ছোট-বড় যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। চরম দুর্ভোগে পড়েছে মানুষ। প্রধান সড়কের প্রতিবন্ধকতার কারণে বিকল্প হিসেবে পাশের নায়েরগাঁও বাজারের সড়কে চলছে ছোট যানবাহন। যে কারণে এখন বাজারেও লেগে থাকে যানজট।

সড়ক বিভাগ ও স্থানীয় প্রশাসন বলছে দুর্ভোগ নিরসনে খুব দ্রুতই ব্যবস্থা গ্রহণ করা হবে। গত কয়েকদিনের টানা বৃষ্টির পরে সরেজমিন ওই সড়কের নায়েরগাঁও বাজার এলাকায় গিয়ে দেখা গেছে প্রায় ৩শ’ গজ দৈর্ঘ্যরে এই জলাবদ্ধতা। বৃষ্টি হলেই জলাবদ্ধতার উচ্চতা আরও বাড়ে। 
সড়কের পূর্ব পাশে বসতবাড়ি ও পাকা ভবন এবং পশ্চিমে বসতবাড়িসহ বড় একটি পুকুর। এসব পাকা ভবন ও পুকুর থেকে পানি নিষ্কাশনের কোনো ধরনের ব্যবস্থা নেই। বরং বৃষ্টির পানিসহ ওইসব বাড়ির ব্যবহৃত সকল ধরনের পানি ও ময়লা-আবর্জনা এই স্থান দিয়ে বের হয়ে জলাবদ্ধতা সৃষ্টি হয়। ওই সড়কে ঢাকা-মতলব চলাচলকারী মতলব এক্সপ্রেসের চালক আমজাদ হোসেন বলেন, এই সড়কটি মেরামতের স্থায়ী ব্যবস্থা নেওয়া দরকার। গত দুই বছর হলো আমরা দুর্ভোগ পোহাচ্ছি। মাঝে মাঝে আমাদের কাছ থেকে স্থানীয়রা ১শ’ টাকা করে চাঁদা নিয়ে মেরামত করে।
নায়েরগাঁও দক্ষিণ ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মামুন জানান, বাজারের সড়ক উন্নয়ন কাজের জন্য আমি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর দুইবার আবেদন করেছি। বরাদ্দ পেলে কাজ করা যাবে। আঞ্চলিক সড়কের কাজ করবে সড়ক বিভাগ। সওজ সড়ক বিভাগ চাঁদপুরের উপ-বিভাগীয় প্রকৌশলী মোহাম্মদ মোশারফ হোসেন বলেন, চাঁদপুর বাবুরহাট-মতলব-পেন্নাই আঞ্চলিক সড়কটি একটি গুরুত্বপূর্ণ ব্যস্ততম সড়ক।

এই সড়কের নায়েরগাঁও বাজার অর্থাৎ আমাদের সড়কের ২৬তম কিলোমিটার স্থানে জলাবদ্ধতার কারণে চলাচল খুবই সমস্যা হচ্ছে। এই স্থানটি পূর্বেও আমরা মেরামত করেছি। বর্ষা ও বৃষ্টিতে পাশের পুকুরের পানি সড়কে উঠে যাওয়ার কারণে এই পরিস্থিতি হয়। পুকুরের পানি নিষ্কাশনের ব্যবস্থা করলে আমরা দ্রুত মেরামতের উদ্যোগ নিতে পারব। তা হলে আর দুর্ভোগ থাকবে না।

মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতিমা সুলতানা বলেন, নায়েরগাঁও বাজারের সড়কের জলাবদ্ধতার দীর্ঘদিনের সমস্যা সমাধানে আমরা কাজ করছি। সেখানে আমাদের কিছু খাস জমি আছে। সেগুলো অবৈধ দখলমুক্ত করতে আমরা জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন দিয়েছি।

×