ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

বিটুমিনের পরিবর্তে

সড়ক নির্মাণ হবে পলিথিন দিয়ে

স্টাফ রিপোর্টার, যশোর অফিস

প্রকাশিত: ২২:১৮, ১১ জুলাই ২০২৪

সড়ক নির্মাণ হবে পলিথিন দিয়ে

এমএম কলেজের সামনের সড়ক বিটুমিনের পরিবর্তে পলিথিন রিফাইন করে তৈরি

সাত বছর যাবত যশোর শহরের জিলা স্কুলের পাশের মাওলানা শাহ আব্দুল করিম সড়কে চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে এ এলাকার বাসিন্দাদের। শুধু রাস্তার বেহাল দশা নয়, প্রতিবছর বর্ষা মৌসুমে টানা কয়েকদিনের বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয় এই সড়কে। তবে দীর্ঘদিন পরে চলতি বছর এ এলাকার এই জনদুর্ভোগ দূর করার উদ্যোগ নিয়েছে যশোর পৌরসভা। বিটুমিনের পরিবর্তে পলিথিন রিফাইন করে তৈরি করা হবে সড়কটি। যেটি হবে বাংলাদেশের মধ্যে প্রথম মডেল রাস্তা।
জানা গেছে, মাওলানা শাহ্ আব্দুল করিম সড়কটি যশোর সরকারি মাইকেল মধুসূদন (এমএম কলেজ) কলেজের সামনে থেকে বামনপাড়া দিয়ে যশোর সিটি বাইপাসে শেষ হয়েছে। এই সড়কটি দিয়ে চলাচলে স্থানীয়দের পাশাপাশি দুর্ভোগ পোহাতে হয় এমএম কলেজ ও স্কুলপড়ুয়া শিক্ষার্থীদেরও। বর্ষা মৌসুমে এ সড়কটিতে জলাবদ্ধতা হলে এ এলাকার ছাত্রাবাস ও বাসাবাড়ি থেকে বের হতে পারে না শিক্ষার্থীরা। শুধু তাই নয় এলাকার বাসিন্দাদের ঘরবাড়ির নিচতলা পানিতে তলিয়ে যায়। বিশেষ করে খড়কি এলাকার বটতলা থেকে জেবিন মোড় হয়ে কবরস্থান এলাকা পর্যন্ত বর্ষা মৌসুমে হাটু পানি থেকে-কোমর পানি পর্যন্ত জলাবদ্ধতা সৃষ্টি হয়।
এ সড়কটি ঘুরে দেখা যায়, সড়কের বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। সড়কের দু’পাশে ড্রেনে ঢাকনার ব্যবস্থা নেই। গোটা সড়কটিতে বিটুমিন উঠে গিয়ে বালু আর মাটি বের হয়ে আছে। ফলে ছোটখাটো যানবাহন রিক্সা, মোটরসাইকেল ইত্যাদি চলাচলে দুর্ঘটনাও ঘটছে। 
যশোর এমএম কলেজের শিক্ষার্থী তাসলিমা আক্তার বলেন, আগে এমএম কলেজ গেটের সামনে সড়কে একটি ছাত্রাবাসে থাকতাম। যখন জলাবদ্ধতা আর রাস্তায় এই দশা দেখলাম তখন খড়কির দিকে একটি ছাত্রাবাসে থাকা শুরু করি। তিনি বলেন, প্রতিবছর বর্ষা মৌসুমে খড়কি থেকে এমএম কলেজ জেবিন মোড় পর্যন্ত সড়কটি পানিতে তলিয়ে থাকে। কলেজে আসতে আমাদের মতো শিক্ষার্থীদের বিপাকে পড়তে হয়।

কাপড়চোপড় ভিজে যায়, অনেক সময় রিক্সায় থাকলে পাশ থেকে যাওয়া গাড়ির পানি ছিটে গায়ে লাগে। স্থানীয় বাসিন্দা ও লন্ড্রি ব্যবসায়ী তাইজেল হোসেন বলেন, শুনলাম এ রাস্তাটি সংস্কার করা হবে। তবে এর আগেও এমন কথা শুনেছি, বাস্তবে কোনো পদক্ষেপই দেখতে পাইনি। তবে আমাদের দাবি দ্রুত এই সড়কটি সংস্কার করে এই এলাকার বাসিন্দাদের এ দুর্ভোগ থেকে মুক্তি দেওয়া হোক।
যশোর পৌরসভার সহকারী প্রকৌশলী (সিভিল) শিকদার মোকলেচুর রহমান বলেন, আমাদের জিলা স্কুলের পাশ থেকে বামনপাড়া হয়ে সিটি বাইপাস পর্যন্ত মাওলানা শাহ আব্দুল করিম সড়কটি সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমান সময়ের সর্বোচ্চ আধুনিক প্রযুক্তি বিটুমিনের পরিবর্তে পলিথিন রিফাইন করে রাস্তাটি তৈরি করা হবে। যেটি বাংলাদেশের মধ্যে প্রথম মডেল রাস্তা হবে। সড়কটি বিশ্ব ব্যাংকের অর্থায়নে তৈরি করা হবে। তিনি আরও বলেন, বিষয়টি আমাদের জানিয়েছে, লোকাল গভারমেন্ট কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড রিকোভারি প্রজেক্ট (এলজিসিআরআরপি)। প্রাথমিকভাবে আমরা এতটুকু জানতে পেরেছি, বিস্তারিত পরে জানাতে পারব।

×