ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ভয়ে বিকল্প রুটেও ট্রলার যাচ্ছে না সেন্টমার্টিন

মুহাম্মদ হানিফ আজাদ, উখিয়া, কক্সবাজার।       

প্রকাশিত: ১২:১২, ৯ জুলাই ২০২৪

ভয়ে বিকল্প রুটেও ট্রলার যাচ্ছে না সেন্টমার্টিন

গত রোববারও রাতভর বিমান হামলা ও তুমুল গোলাগুলি হয়েছে।

কক্সবাজারের টেকনাফ সীমান্তের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যে গত রোববারও রাতভর বিমান হামলা ও তুমুল গোলাগুলি হয়েছে। মাঝেমধ্যেই ভারী বিস্ফোরণে কেঁপে উঠেছে টেকনাফের মাটিও। এতে আতঙ্কে নির্ঘুম রাত কাটিয়েছেন সীমান্তের মানুষ। এর মধ্যেই রোববার বিকেলে নাফ নদের চরে বিস্ফোরণে কাঁকড়া শিকারে যাওয়া এক রোহিঙ্গা যুবক নিহত ও আরও দু’জন আহত হয়েছেন। সাম্প্রতিক সময়ে বিদ্রোহীদের কাছে রাখাইনের একটি বড় অংশের নিয়ন্ত্রণ হারায় মিয়ানমারের জান্তা বাহিনী। নিয়ন্ত্রণ পুনঃপ্রতিষ্ঠায় তারা বিদ্রোহীদের ওপর এই বিমান হামলা চালাচ্ছে।

টেকনাফের এ পরিস্থিতিতে ভুগছে সেন্টমার্টিন দ্বীপের মানুষও। দীর্ঘ ১৪ দিন পর বিকল্প পথে নৌরুট চালুর এক দিন পর টেকনাফ থেকে সেন্টমার্টিন রুটে নৌযান চলাচল আবারও ব্যাহত হয়েছে। ট্রলার মালিক সমিতি জানিয়েছে, গোলাগুলি আতঙ্কে গতকাল সোমবার সকাল থেকে একটি নৌযানও টেকনাফ থেকে সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যায়নি।

 সমিতির সভাপতি আবদুর রশিদ বলেন, সীমান্তের ওপারে সংঘর্ষের কারণে টেকনাফের গোলারচর বিকল্প রুটে কোনো ট্রলার শাহপরীর দ্বীপ জেটি থেকে সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যায়নি। তবে সেন্টমার্টিন থেকে একটি ট্রলার দুপুরে নিরাপদে টেকনাফ পৌঁছেছে। পরিস্থিতি শান্ত হলে মঙ্গলবার এ রুটে ট্রলার ও স্পিডবোট চলাচল করবে। গোলারচর হয়ে সেন্টমার্টিন যাওয়ার এই রুট খুবই ঝুঁকিপূর্ণ। কিন্তু বর্তমান পরিস্থিতিতে নাইক্ষ্যংদিয়া হয়ে আগের রুট ফিরিয়ে আনার উপায় জানা নেই। 

গত ৬ জুন থেকে নাফ নদের মোহনার নাইক্ষ্যংদিয়া পয়েন্টে বাংলাদেশি ট্রলার ও স্পিডবোট লক্ষ্য করে মিয়ানমার থেকে বেশ কয়েকবার গুলির ঘটনা ঘটে। এতে সেন্টমার্টিন দ্বীপ ও টেকনাফের মধ্যে নৌ যোগাযোগ বন্ধ হয়ে যায়। এ পরিস্থিতিতে ১৪ জুন ঈদুল আজহার আগে কক্সবাজার থেকে একটি জাহাজ খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় জিনিস ও যাত্রী নিয়ে সেন্টমার্টিনে গিয়েছিল। পরদিন জাহাজটি ফিরে আসে। পরে কিছু ট্রলারও বিকল্প রুটে পণ্য ও যাত্রী নিয়ে সেন্টমার্টিন গেছে। তবে গত ৬ জুন থেকে দ্বীপ ও মূল ভূখণ্ড টেকনাফের মধ্যে নাইক্ষ্যংদিয়া হয়ে নিয়মিত নৌযান চলাচল বন্ধ রয়েছে।

সর্বশেষ গত রোববার বিকল্প রুট টেকনাফের কায়ুকখালী খাল থেকে তিনটি ট্রলার শতাধিক যাত্রী ও নিত্যপ্রয়োজনীয় জিনিস নিয়ে সেন্টমার্টিন যায়। সেন্টমার্টিন থেকে তিনটি ট্রলার ও তিনটি স্পিডবোটে প্রায় ২০০ যাত্রী নিয়ে টেকনাফে এসেছে।

টেকনাফ-২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দীন আহমেদ বলেন, সীমান্তের ওপারে বিভিন্ন জায়গায় গোলাগুলির শব্দ পাওয়া যাচ্ছে। নতুন করে যাতে কেউ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করতে না পারে, সে জন্য আমরা সর্বোচ্চ সতর্ক রয়েছি। সীমান্তে বসবাসকারী লোকজনকে জরুরি কাজ ছাড়া বাইরে ঘোরাঘুরি করতে নিষেধ করা হয়েছে।


 

তাসমিম

×