ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

ডিএনএ নমুনা পরীক্ষা দিতে কলকাতা সিআইডির নোটিস

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ২৩:২২, ৮ জুলাই ২০২৪

ডিএনএ নমুনা পরীক্ষা দিতে কলকাতা সিআইডির নোটিস

আনোয়ারুল আজীম আনার

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যা মামলায় ডিএনএ নমুনা পরীক্ষা দিতে কলকাতা সিআইডি নোটিস দিয়েছে আনার পরিবারকে। ডিএনএ নমুনা পরীক্ষা দিবে এমপি আনার পরিবারের তিনজন। এমপি আনারের ভাই, স্ত্রী ও কন্যা এই তিনজনের ডিএনএ নমুনা পরীক্ষা দিতে নোটিস দিয়েছে কলকাতার সিআইডি। এই তিনজন খুব শীঘ্রই কলকাতার সিআইডি দপ্তরে যাবেন।

কলকাতার সঞ্জীবা গার্ডেনের যেই ফ্ল্যাটে এমপি আনার খুন হয়েছেন সেই ফ্ল্যাটের সেপটিক ট্যাঙ্ক থেকে যে মাংসপিন্ড উদ্ধার করা হয়েছে তা তার কিনা পরীক্ষা করানোর জন্য এমপি আনার পরিবারের তিনজনের ডিএনএ টেস্ট করানোর উদ্দেশ্য। তদন্ত সংশ্লিষ্ট সূত্রে এ খবর জানা গেছে।
গত শনিবার কলকাতার সিআইডি তার পরিবারের তিনজনের ডিএনএ টেস্ট করানোর জন্য একটি চিঠি দিয়েছে। ঝিনাইদহের কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি কাছে চিঠি দিয়েছে কলকাতার সিআইডি। পরেরদিন রবিবার কলকাতার সিআইডির দেওয়া চিঠিটি এমপি আনার পরিবারের কাছে হস্তান্তর করেছে ঝিনাইদহের কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)। এমপি আনার পরিবারের যে তিনজনের ডিএনএ টেস্ট করানো হবে তারা হচ্ছেন, কন্যা মুমতারিন ফেরদৌস ডরিন, স্ত্রী ইয়াসমির ফেরদৌস ও ভাই এনামুল হক। খুব শীঘ্রই এমপি আনার পরিবারের এই তিনজন ডিএনএ টেস্ট করানোর উদ্দেশ্যে কলকাতায় যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। 
এমপি আনার কন্যা মুমতারিন ফেরদৌস ডরিন বলেছেন, ডিএনএ টেস্টের স্যাম্পল দিতে যাওয়ার জন্য চিঠি পাঠিয়েছে কলকাতার সিআইডি। চিঠিটি বাংলাদেশে চলে এসেছে। আমি আর আমার চাচা খুব শীঘ্রই কলকাতায় যাব। এর আগে জাতীয় প্রেস ক্লাবের সামনে সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার অপহরণ ও হত্যার পরিকল্পনাকারী, অর্থের জোগানদাতা ও হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন করা হয়। 
ঝিনাইদহের কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আবু আজিফ বলেছেন, কলকাতার সিআইডি ডিএনএ নমুনা দেওয়ার জন্য এমপি আনার পরিবারকে একটি নোটিস পাঠিয়েছে। গত শনিবার নোটিসটি আমাদের হাতে এসেছে। পরদিন রবিবার নোটিসটি আনার পরিবারের কাছে পৌঁছে দিয়েছি।
এমপি আনারের ব্যাক্তিগত সহকারী আবদুর রউফ জানিয়েছেন, কলকাতার সিআইডি চিঠির মাধ্যমে এমপি আনারের মেয়ে ডরিন, স্ত্রী ইয়াসমির ও ভাই এনামুল হককে ডিএনএ নমুনা দেওয়ার জন্য ডেকেছে। তারা কবে নাগাদ কলকাতা যেতে পারবেন তা ফিরতি চিঠিতে জানাতে উল্লেখ করা হয়েছে।
গত ১২ মে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার ভারতের কলকাতায় যান চিকিৎসার জন্য। পরদিন গত ১৩ মে কলকাতার নিউটাউন এলাকার সঞ্জীবা গার্ডেনের একটি ফ্ল্যাটে খুন হন তিনি। এরপর ঘটনাটি প্রকাশ্য আসে গত ২২ মে। ওইদিন ঢাকার শেরেবাংলা নগর থানায় আনারের মেয়ে ডরিন অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে অপহরণ মামলা দায়ের করেন। এ ছাড়া ভারতে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। তদন্ত চলাকালে কলকাতার দক্ষিণ চব্বিশ পরগনার একটি খাল থেকে কিছু হাড় উদ্ধার করেছে কলকাতার সিআইডি। বাংলাদেশ ও ভারত দুদেশের আইনশৃঙ্খলা বাহিনী এমপি আনার হত্যাকা-ের
অভিযোগে এ পর্যন্ত নয়জন গ্রেপ্তার করেছে।
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ জানিয়েছেন, ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার যেখানে খুন হন, সেই সঞ্জীবা গার্ডেনের সেপটিক ট্যাঙ্ক থেকে লাশের কিছু খ-িত অংশ উদ্ধার হয়েছে। সেই খ-িত অংশ এমপি আনারের কি না, তা নিশ্চিত হতেই ডিএনএ টেস্টের স্যাম্পল দিতে কলকাতা যাওয়ার কথা আনারকন্যা ডরিনের।

×