ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

ছয় লেনে উন্নীতকরণ কাজে ধীরগতি

যশোর-ঝিনাইদহ  মহাসড়ক  বেহাল 

স্টাফ রিপোর্টার, যশোর অফিস

প্রকাশিত: ২১:৪৪, ৭ জুলাই ২০২৪

যশোর-ঝিনাইদহ  মহাসড়ক  বেহাল 

.

জমি অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় যশোর-ঝিনাইদহ মহাসড়কে ৬ লেনে উন্নীতকরণের কাজে ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। শুধুমাত্র কয়েকটি স্থানে পাইলিং, লোডটেস্ট ও কালভার্ট তৈরি করা হলেও, জমি বুঝে না পাওয়ায় পুরোদমে কাজ শুরু করতে পারছে না ঠিকাদারি প্রতিষ্ঠান। এদিকে টানা কয়েকদিনের বৃষ্টিতে যশোর-ঝিনাইদহ সড়কটির বেহাল অবস্থা হয়েছে। বর্তমানে সড়কটির বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। কিছু কিছু স্থানে এমন বড় বড় গর্ত হয়েছে যে যানবাহন চলাচল করা মুশকিল হয়ে পড়েছে। চরম ঝুঁকি নিয়ে চলাচল করছে এ সড়কের হাজার হাজার যাত্রী। বর্তমানে সড়কটি বিপজ্জনক সড়কে পরিণত হয়েছে।
জানা গেছে, ২০২০ সালের ২৪ নভেম্বর একনেক সভায় ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর (উইকেয়ার) ফেজ-১-এর আওতায় যশোর-ঝিনাইদহ মহাসড়ক ছয় লেন উন্নয়ন প্রকল্পটি (এন-৭) অনুমোদন দেওয়া হয়। সড়ক ও জনপথ অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পটির মেয়াদ শেষ হবে আগামী ২০২৬ সালের জুন মাসে। কিন্তু এখন পর্যন্ত জমি অধিগ্রহণ প্রক্রিয়া শেষ না হওয়ায় নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ হবে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। অন্যদিকে লেন হবে, তাই ভাঙাচুরা সড়কের মেরামত কাজ করছে না সড়ক বিভাগ। কয়েক বছর পূর্বে সড়কটি নতুনভাবে নির্মাণের পর থেকেই রাস্তার বিভিন্ন জায়গায় উঁচু-নিচু হয়ে পড়ে। উঁচু-নিচু স্থানে পানি জমে গর্তের সৃষ্টি হয়। এ ছাড়া মূল রাস্তা থেকে রাস্তার পাশে অনেক নিচু হওয়ায় আরও বিপজ্জনক অবস্থার সৃষ্টি হয়েছে।
যশোর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী গোলাম কিবরিয়া বলেন, যশোর-ঝিনাইদহ সড়ক চার লেনের কাজ শুরু হয়েছে। তাই এই সড়কের কোনো স্থানে মেরামতের দরকার হলে সেটা ওই প্রকল্পের অধীনে হতে হবে। সড়কের ভাঙাচুরা অংশ মেরামত করবে প্রকল্পের টাকায়।

×