ঢাকা, বাংলাদেশ   রোববার ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

হাসপাতালে রেখে যাওয়া সেই নবজাতক পেল নতুন অভিভাবক

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও 

প্রকাশিত: ২১:১৯, ৪ জুলাই ২০২৪

হাসপাতালে রেখে যাওয়া সেই নবজাতক পেল নতুন অভিভাবক

নিঃসন্তান দম্পত্তির কাছে শিশুটিকে হস্তান্তর করা হয়। ছবি:জনকণ্ঠ

ঠাকুরগাঁও হাসপাতালে রেখে যাওয়া নবজাতক শিশুটিকে এক নি:সন্তান দম্পত্তির কাছে হস্তান্তর করেছে জেলা প্রশাসন। 
বৃহস্পতিবার দুপুরে ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমান তাঁর কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা শিশু কল্যাণ বোর্ডের সদস্যদের নিয়ে সকলের সম্মতিক্রমে ও নিঃসন্তান দম্পত্তির আবেদনকারীদের তথ্য যাচাই বাছাই শেষে শিশুটিকে হস্তান্তর করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সোলেমান আলী, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) আসাদুজ্জামান, জেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা নাজমুজ সাকিবসহ জেলা শিশু কল্যাণ বোর্ড ও প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা।শিশুটিকে হস্তান্তরকালে জেলা প্রশাসক বলেন, যে শিশুদের মা বা অভিভাবক পাওয়া যায় না। সেই শিশুদের বিকল্প পরিচর্যার বিষয়ে জেলা শিশু কল্যাণ বোর্ড ব্যবস্থা গ্রহণ করেন। যেহেতু এই শিশুটির অভিভাবকে পাওয়া যাচ্ছে না। তাই শিশু আইন ২০১৩ এর সকল বিধি বিধান মেনে শিশুটিকে আমরা হস্তান্তর করেছি। 

ইতিমধ্যে শিশুটিকে নেওয়ার জন্য প্রায় ১০ জন আবেদন করেছিলেন। তাদের তথ্য যাচাই বাছাই করে যে নারী হাসপাতালে শিশুটির পরিচর্যায় সহযোগিতা করেছেন শর্ত সাপেক্ষে তার কাছে আমরা শিশুটিকে তুলে দিয়েছি। 

এছাড়াও শিশুটির ৬ বছর বয়স পর্যন্ত তার তত্ত্বাবধান করার দায়িত্ব জেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা নাজমুজ সাকিবকে দেওয়া হয়েছে।
 
গত সোমবার সকাল ৮টায় ২দিন বয়সের শিশুটিকে নিয়ে এক তরুণী মা পরিচয় দিয়ে ঠাকুরগাঁও ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে এসে ভর্তি করান। সকাল ১০টার পর থেকে শিশুটির পাশে তাকে আর দেখা যায়নি। 
পরবর্তীতে হাসপাতাল কর্তৃপক্ষ ও জেলা প্রশাসন ভর্তির কাগজে উল্লেখিত ঠিকানাসহ বিভিন্ন উপায়ে শিশুটির অভিভাবকের অনেক খোঁজাখুঁজি এবং খবর নিলেও তার কোনো অভিভাবকে খুঁজে পাননি।
    
 

 

এসআর

×