ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

বন্যা পরিস্থিতি ॥ ৬ জেলায় অবনতি, ৩টিতে উন্নতি

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৩:২৮, ৩ জুলাই ২০২৪

বন্যা পরিস্থিতি ॥ ৬ জেলায় অবনতি, ৩টিতে উন্নতি

কুড়িগ্রামে বন্যার পানির মধ্যে শিশুকে নিয়ে নিরাপদ আশ্রয়ে যাচ্ছেন মা

দেশের ৬ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি এবং তিন জেলায় সামান্য উন্নতি হয়েছে। ফেনীতে মুহুরী নদীর বাঁধ ভেঙে নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। মৌলভীবাজারের পাঁচ উপজেলায় ফের বন্যার পানি বৃদ্ধি পেয়েছে। সিরাজগঞ্জে যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় প্লাবিত হচ্ছে আশপাশের চরাঞ্চল। কুড়িগ্রামে ধরলা ও ব্রহ্মপুত্র নদে পানি বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে ১৫ হাজার মানুষ এখন পানিবন্দি। 
নীলফামারীতে উজানের ঢলে বেড়েছে তিস্তার পানি প্রবাহ। পানি বাড়ায় লালমনিরহাটে পাঁচ উপজেলার নদী তীরবর্তী বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। তবে পরিস্থিতির উন্নতি হওয়ায় সাজেকে আটকেপড়া ৭শ’ পর্যটক খাগড়াছড়ি ফিরেছেন। শেরপুরে ভোগাই ও চেল্লাখালী নদীতে পাহাড়ি ঢল কমেছে। সুনামগঞ্জে বন্যার পানি কমতে থাকায় বাড়ছে রোগবালাই। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতার।
ফেনীতে নতুন করে ভাঙন দেখা দেওয়ায় আমজাদহাট, বসন্তপুর, জগতপুর, দরবারপুরসহ দুই উপজেলার ১৫ গ্রাম প্লাবিত হয়েছে। এতে দুর্ভোগ বেড়েছে স্থানীয় বাসিন্দাদের। ভাঙনের ফলে ভেসে গেছে পুকুরের মাছ, আবাদি জমির ফসল, নষ্ট হয়েছে ঘরবাড়ি, রাস্তাঘাট। পরশুরাম উপজেলার শালধরের ভাঙা অংশ দিয়ে পানি ঢুকে প্লাবিত হচ্ছে নি¤œাঞ্চল। 
মৌলভীবাজার ॥ উজানের বৃষ্টিপাতে মৌলভীবাজারের পাঁচ উপজেলায় বন্যা দীর্ঘস্থায়ী রূপ নিয়েছে। কুলাউড়া, জুড়ী ও বড়লেখায় আবারও বন্যার পানি বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া রাজনগর উপজেলার দুটি ইউনিয়ন ও সদর উপজেলার তিনটি ইউনিয়নে বন্যার পানি বেড়ে দীর্ঘস্থায়ী বন্যার রূপ নিয়েছে। দুই সপ্তাহের বেশি সময় পানির নিচে তলিয়ে রয়েছে কুলাউড়া পৌরসভার ৫টি ওয়ার্ড, কুলাউড়া উপজেলা পরিষদ, জুড়ী উপজেলা পরিষদসহ ওইসব এলাকার বাড়িঘর, শিক্ষা প্রতিষ্ঠান ও রাস্তাঘাট। সরকারি হিসেবে ৩ লাখ মানুষ পানিবন্দি রয়েছে। 
সিরাজগঞ্জ ॥ দুদিনের ব্যবধানে যমুনার পানি সিরাজগঞ্জের কাজিপুর পয়েন্টে ৮০ সেন্টিমিটার ও সিরাজগঞ্জ হার্ডপয়েন্টে ৭৬ সেন্টিমিটার বেড়েছে। এতে ফের প্লাবিত হচ্ছে যমুনার অভ্যন্তরীণ চরাঞ্চল। পানি বাড়ায় নদীর পূর্বপাড়ে ভাঙন দেখা দিয়েছে। কাজিপুরের চরাঞ্চল, সিরাজগঞ্জ সদরের কাওয়াকোলা এবং শাহজাদপুরের কৈজুরী হাট পাচিল এলাকায় যমুনার পাড় ভাঙছে। সিরাজগঞ্জ পাউবো জানায়, আগামী তিন-চারদিন যমুনার পানি দ্রুত বেড়ে বিপৎসীমা অতিক্রম করতে পারে। 
কুড়িগ্রাম ॥ কয়েকদিনের টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা ঢলে কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ধরলা ও ব্রহ্মপুত্র নদের পানি বেড়ে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বাড়ায় নদ-নদীর অববাহিকার নি¤œাঞ্চল ও চরাঞ্চলের ১৫ হাজারেরও বেশি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। অন্যদিকে বৃষ্টির কারণে কুড়িগ্রাম শহরে অধিকাংশ পাড়া, মহল্লা পানিতে তলিয়ে গেছে। শহরের ড্রেনেজ ব্যবস্থা দুর্বল ও অপরিষ্কার থাকায় পানি বের হতে পারছে না।
নীলফামারী ॥ পাহাড়ি ঢল আর টানা ভারি বৃষ্টিতে বেড়েছে তিস্তা নদীর পানি প্রবাহ। বুধবার দেশের বৃহত্তম সেচপ্রকল্প তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে বিকেল ৬টায় পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫১.৯০। যা বিপৎসীমার দশমিক ২৫ সেন্টিমিটার নিচে ছিল। এ পয়েন্টে ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হলে তা বিপৎসীমা অতিক্রম করে। তবে এই পয়েন্টে সকালে তিস্তার পানি বিপৎসীমার সামান্য নিচ দিয়ে প্রবাহিত হলেও বিকেলে তা কমে আসে।

অপরদিকে তিস্তার কাউনিয়া পয়েন্টে সন্ধ্যা ৬টায় বিপৎসীমার ২৪ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। কাউনিয়া পয়েন্টে নতুন পরিমাপ হিসাবে বিপৎসীমা ২৯ দশমিক ৩১ সেন্টিমিটার ধরা হয়। এই পয়েন্টে তিস্তার পানি বেড়েছে। 
লালমনিরহাট ॥ জেলার পাঁচ উপজেলার নদী তীরবর্তী ও চরাঞ্চলের বেশ কিছু এলাকায় পানি ঢুকে জলাবদ্ধতা দেখা দিয়েছে। এদিকে হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী, দোয়ানী, সানিয়াজান ইউনিয়নের নিজ শেখ সুন্দর, সিঙ্গামারি ইউনিয়নের ধুবনী, সিন্দুর্না, চর সিন্দুর্না, পাটিকাপাড়া, ডাউয়াবাড়ী, কালীগঞ্জ উপজেলার ভোটমারী, শৈইলমারী, নোহালী, চর বৈরাতি, আদিতমারী উপজেলার মহিষখোচা, সদর উপজেলার খুনিয়াগাছ, কালমাটি, রাজপুর, গোকুণ্ডা ইউনিয়নের তিস্তা নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও চরাঞ্চলের পানি অপরিবর্তিত রয়েছে।
খাগড়াছড়ি ॥ জেলার বাঘাইহাটে পানি কমতে শুরু করায় সাজেকে আটকে থাকা পর্যটকরা খাগড়াছড়ি ফিরেছেন। বুধবার দুপুরে সাজেক থেকে পর্যটকবাহী এবং ব্যক্তিগত গাড়িতে রওনা দেন পর্যটকরা। বিষয়টি নিশ্চিত করেছেন সাজেক রিসোর্ট-কটেজ মালিক সমিতির সাধারণ সম্পাদক মতিজয় ত্রিপুরা। এদিকে বৃষ্টিপাত না হওয়ায় রাঙ্গামাটির বাঘাইছড়িতে বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। মঙ্গলবার মধ্যরাত থেকে বৃষ্টি না হওয়ায় উপজেলা সদরের ডুবে যাওয়া নিম্নাঞ্চল থেকে পানি নামতে শুরু করে। বাঘাইছড়ি কাচালং ডিগ্রি কলেজ ক্যাম্পাস পানিতে ডুবে যাওয়ায় আজকের অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষা নিয়ে সংশয় দেখা দিয়েছে। জেলার দীঘিনালায় বন্যা পরিস্থিতি এখনো অপরিবর্তিত। 
নালিতাবাড়ী, শেরপুর ॥ উপজেলার খরস্রোতা ভোগাই ও চেল্লাখালী নদীর পাহাড়ি ঢলের পানি কমতে শুরু করেছে। বুধবার সকালে ভোগাই নদীর ৮৬ সেন্টিমিটার ও চেল্লাখালী নদীর ৬১ সেন্টিমিটার বিপৎসীমার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। পাহাড়ি ঢলের পানি কমলেও নদীর বেরিবাঁধ ভেঙে পানি ঢুকে নিম্নাঞ্চলের ৫ শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। 
ধর্মপাশা, সুনামগঞ্জ ॥ উপজেলা থেকে বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে রোগ-বালাই বাড়ছে। টানা পাঁচদিন বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে পানি বিপৎসীমায় প্রবাহিত হয়ে উপজেলার ৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ১৮২টি গ্রামের দুই শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছিল। তাদের প্রশাসনের উদ্যোগে উঁচু স্থানে বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় দেওয়া হয়েছিল। পরিবারগুলো এখন নিজ বাড়িতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। পানি কমার সঙ্গে সঙ্গে রোগ বাড়ছে। সর্দি-কাশি, জ্বর, ডায়রিয়া, পেটের পীড়া ও গ্যাসজনিত রোগে আক্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ।

×