ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

ফের বুয়েট ভিসির দায়িত্বে অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৩:০০, ৩ জুলাই ২০২৪

ফের বুয়েট ভিসির দায়িত্বে অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার

অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার

টানা দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভিসির দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি চার বছরের জন্য তাকে এই পদে নিয়োগ দিয়েছেন। 
অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার ১৯৫৮ সালের ডিসেম্বরে ফেনী জেলার দাগনভূঁইয়া থানার রামনগরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালে চাঁদপুরের ডি এন হাই স্কুল থেকে এসএসসি এবং ১৯৭৫ সালে চাঁদপুর কলেজ থেকে এইচএসসি পাস করেন। 
তিনি ১৯৮১ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগ থেকে ১ম শ্রেণিতে বিএসসি ডিগ্রি অর্জন করেন এবং মেধা তালিকায় ৪র্থ স্থান লাভ করেন। ১৯৮৫ সালে বুয়েটের একই বিভাগ থেকে এমএসসি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৩ সালে ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) খড়গপুর থেকে অপটিকাল ফাইবার কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং-এ পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
তিনি দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) ও ঢাকার চেম্বার অব কমার্স (ডিসিসি) এর এই অঞ্চলে টেলিযোগাযোগ খাতের উন্নয়নের জন্য পরামর্শদাতা হিসেবে কাজ করেন।  তিনি দীর্ঘ দশ বছরেরও বেশি সময় ধরে ডিপিডিসি এবং বিটিসিএল-এর পরিচালনা পর্ষদের সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন।
এর আগে ২০২০ সালের ২৫ জুন প্রথম মেয়াদে উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। গত ২৪ জুন প্রথম মেয়াদে তার কার্যদিবস সমাপ্ত হয়। অধ্যাপক সত্য প্রসাদ এর আগে বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালকের দায়িত্বে ছিলেন। -বিজ্ঞপ্তি

×